ক্যাটেগরিঃ প্রশাসনিক

 

নিয়ম না মানাই প্রধান সমস্যা। এ বছর গত ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমরা সবাই বংলাদেশের প্রায় সকল মেয়রদের উদ্দেশ্যে নগর এবং পৌরসভার বিভিন্ন সমস্যা নিয়ে প্রতিবেদন লিখে বই আকারে প্রকাশ করেছিলাম এবং ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম আনুষ্ঠানিকভাবে বিভিন্ন মেয়র মহোদয়ের হাতে তুলে দিয়েছে বইটি।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মহোদয়কে সরাসরি প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে আরো নানাবিধ সমস্যা তুলে ধরেছি এবং মেয়র মহোদয় সেইসব সমস্যা সমাধানের আশ্বাসও প্রদান করেছেন।

এ অনেক পুরানো কথা, পুরানো ইতিহাস। আমরা জানি এবং ইতোমধ্যে অন্যান্য অনেক বিষয় নিয়ে লেখালেখিও করছি। আমাদের চারপাশের বিভিন্ন সমস্যা নিয়ে প্রতিনিয়ত সংবাদ মাধ্যমে বিভিন্ন সংবাদ পরিবেশন করে সমস্যা সমাধানের প্রতিশ্রুতি বা আশ্বাস বা দাবী পুরণ করে আসছি। এর মধ্যে অন্যতম গুলো হলো ফুট ওভারব্রীজ, সেতু কালভার্ট, পাবলিক টয়লেট, রাস্তায় স্পীড ব্রেকার, ময়লা আবর্জনা স্তুপিকরণ, ফুটপাত দখল মুক্তকরণ এবং খেলাধুলার মাঠের অপর্যাপ্ততা।

Kawran-Bazar-1-1170x660

যেখানে ফুট ওভার ব্রীজের প্রয়োজন সেখানে আমরা প্রায় লিখতে থাকি এই জায়গায় ফুট ওভার ব্রীজের অভাবে প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছে। যেকোন সময় প্রাণহানি ঘটতে পারে। বাস্তবেও তা সত্য, মানুষ সত্যিই জীবনের ঝুকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছে, বিশেষ করে কিছু কিছু জায়গা তো ভয়াবহ রকমের মৃত্যু ঝুঁকিপূর্ণ। সেখানের প্রয়োজনীয়তা উপলব্ধি করে সরকার বা স্থানীয় কর্তৃপক্ষ অনেক কষ্টে আর্থিক সহায়তা জোগার করে ফুটওভার ব্রীজ করে দিলেন। কিন্তু দেখা যায় ফুটওভার ব্রীজটি উদ্বোধনের পর থেকেই কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকে, অথচ মানুষজন সেই আগের মতোই জীবনের ঝুঁকি নিয়ে অহরহ রাস্তা পারাপার করছে।

ফুটপাত দখল নিয়ে আমরা প্রতিনিয়ত লেখালেখি করছি, মানুষ জন প্রতিনিয়ত এই ফুটপাতের দোকানদার, হাটার স্পেস না পাওয়া, বিভিন্নভাবে হয়রানী সহ সকল যন্ত্রনার পরেও কর্তৃপক্ষ যখনই ফুটপাত দখল করে ফেলেন তখনই মানুষ এই ফুটপাত উচ্ছেদের বিরুদ্ধে কথা বলা শুরু করে দেয়।

ঢাকা মহানগরী সহ বাংলাদেশের বিভিন্ন শহরে পাবলিক টয়লেটের অভাব প্রচন্ড। মানুষজন রাস্তা-ঘাটে মলমূত্র ত্যাগ করে। এতে করে নগর বন্দর, রাস্তা ঘাটের অবস্থা করুণ হয়ে উঠে। এই অবস্থার অবসানেও বিভিন্ন করপোরেশন এবং পৌরসভা অত্যন্ত আধুনিক পাবলিক টয়লেটের ব্যবস্থা করছেন। কিন্তু মজার ব্যাপার হলো সেই পাবলিক টয়লেটের পাশেই মানুষজন তাদের মলমূত্র ত্যাগ করছে নির্দ্বিধায়।

আমাদের দেশের মানুষের এই অসচতনতা গুলোকে দূর করতে হবে, এই দূর করার কাজে মোটিভেশন, বিজ্ঞাপন এবং কিছুটা হলেও কড়া আইনের প্রয়োগ করে নাগরিক আইনগুলোর বাস্তবায়ন করা দরকার।