ফুল যে ভালোবাসে না …

জামাল হোসেন সেলিম
Published : 23 Oct 2014, 07:17 PM
Updated : 23 Oct 2014, 07:17 PM

ফুল সুন্দর।
লোকে বলে ফুল যে ভালোবাসে না সে নাকি মানুষ খুন করতে পারে।
তবে ফুল নিজেও যে কারো ক্ষতি করতে পারে, করতে পারে এমনকি ক্ষেত্রভেদে খুনও সে কথাটা আমরা অনেকেই জানি না। আমার আজকের পোষ্ট এমনই কিছু বিষাক্ত ফুল নিয়ে যেগুলোর ব্যাপারে আমাদের সতর্ক থাকার প্রয়োজন আছে।

.

.
ধুতুরা ফুল আর এর বিষ সম্পর্কে আমরা কমবেশি সকলেই জানি। ফুল, গাছ, পাতা এমনকি ফল পর্য্যন্ত এর বিষাক্ত। বাংলাদেশের অজ্ঞান পার্টির লোকেরা এর ফলটাকে ব্যাবহার করে ওদের হাতিয়ার হিসেবে। বিষাক্ত ফুল হিসেবে এর কুখ্যাতি দুনিয়া জোড়া। ইংরেজিতে এর আরেক নাম Devil's Trumpet .

.
প্রায় একই রকম দেখতে আরেকটি ফুল।

এর নাম Anjel's Trumpet .

.
এ ফুলটা ঝুলন্ত অবস্থায় থাকে। ডেভিল'স ট্রাম্পেটের বিপরিত। অর্থাৎ শয়তান নরক থেকে ফুঁকছে বলে ধুতুরা (ঊর্দ্ধমূখী) ফুল এর নাম Devil's Trumpet . আর স্বর্গীয় দূতেরা স্বর্গ থেকে ফুঁকছে বলে এর নাম Anjel's Trumpet . নিম্নমূখী।

.

.
এগুলো বিভিন্ন বর্নের হয়ে থাকে। নাম অথবা বর্নে যতই সুন্দর হোক না কেন কাজে সমান ভয়ঙ্কর। ক্ষেত্রভেদে আরো বেশি। এর বিষাক্ত উপাদান Tropane Alkaloids মানুষ অথবা পশুকে মেরে ফেলার ক্ষমতা রাখে।

.


.
ওয়াটার হেমলক। পৃথিবীর সবচেয়ে বিষাক্ততম ফুলগুলোর একটা। এর বিষাক্ত উপাদান Cicutoxin । যার একটু খানি নির্য্যাস খুব দ্রুত কারো মৃত্যু ঘটাতে পারে।
.


.
English Yew- বলা হয়ে থাকে পৃথিবীর সবচেয়ে বিপদজনক গাছগুলোর একটা।
.

এরকমই আরো কিছু বিষাক্ত ফুলের ছবি দেখুন।
.


Stargazerlily
.


Flatpod-peavine
.


Narcissus
.


Oleander
.

Lily of the valley
.
সুন্দর ফুল। সন্দেহ নাই। তবে সাবধান থাকা ভালো। কেননা এগুলোর যে কোনটা কাউকে মেরে ফেলার ক্ষমতা রাখে।

**** সবগুলো ছবিই ইন্টারনেট থেকে নেয়া।