রোহিঙ্গা জীবন: বাংলাদেশ মানবিকতার শ্রেষ্ঠ উদাহরণ!

রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূলের চেষ্টায় মিয়ানমার: জাতিসংঘ ১. এই সময় মিয়ানমারের বর্বর রাষ্ট্রীয় বাহিনীর জাতিগত নির্মূলের মুখে পালিয়ে আসা তিন লক্ষাধিক এবং আগের পাঁচ লাখসহ অন্তত আট লাখ নিপীড়িত রোহিঙ্গা মানুষের দায়িত্ব নিয়ে বিশ্বের কাছে বাংলাদেশ এখন মানবিকতার বড় উদাহরণ। একসময় উন্নত বিশ্বের দান দক্ষিণায় চলা বাংলাদেশ এখন মিলিয়ন শরণার্থীর ভরসাস্থল। বৃহৎ ভারত পর্যন্ত মাত্র ৪৬… Read more »

আরাকানের অন্ধকার আরসা!

আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) নেতা আতা উল্লাহ ১. ওপরের ছবিটি কথিত স্বাধিকার আন্দোলনগোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি তথা আরসা’র নেতা আতা উল্লাহ’র। যার আরেক পরিচয় পাকিস্তানি রোহিঙ্গা। যিনি নিজেকে অন্ধকারে লুকিয়ে রাখতেই খুব স্বাচ্ছন্দ্য বোধ করেন! লোকটা দেখতে জঙ্গি’র মতো হলেও ভালো হেডম আছে। গেল ২৫ আগস্ট তাঁর ইশারায় ছুড়ি, লাঠি, ক্ষুদ্রাস্ত্র (এর কিছু… Read more »

রোহিঙ্গা রাজনীতি ও বাংলাদেশের বিপর্যয়!

রোহিঙ্গারা ধেয়ে আসছে বাংলাদেশের দিকে। ১. রোহিঙ্গা দমনে পাকিস্তান মিয়ানমারকে অস্ত্র সহায়তা দেয়। বাঙালি মুসলমানরা এখানে অমানবিকতা দেখে না। বিস্ময়করভাবে তারা ভাবে, মানবিকতা দেখানোর দায় শুধু বাংলাদেশের বা বাংলাদেশ সরকারের! বিপন্ন রোহিঙ্গাদের উদ্ধারে কোনো মুসলিম দেশ নয়, ইউরোপ থেকে উদ্ধারকারী জাহাজ আসে। কিন্তু বাংলাদেশকেই রোহিঙ্গাদের সকল ভার বহন করতে হয়। আগের ৫ লাখ আর বর্তমান… Read more »

হৃদয়ে রাখি বাংলাদেশ!

. প্রকৃতিও ধারণ করে বাংলাদেশের লাল সবুজ রঙ। বর্ষার জলসুধায় সেজে ওঠে বিস্তীর্ণ সবুজ ধানক্ষেত। ক্ষেতের ধারে মাছ ধরেন জেলে। জেলের নৌকার ছইয়ে থাকে উদীয়মান সূর্যের লাল রঙ। আর এভাবেই জনপদে আঁকা হয়ে যায় আমাদের প্রাণের বাংলাদেশ! ছবিটি ০৪ সেপ্টেম্বর ২০১৭ তারিখে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাংগুরী গ্রাম থেকে তোলা। ফারদিন ফেরদৌস সুখেরছায়া ০৪.০৯.২০১৭

বর্ষার সবুজ ও শরৎ মেঘের যুগলবন্দী!

শরতের আকাশজুড়ে কালো মেঘ। নিচে বর্ষার জল, নৌকো, শাপলা, ধানের সবুজ পত্র-পল্লব আর সাথে ক’জন গ্রামীণ ও শহুরে মুগ্ধ পরিব্রাজক। এখানে প্রকৃতি তার রূপ দেখানোয় বড় উদার ও প্রেমময়! বর্ষার সবুজ আর শরৎ মেঘের মেলবন্ধন দেখতে চাইলে ছুটতে হয় এমন গ্রামের স্বর্গে! ছবিটি ০২ সেপ্টেম্বর ২০১৭ তারিখে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাংগুরী গ্রাম থেকে তোলা। ফারদিন… Read more »

slide

কোরবানির সাম্যবাদ ও সৌন্দর্য!

১. সরকারি ফোরামে উন্নয়নের গালগপ্প যতই শুনি না কেন এখনও দেশের কোটি লোক কোরবানির ধর্মাচারে অংশ নিতে পারেন না আর্থিক সক্ষমতা না থাকায়। সেই না পারা কোটি মানুষের বছরে অন্তত একবার সুস্বাদু আমিষের ভরসা হলো লাখো সামর্থ্যবানের কোরবানির মাংসের সামাজিক বন্টনের ভাগ। এমনিতে টাকাওয়ালারা গরীবকে ডেকে এনে গরুর দামি মাংস খাওয়াতেন না। তবু তো ঈদের… Read more »