ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, ব্লগালোচনা

 

11_Blog_bdnews24_160217_0007 (1)

রোজকার দিনলিপি লিখবার প্ল্যাটফর্ম ‘ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ এখন নগরের উৎসবেরও মধ্যমনি। যেই উৎসবে নাগরিক সাংবাদিকরা মুখোমুখি হন নগরপিতা অথবা সরকারি বেসরকারি নীতি-নির্ধারকদের। বলতে পারেন দিনগুজরানের দৈনন্দিনের শোকগাঁথা কিংবা সুখের কথাও।

১৬ ফেব্রুয়ারি ২০১৭ তারিখ বৃহস্পতিবার তেমনি এক আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর দিনের সাক্ষী হলাম আমরা। এদিন ছিল বাংলাদেশে নাগরিক সাংবাদিকতাভিত্তিক ব্লগের পথিকৃৎ ‘ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ এর ছয় বছর পূর্তি। এ উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে নাগরিক সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ঢাকা দক্ষিণ নগরপ্রধান মোহাম্মদ সাঈদ খোকন। আয়োজনের শিরোনামই ছিল ‘নাগরিক সাংবাদিকরা এসেছে- মেয়র সমীপেষু’।

২০১১ সালের ১১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করা আমাদের ব্লগের নতুন লোগো উন্মোচন করেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান। ব্লগ সঞ্চালক আইরিন সুলতানার সঞ্চালনায় ব্লগারদের নির্মিত ভিডিওচিত্র ‘দ্য রাইজ অব সিটিজেন জার্নালিজম’ দেখানো হয় অনুষ্ঠানের প্রারম্ভে। তুলে ধরা হয় ছয় বছরের পথচলার আদ্যপান্ত। কেক কেটে উদযাপন করা হয় বর্ষপূর্তি।

সিটি করপোরেশন ও পৌরসভার নাগরিকদের প্রত্যাশা নিয়ে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত নাগরিক সাংবাদিকদের নির্বাচিত ২৫টি লেখার সংকলন ‘নগর নাব্য- মেয়র সমীপেষু’র মোড়ক উন্মোচন হয় মেয়রসহ অন্য অতিথির হাতে। এবারের আয়োজনে নাগরিক সাংবাদিকদের সঙ্গে যোগ দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় নাগরিক সাংবাদিকতা বিষয়ক কর্মশালা।

11_Blog_bdnews24_160217_0008 (1)

তবে অনুষ্ঠানে আমন্ত্রিত ব্লগারদের আগ্রহের মূলে ছিল এবারে লেখক সম্মাননা। প্রতিবছরের ধারাবাহিকতায় এবার সম্মাননাপ্রাপ্ত হন নারায়ণগঞ্জের প্রাণের মানুষ নিতাই বাবু। যার হাতে সম্মাননা উপহার ও ক্রেস্ট তোলে দেন মেয়রসহ অন্য অতিথিরা। মাত্র দুই বছরের পথচলায় শতাধিক পোস্টে নারায়ণগঞ্জের শত সমস্যার সমাধান চেয়েছেন লেখক নিতাই বাবু। গুরুতর শহুরে সমস্যা বিষয়ক তেমন তিনটি লেখা ‘ময়লার স্তুপ আর যানজট থেকে নারায়ণগঞ্জবাসী মুক্তি চায়,’ ‘মাননীয় মেয়র, শহরের প্রাণকেন্দ্রের ‘বিষফোঁড়া’ সরানো যায় না?’ ও ‘শীতলক্ষ্যা নদীতে বিষাক্ত কেমিক্যালের পানি এবং আমাদের মৃত্যু’ শিরোনামে নগর নাব্যেও প্রকাশিত হয়েছে।

