ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

আলবার্টা, কানাডা:

আলবার্টা পার্লামেন্টের নিউ ডেমোক্র্যাট ককাস এর বহুসংস্কৃতি সম্পর্ক ব্যবস্থাপক ইওরা জালাল এর আমন্ত্রণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বাংলা নববর্ষে মঙ্গল শোভাযাত্রার সরকারী স্বীকৃতির বিষয়ে বাংলাদেশ প্রেসক্লাবের একটি আবেদনের উপর গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ডের অন্যতম নির্বাহী ও বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টা এর সভাপতি দেলোয়ার জাহিদ।

004.BCAE_executives_in PressClub

ইউনেস্কো ঘোষিত বাংলা নববর্ষে মঙ্গল শোভাযাত্রা, মানবতার স্পর্শাতীত সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় (২০১৬/ ১১.কম) অন্তর্ভুক্ত হয়েছে। এ অন্তর্ভুক্তি বাঙালির চিরন্তন ঐতিহ্যের ধারাবাহিকতায় বাংলা বর্ষবরণের একটি আনন্দমুখর দিন এবং একটি উপলক্ষ্য। জীবনের নতুন স্বপ্নে ভবিষ্যতকে সাজানোর দিন। যেদিন জীবনে নতুন এক অধ্যায়ের সূচনা করে। স্বদেশে, বিদেশে বাঙালির জীবনে সর্বত্রই এর প্রভাব। হাজার বছরের পুরনো এদিনটি বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরে আসছে। ইউনেস্কো ঘোষণার মাধ্যমে এরই স্বীকৃতি মিলেছে এখন দেশে দেশে একে ছড়িয়ে দেয়ার পালা।

বাংলাদেশ লোক ঐতিহ্যের উপর চিত্রকলা, বাঙালি সম্প্রদায়ের ঐতিহ্য, তাদের শক্তি, সাহস এবং অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করার সাহসকে প্রতীকায়িত করার মাধ্যমে তুলে ধরা হয় এ মঙ্গল শোভাযাত্রায়। ধর্ম, বর্ণ, লিঙ্গ বা বয়স নির্বিশেষে মানুষ ঐক্যবদ্ধভাবে শরিক হয় এ মঙ্গল শোভাযাত্রায়।

এছাড়াও একুশে ফেব্রুয়ারি তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কানাডায় কয়েকটি প্রদেশের পার্লামেন্টে স্বীকৃত হয়েছে- এর প্রতি দৃষ্টি আকর্ষণ করে আলবার্টায় একটি শহীদ মিনার নির্মাণের আহবান জানান প্রেসক্লাব সভাপতি।

আলবার্টা পার্লাম্যান্টের নিউ ডেমোক্র্যাট ককাস নতুন কাজ এবং সুযোগ তৈরির ঐতিহ্যগত অর্থনৈতিক শক্তির ওপর, বিল্ডিং, মার্কেট, পণ্য বহুমুখীকরণ ও জবাবদিহিতা সহ দায়িত্বশীল পাবলিক রাজস্ব ব্যবস্থাপনায় ক্রমবর্ধমান দৃষ্টি নিবদ্ধ করেছে এবং বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টা কমিউনিটির সাথে মূলধারার রাজনীতিবিদদের একটি গভীর সেতুবন্ধনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

005.Hindu_community

শুধু সাফল্য আর উন্নয়নের ঝাণ্ডা উড়িয়ে নয় বরং বাংলাদেশকে প্রবাসে ইতিবাচক ভাবমূর্তিতে প্রতিষ্ঠার অগ্রযাত্রায়ও অনন্য এক উচ্চতায় নিয়ে যেতে সচেষ্ট রয়েছেন প্রবাসী বাঙালিগণ এবং তাদের গড়া সংগঠনগুলো।

কানাডা বাংলাদেশ এসোসিয়েশন অব এডমন্টন, বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অব আলবার্টা, এমজেএমএফ বাংলাদেশ স্পোর্টস ক্লাব অব আলবার্টা, বাংলাদেশ হেরিটেজ মিউজিয়াম সহ বিভিন্ন সংগঠনের সাম্প্রতিক বছরগুলোর কার্যক্রম এবং আলবার্টা পার্লামেন্টের নিউ ডেমোক্র্যাট ককাসের সহযোগিতার কথা তুলে ধরে আগামী অধিবেশনে একটি বিল পাসের আহবান জানান।

এ বিষয়ে প্রস্তুতিমূলক কাজ এগিয়ে চলছে মর্মে আশ্বস্থ করা হয় প্রেসক্লাব সভাপতিকে। বাঙালির মনন ও চেতনার রঙে রঙিন হয়ে থাকা মঙ্গল শোভাযাত্রা হাজার বছরের পুরনো ইতিহাস ও ঐতিহ্যের পথ ধরে আলবার্টায় প্রাতিষ্ঠানিক স্বীকৃতি লাভ করবে এ প্রত্যাশা প্রতিটি কমিউনিটি সংগঠনের এবং প্রতিটি প্রবাসীর।

003.MJMF_Sports_MLA Danish

002.Caucus_NDP_Chair

ছবিতে এমএলএ রিচার্ড ফিহান (বর্তমানে মন্ত্রী), এমএলএ ওলার্ড ডেনিস, কানাডা বাংলাদেশ এসোসিয়েশন অব এডমন্টন, বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অব আলবার্টা ও এমজেএমএফ এর কর্মকর্তাবৃন্দ ও খেলোয়ারবৃন্দ (২০১৬)।