ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

কাজেম আলী স্কুলের প্রতিষ্ঠাতা মরহুম শেখ-চাটগাম কাজেম আলী মাস্টারের ১১-ই আগষ্ট, ২০১৭ তারিখে ছিল ১৬৫-তম জন্মবার্ষিকী। যিনি সমগ্র দেশবাসীর সম্মানিত নেতা হিসেবে শেখ-ই-চাঁটগাম উপাধিতে ভুষিত হয়েছিলেন। তিনি হুগলী শহর থেকে এনট্রান্স পাশ করে এসে সাতকানিয়ায় শিক্ষকতা শুরু করেন। শিক্ষার মানোন্নয়নেরর কথা চিন্তা করে চাকমা-রাজ থেকে তাদের ব্যবহৃত ট্যাক্স তোলার ঘাঁটি/জায়গাটি ষাট টাকায় কিনে তিনি ১৮৮৫ সালে চিটাগং মডেল স্কুল প্রতিষ্ঠা করেন এবং তিনি প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। যেটি বতর্মানে কাজেম আলী হাই স্কুল ( কাজেম আলী স্কুল এন্ড কলেজ) নামে পরিচিত।
কাজেম আলী মাষ্টার ছিলেন হিন্দু মুসলিম ঐক্যের প্রতীক। তিনি কংগেস কমিটি, মুসলিম লীগ, চট্টগ্রাম কংগ্রেস কমিটি,খিলাফত কমিটি প্রভৃতি সহ বহু স্কুল- মাদ্রাসার সাথে যুক্ত ছিলেন।তিনি ১৮৯৩ সাল থেকে আমৃত্যু চট্টগ্রামের পৌরসভার কমিশনার ছিলেন।নিঃস্বর্থ জনসেবার জন্য তিনি দুবার “কায়সার -ই-হিন্দ গোল্ড মেডেল” এবং ‘সার্টিফিকেট অব অনার’ -এ ভুষিত হন। পরে তা তিনি সরকারকে ফিরিয়ে দেন। তিনি ১৯১১ সালে অসহযোগ আন্দোলনের নেতা হিসেবে যতীন্দ্র মোহন সেনগুপ্ত, ত্রিপুরা চরণ চৌধুরী, স্বমী দীনানন্দ, নৃপেন ব্যানার্জীসহ অন্যান্য নেতৃবৃন্দের সাথে কারাবরন করেন। ঐ বছর সাধারন নির্বাচনে কাজেম আলী মাষ্টার কংগ্রেস টিকেটে ইন্ডিয়া পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন।
এই মহাপুরুষ ১৯২৬ সালের ১১ ফেব্রুয়ারি সংসদ অধিবেশন চলাকালীন সময়ে মারা যান।দিল্লীতে তাকে সম্মানের সাথে সমাহিত করা হয় এবং তাঁর স্মৃতিসৌধ শেখ-ই-চাঁটগাম হিসেবে আছে। এটাই চট্টগ্রামবাসী তথা সমগ্র বাংলাদেশীদের গৌরব।