নিতাই বাবু পুরষ্কার গ্রহণ করবার পর বাংলাদেশ সরকারের প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান তাঁর বক্তব্যে সগৌরবে ঘোষণা দিয়েছেন, নিতাই বাবুকে দেখেই মনে হয় আপাদমস্তক বিনয়ী একজন মানুষ। আমরা বলব, নিতাই বাবু শুধুমাত্র বিনয়ী নন, তিনি একাধারে একজন অসাম্প্রদায়িক, তুখোর বুদ্ধিদীপ্ত, পরিশ্রমী ও সৎ একজন মানুষ। যিনি সকল মানুষকে আপন করতে জানেন, ভালোবাসতে জানেন। আর প্রাণ উজার করা অন্যের ভালোবাসা কাড়বার সম্মোহনী শক্তিও আছে নিতাই বাবুর। মানুষটি স্বশিক্ষিত। লেখালেখি বা জ্ঞানার্জনে একাডেমি কোনো প্রশিক্ষণ বা শিক্ষা তিনি পাননি। বয়সজনিত কারণে কর্ণ, দৃষ্টি বা শরীর তাঁকে প্রায়শঃ বাঁধাগ্রস্থ করে। লিখবার জন্য তিনি আধুনিক যন্ত্রের সাপোর্ট সহসা পান না। কিন্তু তিনি দমবার পাত্র নন। জীবন চালিয়ে নিতে দিনরাত নিজের কাজকে সময় দেয়ার ফাঁকে পথ চলতে চলতেই লিখে ফেলেন অমূল্য ব্লগ। নগরের ব্যর্থতা বা সাফল্যের গল্প শুনিয়ে যান নিরলসভাবে। কাজেই এমন একজন নিতাই বাবুকে সম্মাননা জানিয়ে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টি ফোর ডটকম নিজেদের প্রাজ্ঞতার পরিচয় দিয়েছে নিঃসন্দেহে। আমরা এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।

11_Blog_bdnews24_160217_0002

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন নারায়ণগঞ্জের সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী। শেষ সময়ে অনিবার্য কারণে তিনি আসতে পারেননি। তবে আমরা বিশ্বাস করি, এমন একজন নিতাই বাবুর সকাশে তাঁর নাগরিক ভাবনাগুলো দেখতে পেলে মেয়র আইভীও বিস্মিত হতেন। নগর নাব্য মেয়র আইভী হয়ত পাবেন। তিনি জানবেন, তাঁরই নগরের কোনো এক অচিন আনন্দকুটিরে খেদহীন সাদামাটা এক জীবন যাপন করে চলেছেন প্রতিভাধর নগরকথক মিস্টার নিতাই বাবু। এইক্ষণে আমরা এই ব্লগের সকল লেখকের পক্ষ থেকে এবারের নাগরিক সাংবাদিক সম্মাননা-২০১৭ পাওয়ায় প্রিয় নিতাই বাবুকে জানাই প্রাণান্ত অভিবাদন।

bdr

ছয় বছর পূর্তি উৎসব নিয়ে দেশের অগ্রগণ্য টেলিভিশনে প্রতিবেদন প্রচারিত হয়েছে। ফেসবুকে সরাসরি সম্প্রচারিত হয়েছে অনুষ্ঠানমালা। এমন জাঁকজমক আয়োজনের জন্য অশেষ ধন্যবাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম পরিবার। ব্লগের নিয়মিত লেখকদের এক মিলনমেলা ছিল এই আয়োজন। জ্যেষ্ঠ লেখক নাজনীন খলিল, জুলফিকার জুবায়ের, কাজী রাশেদ, রোদেলা নীলা, নুরুন নাহার লিলিয়ান, সৈয়দ আশরাফ মহিউদ্দীন, কাজী শহীদ শওকত, জাহেদ উর রহমান, গালিব মেহেদি খান, তানজির খান, উৎপল চক্রবর্তী, সুমন দে বা শফিক মিতুলের সাথে অপেক্ষাকৃত নবীন ও তরুণ লেখক রিফাত কান্তি সেন ও গৌতম বুদ্ধ পালদের অনন্য মিথস্ক্রিয়ায় ভাস্বর হয়ে ওঠেছিল এই মহতি দিনটি। তার ওপর অভ্যাগত সকল অতিথির জন্য নতুন লোগোসহ ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম খচিত মগ ও টিশার্টের শুভেচ্ছা স্মারক ছিল অতুলনীয় উপহার।

আর এইভাবে আমাদের প্রিয় বাংলাদেশ তথা বিশ্ব সমাজে সবার যূথবদ্ধতার অপার সৌন্দর্যে, সমূহ নান্দনিকতায়, সত্য ও সুন্দরের অবিরল অনবদ্য চর্চায়, তথ্যের আদান-প্রদানে সর্বমানুষের অধিকার রক্ষায় ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টি ফোর ডট কম এগিয়ে থাকবে। এবং আমাদেরকেও এগিয়ে রাখবে। সবিশেষ প্রত্যাশা এইতো।

লেখকঃ সংবাদকর্মী, মাছরাঙা টেলিভিশন
১৬ ফেব্রুয়ারি ২০১৭
twitter.com/fardeenferdous
facebook.com/fardeen.ferdous