ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখার লক্ষ্যে সিলেটে ‘অসাম্প্রদায়িক চেতনার ধর্মপ্রাণ সিলেটবাসী’ নামের একটি সামাজিক সংগঠনের আত্মপ্রকাশ হয়েছে। এ উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, অন্যের ধর্মের প্রতি আমাদের সম্মান থাকবে এটাকেই অসাম্প্রদায়িকতা বলে। সমাজের সকল স্থরের মানুষের মাঝে অসাম্প্রদায়িকতা, ধর্মীয় মূল্যবোধ, চেতনা জাগ্রতের মধ্য দিয়েই জঙ্গীবাদ, সাম্প্রদায়িক হামলা নির্মূল করা সম্ভব। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টানসহ সকল ধর্মের মানুষের মাঝে অনেক সময় অসন্তোষ সৃষ্টি হয়। এইসব অসন্তোষ নিরসন করে শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করা, মানবিকতা বিকাশের জন্যে আমাদেরকে কাজ করতে হবে। এ লক্ষ্যেই ‘অসাম্প্রদায়িক চেতনার ধর্মপ্রাণ সিলেটবাসী” নামের সংগঠনের আত্মপ্রকাশ।

নগরীর দরগাহ গেইটস্থ দেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে মঙ্গলবার উক্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে লিডিং ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ও সিএসই বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান রোটারিয়ান রুমেল এম এস রহমান পীরকে আহবায়ক ও নর্থইস্ট মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ও ডেন্টাল বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ আরিফুর রহমান, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক সুশান্ত আচার্য্য এবং রাগীব রাবেয়া মেডিকেল কলেজের এনেসথেসিয়া স্পেশালিস্ট ডাঃ শাকিলুর রহমানকে যুগ্ম আহবায়ক করে এবং শিক্ষনবীশ আইনজীবি রানা মজুমদার বাপ্পীকে সদস্য সচিব করে এক কমিটি গঠন করা হয়। উক্ত সংগঠনে বিভিন্ন ধর্মের প্রায় শতাধিক শিক্ষার্থী, শিক্ষকসহ বিভিন্ন পেশার ব্যক্তিদের সদস্য করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন ডা. আরিফুর রহমান, সুশান্ত আচার্য, ডা. শাকিলুর রহমান।

বক্তারা সংগঠনের উদ্যোক্তা রুমেল এম এস রহমান পীরকে সাধুবাদ জানান। তারা বলেন, সময়োপযোগী এরকম একটি সংগঠন দাঁড় করানো খুবই জরুরি ছিল। সিলেট নগরীকে সাম্প্রদায়িকতার আঁচ থেকে রক্ষা করতে এই সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা নিবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীদের মধ্যে রাখেন মো. জাকারিয়া, রাশেদুজ্জামান রাশেদ, মঞ্জুর আহমদ চৌধুরী, তাওহীদুল ইসলাম, আব্দুল্লাহ আজাদ, মো. হাছিবুর রহমান, গৌতম বুদ্ধ পাল, রাজু দেব রুপক, সৌরভ রায়, অভ্রজ্যোতি দত্ত, আহসান আহমদ, কাজী জাহেদ, জান্নাতুল ফেরদৌসী, নাইমুর রাহী, মো. রাফসান, আকরামুল ইসলাম, জুবের আহমাদ, মুহিত আলম, আহসানুল হক, অনিতোষ দাস, মো. এমরান, মো. আরিফ, মো. শাহদাত আলী, মো. জাফর আহমদ প্রমুখ।

slide

‘অসাম্প্রদায়িক চেতনার ধর্মপ্রাণ সিলেটবাসী’ আত্মপ্রকাশ উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখছেন লিডিং ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ও সিএসই বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান রোটারিয়ান রুমেল এম এস রহমান পীরকে