মাদার অফ অল চিকনগুনিয়া

মাঝে মাঝে বিপদের সময়েও মজা করতে হয়। যেমন আমাদের মুক্তিযুদ্ধের সময় শ্রদ্ধেয় এম আক্তার মুকুল, স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে যুদ্ধের নিত্যকার তথ্যে নিয়ে ‘চরম পত্র’ নামের একটা রম্য পাঠ করতেন। এটা করে তিনি মৃত্যুর মুখে থাকা বাঙালি আর মুক্তিযোদ্ধাদের যুদ্ধে উদ্বুদ্ধ করতেন। ঠিক একইভাবে প্রতিটা সেনাদলেই একটা করে বাধ্যযন্ত্র দল থাকে। টাইটানিক ছবিতে আমরা দেখেছি-… Read more »

মাফিয়া কার্টেল ও একজন ইউএনও সালমান

আমি অনেকদিন ধরেই বলার চেষ্টা করছি যে, বর্তমান সরকারের আমলে আমার প্রিয় মাতৃভূমি অপরাধীদের একটা বড়সড় কার্টেলের খপ্পরে পড়েছে! একটু চিন্তা করলেই সেক্টর বাই সেক্টরে এদের ‘রেখা’ দেখা যাবে! যেমন ধরুন- অর্থসংক্রান্ত বিষয়াদির ক্ষেত্রে- দেখবেন ব্যাপক লুটপাট করেও একটা চক্র রাষ্ট্রীয় ক্ষমতার খুব কাছাকাছি আছে। যে দেশে মাত্র এক টাকার জন্য একজন মানুষ অন্যজনকে পিটিয়ে… Read more »

এ যুগের চিঠি: টাকা চাহিয়া পিতার নিকট পত্র

যদিও আমরা চিঠি লেখালেখি অনেক আগেই ছেড়ে দিয়েছি। তারপরেও বলতে গেলে বলতে হয়, আমরাই কাগজে-কলমে চিঠি লেখার শেষ প্রজন্ম। আমি বিশ্বাস করি, আজ যাদের বয়স ১৮ থেকে ২০ বছর, সেইসব যুবক-যুবতীরা কাগজের চিঠি কখনো লিখেনি। দুই-একটা লিখলেও সেটা তারা লিখেছে ফেসবুকের ইনবক্সে। তাই জানা যায় না তাদের চিঠি লেখার ভাষা। যদি এযুগে ছেলেমেয়েরা চিঠি লিখত,… Read more »

ফরহাদ মজহারঃ বিপথগামিতার ব্র্যান্ড এম্বাসেডর!

ফরহাদ ‘মজহার অপহরণ বিতর্ক’ থেকে আমি দূরে থাকতে চেয়েছিলাম। এর কারণ ছিল দুটো। গত কয়েক বছরে ঘটে যাওয়া এই সম্পর্কীয় দেশিয় ট্রেন্ড দেখে- ’এটা সত্যও হতে পারে’ আবার ’মজহার ও তার সমর্থকগোষ্ঠীর সাজানোও হতে পারে’ বলে মনে হয়েছিল। তাই ব্লগ, ফেসবুক আর পত্রিকায় এ সম্পর্কীয় পক্ষ-বিপক্ষ সব খবরই পড়ছিলাম কিন্তু কোথাও আমি নিজের কোন মতামত… Read more »

নিউটাউন, মেঘনাঘাটের বেহাল রাস্তা

নারায়ণগঞ্জ জেলার আওতাধীন নিউটাউন, মেঘনাঘাট অঞ্চলে গড়ে উঠেছে দেশের সবচেয়ে বড় শিল্পগোষ্ঠীগুলোর ভারী শিল্পগুলো। যেখানে উৎপন্ন হয়- কাগজ, সিমেন্ট, সয়াবিন তৈল, মসল্লা, আটা-ময়দা, চিনি, মিনারেল ওয়াটারসহ নিত্যপন্য দ্রব্যগুলো। যেগুলোর যোগান একদিন বন্ধ থাকলেই দেশে সেই পণ্যের দামে তার প্রভাব পড়ে। অথচ এই অঞ্চলের মূল রাস্তাটার ভঙ্গুর অবস্থা দেখলে মনে হয়- এটা যেন এক যুদ্ধবিদ্ধস্থ এলাকা।… Read more »

থাকালী থালি

নেপালের থাকালী ফুড। কাঠমন্ডু থেকে একটু বাইরের দিকে গেলেই এই খাবারের ঘরটি পাওয়া যাবে। এটাকে আবার অনেকে গুর্খা থালি বা থাকালী থালিও বলে। . . দুইতলার ছোট্ট এই খাবারের ঘরটি ছোট হলে কি হবে, একেবারেই ঝকঝকে তকতকে। এবং এখানে অর্ডার নেওয়ার পর রান্না করা হয়। তাই যারা এখানে আসে তাদের বেশীর ভাগই আগে থেকেই অর্ডার… Read more »