ক্যাটেগরিঃ সাহিত্যাঙ্গন

গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথ মজুমদারের ১৭৮তম জন্মবার্ষিকী আজ । তিনি ১২৪০ বঙ্গাব্দের ৫ শ্রাবণ কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার কুন্ডু পাড়ায় জন্মেছেন । কুমারখালি থেকে প্রকাশিত *গ্রামবার্তা প্রকাশিকা* নামের পত্রিকা সম্পাদনা করতেন । পত্রিকাটি ১২৭০ বঙ্গাব্দ ( ১৮৬৩ খ্রিষ্টীয়) থেকে প্রায় বাইশ বছর প্রকাশিত হয় । পত্রিকাটি মাসিক হলেও পরবর্তীতে পাক্ষিক , সাপ্তাহিক পুনরায় মাসিকরূপে প্রকাশিত হয় । এই পত্রিকার লেখক ছিলেন অক্ষয় কুমার , জলধর সেন , মীর মশাররফ হোসেন , দীনেন্দ্র কুমার রায় এর মতো প্রথিতযশা সাহিত্যিকগণ । কাঙাল হরিনাথ চল্লিশটির মতো গ্রন্হ রচনা করেন ।

গবেষকরা মনে করেন , শাসকগোষ্ঠীর শোষণ নির্যাতনের বিরুদ্ধে এবং এর প্রতিকারের ভাবনা থেকে তিনি *গ্রামবার্তা প্রকাশিকা* সম্পাদনা করেন । এ পত্রিকাতে লালন শাহ*র গান ছাপা হয় । পত্রিকাটি সেসময় ব্রিটিশ সরকার , পুলিশ , জমিদারদের বিরুদ্ধে সবসময় সরব থাকত । একারণে সরকারি নির্দেশে মাঝে মাঝে পত্রিকাটি বন্ধ করে দেয়া হতো ।

শিবনাথ শাস্ত্রী * রামতনু লাহিড়ী ও বঙ্গসমাজ* গ্রন্থে হরিনাথ মজুমদারের *বিজয় বসন্ত* ও প্যারীচাঁদ মিত্রের ( টেকচাঁদ ঠাকুর ) *আলালের ঘরের দুলাল* গ্রন্থকে বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস হিসেবে আখ্যায়িত করেছেন ।


২ টি মন্তব্য করা হয়েছে

  1. মোসাদ্দিক উজ্জ্বল বলেছেনঃ

    ধন্যবাদ চমৎকার এই পোস্ট টির জন্য।
    একুশে টি ভি তে দেখছিলাম এই হরিনাথের বাড়ীতে লালনশাহ, মির মোসাররফ দের আড্ডা বসতো। সেই খানে গানের জলসা আর সেই সাথে তৎকালীন জমিদার দের জুলুম নির্যাতন এর বিরুদ্ধে সোচ্চার ছিলেন ঐ ৩ জন। তার বাড়িটি আজ চরম অরক্ষিত। সেই বিষয়ে স্থানীয় প্রশাসন এর দৃষ্টি কাম্য।
    ভাল থাকুন।

কিছু বলতে চান? লিখুন তবে ...