ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

আলবার্টা, কানাডা:

বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টা এর সভাপতি দেলোয়ার জাহিদ এক বিবৃতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নির্বাহী আদেশের কয়েক ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডার মসজিদে পৃথক দুটি সহিংস হামলার যে ঘটনা ঘটেছে এতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

দক্ষিণাঞ্চলীয় রাজ্য টেক্সাসের একটি মসজিদে আগুন দেওয়া এবং কানাডায় ক্যুবেকে প্রার্থনারত মুসুল্লিদের উপর বন্দুকধারীদের গুলিতে নিহত হওয়ার ভয়াবহ ঘটনাটিতে বহু মানুষ হতাহত হয়েছে। সন্দেভাজন কয়েকজনকে আটক করেছে কানাডীয় পুলিশ।

এতে স্পষ্টতই প্রমাণ হয় রাজনৈতিক কারণে বিদ্বেষ ও অসহিষ্ণুতার বিষবাষ্প ছড়িয়ে পড়ছে চারিদিক। ৭টি দেশের মুসলিম অভিবাসীদের নিষিদ্ধ করে জারি করা প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশকে যুক্তরাষ্ট্রের সংবিধান পরিপন্থী ও ন্যায়পরায়নতার ব্যতয় বলে প্রতিবাদ করছেন লক্ষ লক্ষ মানুষ।

ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও পরিবারের প্রতি আমাদের গভীরতম সমবেদনা, প্রার্থনা করি যে সৃষ্টিকর্তা ক্ষতিগ্রস্ত মানুষ ও তাদের পরিবারের উপর অপার রহমত নাজিল করুন।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি মানুষের মধ্যে বিভেদ ও বিদ্বেষ বপন করার প্রচেষ্টাকে প্রতিহত করা শুধু রাজনীতিবিদ বা পুলিশের কাজ নয় বরং আমাদের গোটা কমিউনিটিকে এ ব্যাপারে সচেতন ও সতর্ক ভূমিকা নিতে হবে। বাস্তুচ্যুত ও অনগ্রসর জাতিগোষ্ঠীকে কানাডীয় মানবিক ভাবধারায় তাদের একটি আশ্রয় দান এবং সহায়তা করতে এগিয়ে আসতে হবে।

press_03