ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

এডমোনটন, আলবার্টা (২০ ফেব্রুয়ারি):

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারি উদযাপনের লক্ষ্যে সকল মাতৃভাষা সংরক্ষণের বার্তা নিয়ে আলবার্টায় পালিত হচ্ছে এ দিনটি। একুশের চেতনাকে প্রবাসে সমুন্নত ও বাংলাদেশীদের খেলাধুলায় সাফল্যকে ধরে রাখতে এমজেএমএফ- বাংলাদেশ স্পোর্টস ক্লাব একুশে যুব পুরস্কার- ২০১৭ এর চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করেছে। খেলাধুলায় এবছর বিশেষ অবদানের জন্য খায়রুল রবিন ও সালাউদ্দিন সালাকে একুশে যুব পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

006.mjmf_2016

ছবিতে: একুশে যুব পুরস্কারের জন্য মনোনিতদের ছবি ও খেলায় বিজয়ানন্দ।

বাংলাদেশ স্পোর্টস ক্লাবের সভাপতি আহসান উল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। প্রবাস জীবনে যুব ও কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার উপর কাজ করে আসছে এমজেএমএফ। সরকার অনুমোদিত মাহিনুর-জাহিদ মেমোরিয়াল ফাউন্ডেশান এর অধীনে এডমোনটনে কতগুলো ফুটবল ও ক্রিকেট টুর্নামেন্টের সফল আয়োজন করে সংগঠনটি ইতিমধ্যে কমিউনিটিতে বেশ সুনাম কুড়িয়েছে।

উল্লেখ্য, ক্লাবের ২০১৭ সালের নির্বাচিত কর্মকর্তারা হলেন- প্রেসিডেন্ট: আহসান উল্লাহ, ভাইস প্রেসিডেন্ট: খায়রুল রবিন ও এম আনামুর রহমান, সম্পাদক: আবরারুল মান্নান (শান), কমিউনিকেশান সেক্রটারী: তানভীর হাসান, ফাইনান্স সেক্রেটারি: ফারজানা ইসলাম (শোহা) এবং যুব ও কিশোর বিষয়ক সম্পাদক: মিজান।

ekushey 2017

আজ বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অব আলবার্টা এর উদ্যোগে অস্থায়ী একটি স্মৃতিসৌধ নির্মিত হবে। এর জন্য নানাবিধ কর্মসূচি হাতে নিয়েছে বিভিন্ন সংগঠন। বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অব আলবার্টা একুশে হেরিটেজ পদকের (২০১৭) জন্য তিনজনের নাম অনুমোদন করেছে। সর্বসম্মত সিদ্ধান্তে তিনজন পুরস্কারপ্রাপ্ত হলেন ডাঃ এ আলী, (কমিউনিটি সার্ভিস) হাজেরা আক্তার (স্বেচ্ছাসেবা) ও এমজেএমএফ -বাংলাদেশ স্পোর্টস ক্লাব (ক্রীড়া সংগঠন)।

এ উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রাপ্তদের মাঝে এ সম্মানজনক পদকগুলো বিতরণ করা হবে। আয়োজিত এক সভা মাসুদ ভূঁইয়ার সভাপতিত্বে এ সিদ্ধান্ত নিয়েছে। আলোচনায় অংশ নেন সংগঠনের সভাপতি মাসুদ ভূঁইয়া, সহ-সভাপতি ফয়সল ভূঁইয়া, মহিউদ্দিন প্রমুখ।

?

ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্য বৃদ্ধি ও প্রবাসে মাতৃভাষার মানোন্নয়নের উপর গুরুত্বারোপের জন্য সকল সংগঠন নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয়ে বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ হেরিটেজ মিউজিয়াম ও মাহিনুর জাহিদ মেমোরিয়াল ফাউন্ডেশন জন্য নানাবিদ অনুষ্ঠানের আয়োজন করেছে। বহু সংস্কৃতির দেশ কানাডায় বাঙালির সাংস্কৃতিক পরিচয়কে সমৃদ্ধ করার লক্ষ্যে বর্ণাঢ্য কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। গত বছর এডমন্টন সিটি কাউন্সিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে।

আগামী ২৫ মার্চ সন্ধ্যায় বনিডন কমিউনিটি হলে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব এডমন্টন কর্মসূচি পালন করবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপনের জন্য পৃথক কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সটি অব আলবার্টা।