ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

11_Blog_bdnews24_160217_0008 (1)

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ষষ্ঠ বর্ষপূর্তি এবং নগর নাব্য’র মোড়ক উন্মোচনের জন্য প্রত্যেক নাগরিক সাংবাদিকের জন্য ছিলো বহু প্রতিক্ষীত। আমরা ব্লগ পৃষ্ঠপোষকের এবং নগর নাব্য সম্পাদনা পর্ষদের আহবানে যারা দেশের সিটি কর্পোরেশন এনং পৌরসভাগুলোর নানাবিধ সমস্যা নিয়ে লেখা জমা দিয়েছিলাম তাদের আগ্রহ ছিলো আরো চরমে। প্রতিদিনই কেউ না কেউ পর্ষদের কাছে জানতে চেয়েছি আমাদের কার কার লেখা বাছাই হয়েছে, কার কার লেখা প্রকাশ হবে। কিন্তু নগর নাব্যের সম্পাদনা পর্ষদ অত্যন্ত সযত্নে আমাদেরকে এক বিশেষ সাসপেন্স-এ রেখে প্রকাশনার ক্ষণ পর্যন্ত আমাদের সবাইকে অপেক্ষা করিয়েছেন। নগর নাব্য সম্পাদনা পর্ষদ এবং ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সকল ভাইদের এজন্য অনেক অনেক ধন্যবাদ না দিলে নিজেদের স্বস্তি আসবে না।

Banner2

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আয়োজিত বর্ষপূর্তি অনুষ্ঠানের সাথে প্রকাশনার মোড়ক উন্মোচন, সেই সাথে ঢাকা দক্ষিণের মেয়র ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র মহোদয়কে আমন্ত্রণ জানানোর ঘটনাটি এই অনুষ্ঠানকে এবং মেয়র সমীপেষু বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানকে আলাদা মর্যাদা দিয়েছে। সেইসাথে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সার্থক অংশগ্রহণ আমাদের মতো ব্লগারদের নতুন করে লেখার প্রেরণা যুগিয়েছে নিঃসন্দেহে।

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ, স্বাধীনতার প্রায় ছেচল্লিশ বছরের মাথায় এসে হাটি হাটি পা পা করে নিম্ন মধ্যম আয়ের দেশে পা রাখতে পেরেছে। দেশের আয়তনের তুলনায় এক বিশাল জনসংখ্যার আধিক্য নিয়ে এই দেশ আজ বহুবিধ সমস্যার সাথে যুদ্ধ করেই এগিয়ে চলেছে। কখনো পান্তা যোগার হয় তো নুনের সংস্থান হয় না। এই অবস্থাতেও দেশের একটু একটু করে এগিয়ে যাওয়া আমাদের জন্য অবশ্যই ইতিবাচক। তারপরেও কিছু কিছু সমস্যার কথা আমাদের ব্লগার ভায়েরা নির্ধারিত সংবাদপত্রের বাইরেও বিডিনিউজ ব্লগের পাতায় লিখে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে আসছে।

অন্যান্য সংবাদপত্র কর্মীদের যেমন কিছুটা হলেও বাধ্যবাধকতা থাকে, তেমনি ব্লগারদের জীবনের হুমকি অনেক বেশি থাকা সত্ত্বেও কারো কথা শোনার বাধ্যবাধকতা নেই। তাই সমস্যার কথা নির্ভীক চিত্তে লিখে যেতে পারেন। এক্ষেত্রে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কর্তৃপক্ষের ভূমিকার প্রশংসা না করে পারা যায় না। আমাদের ব্লগারদের সকল লেখা নির্ভীকভাবে ছাপিয়ে যেভাবে আমাদের পৃষ্ঠপোষকতা করে চলেছেন, দেশের অন্য কোন দৈনিক বা অনলাইন পত্রিকা এই সাহস দেখাতে পারছেন না।

IMG_11316977958582

এক্ষেত্রে এবারের ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের থেকে নাগরিক সাংবাদিক সম্মাননা পেয়েছে এমন একজন ব্লগার যিনি প্রায় দীর্ঘদিন ধরে সমাজের, বিভিন্ন নগরের সমস্যা তুলে ধরছেন ব্লগের পাতায়। আমাদের সবার প্রিয় নিতাই দা অনেক ঝুঁকি নিয়ে এই সমস্ত সমস্যা, অনিয়ম আর প্রবঞ্চনার কথা তুলে ধরেন নিয়মিত। তার এই সম্মাননা পাওয়া আমাদের কাজের বা লেখার গতিকে আরো বাড়িয়ে দিবে। আমাদেরকে আরো সাহস এনে দিবে। অভিনন্দন ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এবং নিতাই দা কে।

প্রথমদিকে প্রথম আলো বা বাংলাদেশ প্রতিদিন সীমিত আকারে নাগরিক সাংবাদিকদের জন্য জায়গা রাখলেও কিছুদিনের মধ্যে বন্ধ করে দেন। একমাত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম তাদের নাগরিক সাংবাদিকতার এই পোর্টালটি চালু রেখেছেন এবং আমরা আমাদের কথাগুলো সাহসের সাথে তুলে ধরতে পারছি।

এই ব্লগকে সাফল্যের সাথে চালু রাখার পাশাপাশি গত ১৬ই ফেব্রুয়ারি ব্লগের নতুন লোগো উন্মোচন, বর্ষপূর্তি এবং নগর নাব্য’র মোড়ক উন্মোচনের অনুষ্ঠানে ঢাকা দক্ষিণের মেয়র জনাব সাইদ খোকনের উপস্থিতি বিডিনিউজ ব্লগের সকল কার্যক্রমের মধ্যে আলাদা এক আমেজ এনে দিয়েছে।

ব্লগার সাথে সরাসরি প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে ঢাকা সিটি করপোরেশনের অনেক সমস্যা নিয়ে আলোচনা সম্ভব হয়েছে। নগর নাব্যে প্রকাশিত প্রায় ২৫টি নাগরিক সমস্যা তুলে ধরা এবং তারই আলোকে নগর পিতাকে সম্পূরক প্রশ্ন তুলে ধরা নাগরিক সাংবাদিকতার জগতে এক নতুন ধারা সৃষ্টি করেছে।

শুধুমাত্র ব্লগের সদস্যরাই মেয়র মহোদয়কে প্রশ্ন করেননি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীরাও মেয়র মহোদয়কে তাদের নাগরিক সমস্যার আলোকে বিভিন্ন প্রশ্ন তুলে ধরেন। মেয়র মহোদয় সেইসব প্রশ্নের উত্তর দেন এবং অনেক পদক্ষেপের ও প্রতিশ্রুতির আশ্বাস দেন।

মেয়র সাঈদ খোকনের “আমরা সবাই মেয়র আমাদের এই ঢাকা সিটিতে” বক্তব্য তার সকলকে নিয়ে কাজ করার মানসিকতারই বহিঃপ্রকাশ।