অর্থনৈতিক মুক্তিতে মানবতার মুক্তি

বর্তমান পৃথিবীতে যত সংঘর্ষ তার মূলে তাকালে দেখতে পাই অর্থনৈতিক স্বার্থ। এ স্বার্থে মানবতাকে বিপন্ন করতে এতটুকও কার্পণ্য করে না স্বার্থান্ধ মানুষ গুলো। যেমনটা আমরা সাম্প্রতিককালে মায়ানমারে দেখতেছি। যার সাথে রয়েছে ভারত, রাশিয়া, চায়না সহ বেশ কিছু রাষ্ট্র। এরা কি সত্যিই স্বার্থান্ধ না স্বার্থের বিষয়ে অজ্ঞ? সে প্রশ্নের উত্তর পেতে হয়তো আমাদের আরও কিছু বছর… Read more »

ব্যবসা কৌশল

সৃষ্টির শ্রেষ্ঠ জীব হিসাবে মানুষের জন্য উত্তম পেশা হল ব্যবসা। ব্যবসা শব্দটি যত ছোটই হউক না কেন এর বিশালতা অনেক ব্যাপক ও বিস্তৃত। সাধারণ ভাবে ধরে নেয়া হয় ব্যবসায়ী অনেক স্বাধীন। ব্যবসায়ী কারো কর্মচারী নয়, অন্যের নির্দেশ মানতে বাধ্যও নয়। তাহলে কিসের পরাধীনতা? সত্যি, ব্যবসায়ী অনেক স্বাধীন। তবে তাকে হতে হয় দায়িত্বশীল। কারণ অদৃশ্য হাত… Read more »

ব্যবসায় ধন-সম্পদ বাড়ে, ঋণে নয়

অনেকেই এই বিশ্বাস ধারণ করেন যে ব্যবসার জন্য সবচেয়ে বড় প্রতিবন্ধকতা অর্থ। তাদের ধারণা ব্যবসার কোন উদ্যোগ সফল হয় না যদি না পর্যাপ্ত অর্থ না থাকে। এখন প্রশ্ন হল কি পরিমান অর্থ থাকলে পর্যাপ্ত অর্থ বলা হবে। সাধারণ একটা ডিপার্টমেন্টাল স্টোর দেয়ার জন্য কয়েক লক্ষ থেকে কয়েক কোটি টাকার প্রয়োজন হয়। যেমন ধরুণ, সাধারণ মহল্লার… Read more »

অশিক্ষায় দারিদ্র্য বাড়ে, সন্তানে নয়

অনেকেই মনে করেন যত বেশি সন্তান তত বেশি দারিদ্র্য। বাস্তবে দেখা যায় যত বেশি অশিক্ষা তত বেশি দারিদ্র্য। প্রথমেই আমাদের দেখতে হবে শিক্ষা কি এবং কিভাবে? ‘শিক্ষা’ অতি সাধারণ এবং প্রচলিত একটি শব্দ হলেও এর মাহাত্ম অনেক ব্যাপক এবং বিস্তৃত। শিক্ষা তখনই ফলপ্রসু হয় যখন শিক্ষার উৎস হয় সৃষ্টি ও স্রষ্টা। সৃষ্টি এবং স্রষ্টাকে জানতে… Read more »