উত্তর আমেরিকার হেরিটেজ ফেস্টিভালে বাংলাদেশ

দেলোয়ার জাহিদ
Published : 9 August 2017, 02:05 AM
Updated : 9 August 2017, 02:05 AM

উৎসবে বাংলাদেশ প্যাভিলিয়নে উপচেপড়া মানুষের ভিড়

উপচেপড়া মানুষের ভিড়ে উত্তর আমেরিকার অন্যতম বড় উৎসব এডমন্টন হেরিটেজ ফেস্টিভালে মানুষের পদভারে প্রকম্পিত হয়েছে উইলিয়াম হাওরিলেক পার্ক। মেলায় বাংলাদেশ হেরিটেজ ও জাতিগত সোসাইটি অব আলবার্টা (বিএইচইএসএ) এ বছর প্রতিনিধিত্ব করে।

এ মেলায় ৪০ লাখের ও বেশি লোকের সমাগম হয়েছে বলে বোদ্ধা মহলের ধারণা। আর বাংলাদেশ প্যাভেলিয়নে ছিল নজিরবিহিন মানুষের ভীড়। তিন দিন ব্যাপী এই মেলা ৫-৭ আগস্ট অনুষ্ঠিত হয়।

.

বাংলাদেশ প্যাভিলিয়নে মেহেদি রঙে রাঙাতে মানুষের ভীড়

বাংলাদেশ হেরিটেজ সোসাইটি কমিউনিটির ২১ তম অংশগ্রহণের বছরে এবার নানা ধরনের খাবারের আয়োজন করে। প্যাভিলিয়ন চেয়ার ও বেসা সভাপতি মাসুদ ভূঁইয়া উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। স্বেচ্ছাসেবকদের পরিচালনায় ভিপি ফয়সল ভুইয়া ও মুহাম্মদ আলী রন্ধনশালার দায়িত্ব নেন। এবারের পরিচালনা টিমে তারুণ্যের প্রভাব ছিলো চোখে পড়ার মতো। বাংলাদেশ প্যাভিলিয়নে মেহদি রঙে রাঙাতে দেশি ও বিদেশি নারীদের প্রচন্ড ভীড় ছিলো। খাবারের লাইন ছিলো এক অভাবনীয় দৃশ্য! মহিলা ও কিশোর-কিশোরীদের স্বেচ্ছাশ্রম একটি অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

উৎসবমুখর মেলার দ্বিতীয় দিনে বাংলাদেশ-কানাডা এসোসিয়েশন অব এডমন্টনের সাবেক সভাপতি কাজী আরঙ্গজেব, সাজ্জাদ খন্দকার, ডা. হাসান সহ অন্যান্য কর্মকর্তাগণ ও বেসার সাবেক কর্মকর্তাগণ বাংলাদেশ প্যাভিলিয়নে আসেন। তাদের স্বাগত জানান বাংলাদেশ প্রেসক্লাব সভাপতি ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।

প্রবাসে দেশজ ঐতিহ্য ও সংস্কৃতির বিকাশে বাংলাদেশ হেরিটেজ নামে একটি তথ্যবহুল ম্যাগাজিন ছাপা হচ্ছে। ২০১৫ সালে ছাপা এ ম্যাগাজিনটির ১ম সংস্করণ ব্যাপক উৎসাহের জন্ম দেয়।