ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

hfestival003

উৎসবে বাংলাদেশ প্যাভিলিয়নে উপচেপড়া মানুষের ভিড়

উপচেপড়া মানুষের ভিড়ে উত্তর আমেরিকার অন্যতম বড় উৎসব এডমন্টন হেরিটেজ ফেস্টিভালে মানুষের পদভারে প্রকম্পিত হয়েছে উইলিয়াম হাওরিলেক পার্ক। মেলায় বাংলাদেশ হেরিটেজ ও জাতিগত সোসাইটি অব আলবার্টা (বিএইচইএসএ) এ বছর প্রতিনিধিত্ব করে।

এ মেলায় ৪০ লাখের ও বেশি লোকের সমাগম হয়েছে বলে বোদ্ধা মহলের ধারণা। আর বাংলাদেশ প্যাভেলিয়নে ছিল নজিরবিহিন মানুষের ভীড়। তিন দিন ব্যাপী এই মেলা ৫-৭ আগস্ট অনুষ্ঠিত হয়।

henastall002

.

বাংলাদেশ প্যাভিলিয়নে মেহেদি রঙে রাঙাতে মানুষের ভীড়

বাংলাদেশ হেরিটেজ সোসাইটি কমিউনিটির ২১ তম অংশগ্রহণের বছরে এবার নানা ধরনের খাবারের আয়োজন করে। প্যাভিলিয়ন চেয়ার ও বেসা সভাপতি মাসুদ ভূঁইয়া উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। স্বেচ্ছাসেবকদের পরিচালনায় ভিপি ফয়সল ভুইয়া ও মুহাম্মদ আলী রন্ধনশালার দায়িত্ব নেন। এবারের পরিচালনা টিমে তারুণ্যের প্রভাব ছিলো চোখে পড়ার মতো। বাংলাদেশ প্যাভিলিয়নে মেহদি রঙে রাঙাতে দেশি ও বিদেশি নারীদের প্রচন্ড ভীড় ছিলো। খাবারের লাইন ছিলো এক অভাবনীয় দৃশ্য! মহিলা ও কিশোর-কিশোরীদের স্বেচ্ছাশ্রম একটি অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

উৎসবমুখর মেলার দ্বিতীয় দিনে বাংলাদেশ-কানাডা এসোসিয়েশন অব এডমন্টনের সাবেক সভাপতি কাজী আরঙ্গজেব, সাজ্জাদ খন্দকার, ডা. হাসান সহ অন্যান্য কর্মকর্তাগণ ও বেসার সাবেক কর্মকর্তাগণ বাংলাদেশ প্যাভিলিয়নে আসেন। তাদের স্বাগত জানান বাংলাদেশ প্রেসক্লাব সভাপতি ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।

প্রবাসে দেশজ ঐতিহ্য ও সংস্কৃতির বিকাশে বাংলাদেশ হেরিটেজ নামে একটি তথ্যবহুল ম্যাগাজিন ছাপা হচ্ছে। ২০১৫ সালে ছাপা এ ম্যাগাজিনটির ১ম সংস্করণ ব্যাপক উৎসাহের জন্ম দেয়।