ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

এডমোনটন, আলবার্টা (মার্চ ৬):

বাংলা ভাষার জন্যে আত্মত্যাগকারীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও মাতৃভাষা সংরক্ষণের বার্তা নিয়ে কানাডা সহ সারা বিশ্বে সুমহান ভাব গাম্ভীর্য্যে পালিত হলো মহান একুশে তথা ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। যখন সমাগত স্বাধীনতা দিবসকে সামনে রেখে ও তারই ধারাবাহিকতায় কানাডার প্রদেশে প্রদেশে চলছে নানাহ প্রস্তুতিপর্ব ও বৈচিত্রময় সাংস্কৃতিক আয়োজন তখন এডমন্টনে দীর্ঘ প্রত্যাশিত ঐক্য ও সমঝোতার বার্তা নিয়ে অনুষ্ঠিত হলো এক সন্মিলিত সভা।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ডের অন্যতম নির্বাহী ও বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টার সভাপতি দেলোয়ার জাহিদের সভাপতিত্বে এ গুরুত্বপূর্ণ সভাটি অনুষ্ঠিত হয়।

এডমোনটনে একটি সুদৃঢ়, শক্তিশালী, ও ঐক্যবদ্ধ কমিউনিটি গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ সেন্টার প্রতিষ্ঠা, বাংলা স্কুল, গানের স্কুল, আরবী শিক্ষা, হেরিটেজ ফ্যাষ্টিবল ও খেলাধুলার মান উন্নয়নের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন বাংলাদেশ কানাডা এসোসিয়েশন (বিসিএই) এর সভাপতি ম. লস্কর, সাবেক সভাপতি ড. মতিয়ুর রহমান, সাবেক সভাপতি কাজী আরঙ্গজেব, সাধারন সম্পাদক মেলবিন মন্ডল, সহ-সভাপতি ড. মুসফিকুর রহমান এবং অপরদিকে বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অব আলবার্টা এর সভাপতি মাসুদ ভুইয়া, সহ-সভাপতি ফয়সল ভুইয়া ও বেসা’র সাবেক সাধারন সম্পাদক ও এমজেএমএফ বাংলাদেশ স্পোর্টস ক্লাব সভাপতি, আহসান উল্লাহ।

joint meeting

ছবিতে: যৌথ সভায় (বাঁ থেকে) বিশিষ্ট সমাজকর্মী আহসান, ফয়সল, ড. মতিয়ুর ম. লস্কর, মাসুদ, দেলোয়ার, আরঙ্গজেব ও মেলবিন

আলোচকবৃন্দ কমিউনিটি সংগঠনগুলোতে পরস্পর আস্থা সৃষ্টি ও সদস্যদের মধ্যে ইতিবাচক মনোভাব তৈরী করার জন্য স্বস্ব সাংগঠনিক পর্যায়ে ভালো উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

প্রবাসে মাতৃভাষার মান উন্নয়নের ওপর গুরুত্বারোপ, ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্য বৃদ্ধির জন্য সকল সংগঠনের ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয়ে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব এডমন্টন, বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অব আলবার্টা, বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ হেরিটেজ মিউজিয়াম ও মাহিনুর জাহিদ মেমোরিয়াল ফাউন্ডেশন জন্য নানাবিদ অনুষ্ঠানের আয়োজন করে আসছে। বহু সংস্কৃতির দেশ কানাডায় বাঙালির সাংস্কৃতিক পরিচয়কে সমৃদ্ধ করার লক্ষ্যে নানাহ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। গত বছর এডমন্টন সিটি কাউন্সিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতিও দিয়েছে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব এডমন্টন আগামী ২৫ মার্চ সন্ধ্যায় বনিডন কমিউনিটি হলে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও স্বাধীনতা দিবস একযোগে পালন করবে। সেদিন দুপুরে (২৫ মার্চ) বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অব আলবার্টা স্বাধীনতা দিবস উপলক্ষে পিঠা উৎসবের আয়োজন করছে।

বাংলাদেশ প্রেসক্লাবের অনুপ্রেরণায় আগামী ৪ঠা এপ্রিল (সকাল ১০-দুপুর ১ টা) আলবার্টা পার্লামেন্টে বাংলা নববর্ষ ও মঙ্গল শোভাযাত্রার উপর বিল উত্থাপিত হবে।