ক্যাটেগরিঃ দিবস প্রসঙ্গ

 

DSC_0047

পরিষ্কার-পরিচ্ছন্নতা আন্দোলনের সামাজিক সংগঠন “পরিবর্তন চাই” এর আয়োজনে মৌলভীবাজার জেলা শহরে পালিত হলো দেশটাকে পরিষ্কার করি দিবস- ২০১৭। শনিবার ৪ ফেব্রুয়ারি সকাল ১০টায় মৌলভীবাজার পৌরসভা চত্বরে জাতীয় সংগীতের মধ্যমে শুরু হওয়া এ অভিযানে কয়েকশ স্বেচ্ছাসেবক কর্মী মৌলভীবাজার পৌরসভা চত্বর, কোর্ট রোড, শমসেরনগর রোড, সেন্ট্রাল রোড, গীর্জাপাড়া সহ শহরের বিভিন্ন জায়গা প্রতীকি পরিচ্ছন্নের কাজ করে।

DSC_0102

DSC_0153

পরিবর্তন চাই এর মৌলভীবাজার জেলা সমন্বয়ক গৌতম বুদ্ধ পালের পরিচালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান জনাব আজিজুর রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার পৌরসভার মেয়র জনাব ফজলুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার পৌরসভার প্রধান প্রকৌশলী আবুল হোসেন খান, প্রধান বর্জ্য ব্যবস্থাপক কর্মকর্তা আব্দুল মতিন, বাংলাদেশ মানবাধিকার কমিশন মৌলভীবাজার জেলা শাখার সভাপতি এডভোকেট কিশোরী পদ দেব শ্যামল, বিশিষ্ট সমাজসেবক নকুল চন্দ্র পাল, কবি পুলক কান্তি ধর সহ প্রমূখ।

উদ্বোধক তার বক্তব্যে বলেন, দেশের তরুণরা আজ বিপথগামী, তাদেরকে পড়ালেখার পাশাপাশি সমাজ সেবার ব্রত নিতে হবে। জঙ্গিবাদের ভয়ানক থাবা থেকে সমাজকে রক্ষা করতে হবে। আজ পরিবর্তন চাই যে উদ্যোগ নিয়েছে, তার জন্য সত্যিই তারা প্রশংসার দাবিদার। আমাদের সকলের উচিত নিজ দায়িত্বে এই দেশ, এই শহর পরিষ্কার রাখা।

DSC_0062

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আজ মৌলভীবাজারবাসী তথা দেশবাসী আবারও জানলো, এ দেশ এ শহর পরিষ্কার রাখার দায়িত্ব আমাদের নিজেদের। পরিবর্তন চাই দেশব্যাপী যে উদ্যোগ নিয়েছে, তাদের সাথে মৌলভীবাজারবাসী একাত্বতা প্রকাশ করছে। একদিনে পরিবর্তন হবে না, আমাদের প্রতিনিয়ত কাজ করে যেতে হবে। এ ধরনের একটি ব্যাতিক্রমধর্মী উদ্যোগের জন্য পরিবর্তন চাই-কে ধন্যবাদ।

কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য ছিল- স্বেচ্ছাসেবীরা পরিচ্ছন্নতার সরঞ্জাম নিয়ে রাস্তার দু’পাশে পড়ে থাকা খাবারের প্যাকেট, পলিথিন, বোতল, সিগারেটের টুকরা এমন যেসব ময়লা সাধারণত সবাই ডাস্টবিনে না ফেলে উন্মুক্ত স্থানে ফেলে সেগুলো সংগ্রহ করে নির্ধারিত ডাস্টবিনে ফেলা।

সাথে সাথে পথচারী এবং দোকানদারদের পরিচ্ছন্নতার বিষয়ে তাগিদ দিয়ে তারা বলেন, দেশবাসী মধ্যে যদি কেবল যেখানে সেখানে ময়লা ফেলার প্রবণতা কমিয়ে আনা যায় তাহলে অল্পদিনে বাংলাদেশ পৃথিবীর সবচেয়ে সুন্দর, স্বাস্থ্যকর ও সভ্য দেশগুলোর মধ্য অন্যতম হয়ে যেতে পারে।

DSC_0259

পরিবর্তন চাইয়ের পাশাপাশি উই ফর বাংলাদেশ, লেম্ব ওয়েলফেয়ার, হিমু পরিবহন সহ মৌলভীবাজারের বিভিন্ন সামাজিক সংগঠন এতে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের শেষার্ধে সকল স্বেচ্ছাসেবীদের মধ্যে সার্টিফিকেট প্রদান করেন প্রধান অতিথি মৌলভীবাজার পৌরসভার মেয়র জনাব ফজলুর রহমান।