ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

মাহিনুর জাহিদ স্মৃতি ফাউন্ডেশন (এমজেএমএফ- বাংলাদেশ স্পোর্টস ক্লাব) এর উদ্যোগে ২৫শে মার্চ ৭১ এর গণহত্যাকে স্মরণ এবং ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে এডমন্টন শহরের কিলার্নি বিদ্যালয় প্রাঙ্গণে এক ফুটবল টুর্নাম্যান্ট অনুষ্ঠিত হয়েছে।

তিনটি স্থানীয় ফুটবল দল এমজেএমএফ বাংলাদেশ স্পোর্টস ক্লাব, বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টা (বিপিসিএ) ও বাংলাদেশ হেরিটেজ মিউজিয়াম টুর্নামেন্ট- এই খেলায় অংশ নেয়। চূড়ান্ত খেলায় ২-২  গোলে যৌথভাবে চ্যাম্পিয়ানশীপ অর্জন করে বিপিসিএ এবং এমজেএমএফ।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা এর নির্বাহী ও বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টা সভাপতি দেলোয়ার জাহিদ প্রধান অতিথি হিসেবে ট্রফি বিতরণ করেন। অনুষ্ঠানে এমজেএমএফ বাংলাদেশ স্পোর্টস ক্লাব সভাপতি আহসান উল্লা সভাপতিত্ব করেন।

media_001

ট্রফি বিতরণ কালে মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ বলেন, বিশ্বে হত্যা, সন্ত্রাস এবং উগ্রবাদিতা ক্রমেই বেড়ে চলেছে। ১৯৭১ এ স্বাধীনতার জন্য লক্ষ লক্ষ বাঙালিকে জীবন দিতে হয়েছে। ২৫শে মার্চের কালরাতে শুরু হওয়া হত্যাযজ্ঞে শহীদদের আমরা স্বশ্রদ্ধ চিত্তে স্মরণ করি। স্বশ্রদ্ধ চিত্তে স্মরণ করি শহীদ মুক্তিযোদ্ধা সহ সকল শহীদদের। আগামী প্রজন্মকে শান্তির জন্য প্রয়োজনে যুদ্ধ করার আহ্বান জানান তিনি।

তরুণদের প্রতি মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত ও সম্প্রদায়ের সামাজিক পরিবর্তনের জন্য আহ্বান জানান প্রধান অতিথি।

অংশগ্রহণকারী খেলোয়াড়দের মধ্যে ছিলেন রনি, শান, নিগার, রবিন, জুয়েল, তানভির, বাশার, সিফাত, আহাদ, রকি, রুবেল, রাসেল, জাবেদ, সালা, সাব্রী প্রমুখ।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানকালীন সময়ে সভাপতি আহসান উল্লাহ একুশে যুব পুরস্কার ২০১৭ প্রাপ্ত রবিন এবং সালাকে পরিচয় করিয়ে দেন।

মাহিনুর জাহিদ স্মৃতি ফাউন্ডেশন (MJMF) বর্তমানে এমজেএমএফ বাংলাদেশ ক্রীড়া ক্লাব নামকরণ করা হয়েছে, এডমন্টন ভিত্তিক একটি অরাজনৈতিক এবং অলাভজনক সংস্থা, যা বাংলাদেশী-কানাডিয়ানদের তাদের সাংস্কৃতিক ও ক্রীড়া কার্যক্রম সম্প্রসারণ করে চলেছে।

Media_002

ছবিতে: মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ বক্তব্য রাখছেন।