ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক, ফিচার পোস্ট আর্কাইভ

 

কঠোর নিরাপত্তায় উল্টো রথের মধ্যদিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার গৌরভক্ত সংঘ ও উপজেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে ৯’দিন ব্যাপি অনুষ্ঠিত সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা সমাপ্ত হলো।

19601226_1396447960450132_7454313729018449479_n

ছবি: উল্টো রথযাত্রায় হাজারো ভক্তের সমাগম

মঙ্গলবার ৩ জুলাই বিকেলে হাজারো ভক্ত ও পুণ্যার্থীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যেই শেষ হয়েছে উল্টো রথযাত্রার আয়োজন। শ্রীজগন্নাথ দেবের রথযাত্রা ভানুগাছ বাজার প্রদক্ষীণ করে কমলগঞ্জ সার্বজনীন দুর্গাবাড়ীতে এসে শেষ হয় ।

কমলগঞ্জ সার্বজনীন দুর্গাবাড়ীতে কমলগঞ্জ পৌরসভার মাননীয় জুয়েল আহম্মদ উল্টো রথযাত্রা মহোৎসবের উদ্বোধন করেন

ছবি: কমলগঞ্জ সার্বজনীন দুর্গাবাড়ীতে কমলগঞ্জ পৌরসভার মাননীয় জুয়েল আহম্মদ উল্টো রথযাত্রা মহোৎসবের উদ্বোধন করেন

গত ২৫ জুন উৎসবমুখর আর ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্যদিয়ে শুরু হয় শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। তখন রথযাত্রা মহোৎসব অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সংসদের সদস্য, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অধ্যাপক মোঃ রফিকুর রহমান । উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় পূজা উদযাপন পরিষদ মৌলভীবাজার জেলা শাখার সহ- সভাপতি অধ্যাপক শ্রীমোহন চন্দ্র দেব ।

এ বছর বরাবরের মতোই পুলিশী নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয় এবং পর্যাপ্ত পুলিশ সদস্যের উপস্থিতিতে উল্টো রথযাত্রা সম্পন্ন হয়।

19247824_1387537638007831_9142334802029345860_n

ছবি: রথযাত্রা মহোৎসব অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সংসদের সদস্য, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অধ্যাপক মোঃ রফিকুর রহমান

এর আগে কমলগঞ্জ সার্বজনীন দুর্গাবাড়ীতে কমলগঞ্জ পৌরসভার মাননীয় জুয়েল আহম্মদ উল্টো রথযাত্রা মহোৎসবের উদ্বোধন করেন । এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রীমধূসুদন পাল, গৌরভক্ত সংঘের সচিব ভূষণ রায়, সদস্য শ্রীগোবিন্দ পাল, কোষাধ্যক্ষ শ্রীদিপক রঞ্জন দাস, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট কমলগঞ্জ উপজেলা শাখার সভাপতি সুমন কান্তি দে, জেলা হিন্দু ছাত্র মহাজোটের আহ্ববায়ক গৌতম বুদ্ধ পাল সহ প্রমূখ।

প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা এ উৎসব পালন করে থাকেন। সনাতন ধর্ম মতে, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না।
কথিত আছে, আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শ্রী শ্রী জগন্নাথ দেব, তার ভাই শ্রী শ্রী বলভদ্র (বলরাম) ও বোন শ্রী শ্রী সুভদ্রাকে সঙ্গে নিয়ে পুরীধামের মন্দির থেকে গুন্ডিচা মন্দিরে যান। সেখানে নয়দিন অবস্থানের পর আবার পুরীধামে ফিরে আসেন। পুরীধামে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রার মাধ্যমেই যুগযুগ ধরে চলে আসছে এই উৎসব।