ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

FB_IMG_1487494848221

বাংলাদেশের অন্যতম ইংলিশ মিডিয়াম স্কুল মাস্টারমাইন্ড।  ধানমন্ডি এবং উত্তরায় বেশ কয়েকটি স্থাপনা নিয়ে প্রতিষ্ঠিত এই স্বনামধন্য স্কুলটি। প্রতিবছর এই স্কুল থেকে শতাধিকের উপর ছাত্র-ছাত্রী এই স্কুল থেকে ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে এবং পিয়ারসন্স এদেক্সেলের সহযোগিতায় ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা দিয়ে দেশ-বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে যাচ্ছে।

বিভিন্ন ক্যাটেগরিতে এই শিক্ষার্থীরা অনেক সুনাম অর্জন করলেও দেশের ইতিহাস, ঐতিহ্য এবং সাহিত্য সাংস্কৃতিক সম্পর্কে কী ধারনা পোষন করছে তা নিয়ে আজ প্রশ্ন উঠেছে। এই প্রশ্ন আগেও ছিলো। ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে নিজেদের ইতিহাস, স্বাধীনতা যুদ্ধ, ভাষা আন্দোলন নিয়ে শিক্ষার্থীরা কী ধারনা পোষন করে সে সম্পর্কে বিভিন্ন টেলিভিশনে হতাশার চিত্র দেখা গেছে। তারই চরম বহিঃপ্রকাশ ঘটিয়েছে মাস্টারমাইন্ড স্কুল কর্তৃপক্ষ।

ভাষা শহীদের স্মরণে স্কুলের সামনে যে রঙিন ব্যানার টাঙিয়েছে সেখানে শহীদ মিনারের সাথে আমাদের সাত বীরশ্রেষ্ঠের ছবি দিয়েছেন। স্কুল কর্তৃপক্ষের মধ্যে কি এমন কেউ নেই যিনি ভাষা শহীদ আর বীর শ্রেষ্ঠদের আলাদা করতে পারেন? তাদের মধ্যে কি কেউ জানেন না বীরশ্রেষ্ঠরা ভাষার জন্য জীবন দেন নাই। তারা আমাদের দেশের স্বাধীনতা যুদ্ধে অসম সাহসী যুদ্ধে শহীদ হয়ে এই উপাধি পেয়েছেন।

অপরদিকে সালাম, জব্বার, বরকত, রফিক শফিকসহ অনেক নাম না জানা শহীদ নিজের মায়ের ভাষায় কথা বলার অধিকার আদায় করতে যেয়ে শহীদ হয়েছেন। আমরা সমগ্র জাতি মাষ্টারমাইন্ড স্কুলের এই অজ্ঞতায় বিস্ময়াভূত এবং  আমাদের শিক্ষা অধিদপ্তরের কাজের নমুনায় ক্ষুব্ধ।