ক্যাটেগরিঃ পাঠাগার

 

বিশ্ব কবিমঞ্চ বাংলাদেশ কর্তৃক আয়োজিত প্রবাসী কবি, বিশ্ব কবিমঞ্চ যুক্তরাজ্য শাখার সমন্বয়কারী কবি হাফসা ইসলামকে রবিবার ৮ জানুয়ারি সিলেট নগরীর দরগা গেটস্থ রোটারিয়ান ড. আর কে ধর মিলনায়তনে স্মারক সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । বিশ্ব কবিমঞ্চের আহবায়ক কবি পুলক কান্তি ধরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি, দার্শনিক, আর্ন্তজাতিক বক্তা সৈয়দ আহমদ আলী আজিজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোটারিয়ান ড. আর কে ধর, স্বাগত বক্তব্য রাখেন মদন মোহন কলেজের প্রভাষক কবি মিহির মোহনসহ প্রমূখ ।

news1

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, যুক্তরাজ্যে থেকেও কবি হাফসা ইসলাম শত ব্যস্ততার মাঝে কবিতা লিখে প্রবাসে বাঙালিদের দেশাত্ববোধ উপহার দিচ্ছেন। বাঙালিত্ববোধ জাগরণের মাধ্যমে বাংলা ভাষা তথা সমগ্র বাঙালি জাতিকে কবিতার মাধ্যমে বিশ্বমঞ্চে প্রস্ফুটিত করছেন। তাহার কবিতা লেখা বাঙালিদের মনে দেশাত্ববোধ জাগরণের আরো দূঢ় করছে। কবি হাফসা ইসলাম তাহার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, আমি আজ সম্মানিত, নিজেকে গর্বিত মনে করছি, আমি গর্বিত, আমি বাঙালি । আজ আমায় সম্মননা দেয়া হচ্ছে, এই সম্মাননা আমায় আমার কবিতা লেখায় আরো অনুপ্রাণিত করল । আমি ৬ বছর বয়স থেকে লন্ডনে বসবাস করি, বাংলা ভাষা আমি ভালো করে বলতে পারি না, তবে বাঙালি হিসেবে আমার বাংলা ভাষা চর্চা করা আব্যশক, আর এই চর্চা করতে গিয়ে কবিতা লিখা শুরু । ধন্যবাদ জানাচ্ছি বিশ্ব কবিমঞ্চ বাংলাদেশ শাখার সকলকেসহ অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ।

আরো বক্তব্য রাখেন, কবি হাফসা ইসলামের স্বামী বিশিষ্ট ব্যবসায়ী জনাব আমিনুল ইসলাম, সংগীত পরিবেশন করেন মাধুরী দাস । ভারতের পশ্চিমবঙ্গের নদীয়ায় অনুষ্ঠিত আর্ন্তজাতিক জলঙ্গী উৎসব ২০১৬’তে ড. আর কে ধর’ দেয়া সম্মাননা স্বারক প্রদান করা হয়, কিন্তু বিশেষ কারণে যোগ দিতে না পারার কারণে তাহার সন্মাননা স্বারকটি এই অনুষ্ঠানের মাধ্যমে হস্তান্তর করেন বিশ্ব কবিমঞ্চের আহ্বায়ক কবি পুলক কান্তি ধর ।