ক্যাটেগরিঃ ইতিহাস-ঐতিহ্য

 

অফিসিয়ালি শীতকাল শুরু না হলেও শীতের শাক-সব্জির ঘ্রাণে নগরের কাঁচা বাজারগুলো ম ম। শীতের সবজি এমন একটিও নেই যা হেমন্তের বাজারে মেলে না। আবার পথের ধারে সন্ধ্যার পর থেকেই পিঠা-পুলির ভ্রাম্যমাণ দোকানগুলোতে ব্যস্ততা অনেক। সন্ধ্যার পর পথে পথে পিঠার ঘ্রাণ। শীতেও সব্জির সাথে শীতের পিঠাও এখন পৌষের অনেক আগেই পাওয়া যায়।

file

.

রাস্তার ধারে ভ্যানের উপর পাশাপাশি দু-তিনটে উনুন বসিয়ে চলে পিঠা বানানো। মোড়ে মোড়ে, কিংবা তার আশেপাশে সুবিধাজনক স্থানে সন্ধ্যার পর কয়েক ঘণ্টার জন্য বসে এসব মোবাইল পিঠাশপ। সাধারণত চিতই, ভাঁপা, মেরা (গোডা পিডা), এবং তেলের পিঠা (পোয়া পিঠা) পাওয়া যায়। ভাঁপা আর পোয়া পিঠা তো মিষ্টিই হয়। মূল উপাদান (চালের গুঁড়ো, পানি, লবণ, কিংবা সাথে মরিচ/হলুদ অথবা গুঁড়/চিনি) ছাড়াও স্বাদ বাড়াতে এই দুই প্রকারের পিঠাতে নারকেলের কুড়ানো শাঁস কিংবা তিল মেশানো হয়।

.

dsc063401

.

এসব দোকানে মেরা পিঠার সাথে দেওয়া হয় কড়া ঝাল শুটকি ভর্তা কিংবা সরিষা ভর্তা। পিঠার ঝাল স্বাদে শরীরে উষ্ণতার উৎপাদন হয়। পথ চলতি মানুষ শখ করে খেয়ে যান, কেউ আবার নিয়েও যান। যদিও অনেকেই রোগ-জীবাণু সংক্রমণের ভয়ে এসব রাস্তার পিঠা খাওয়ার লোভ সংবরণ করে থাকেন (যাদের অনেকেই আবার ঐতিহ্যবাহী এসব অপূর্ব স্বাদের পিঠা না খেয়েই পুরো বছর পার করে দেন), দোকানের চারপাশে পিঠাপ্রেমিদের ভিড় কিন্তু লেগেই থাকে অনেকটা রাত অবধি।

.2014-07-27-17-06-46

.

মেরা পিঠা খাওয়ার আসল মজা হলো, কাঁচামরিচ দিয়ে করা তাল বেগুন ভর্তা দিয়ে। আর আগেভাগেই মোচাকৃতি এসব পিঠাগুলোকে ফালি করে কেটে একটু তেলে ভেজে নিলে তো কথাই নেই।

.

dscn9898

.

এসব পিঠা বানানো কঠিন কিছু নয়। তবু অনেকেরই সময় হয়ে ওঠে না; তাই এসব পিঠাটিঠাও জোটেটোটে না। অবশ্য নাগরিক জীবনযাত্রায় যে ধরণের রুটিন মানুষকে বেঁধে রাখে তা থেকে মুক্তি না মেলা প্রায়শই অনাগ্রহের চেয়ে বড়ো কারণ হয়ে থাকে। তবু ইচ্ছে হলে, একটু সময় করে ঘরেই বানিয়ে ফেলা যায় এসব পিঠা। মেরা পিঠা বানানোর জন্য বিশেষ আকারের ছিদ্রযুক্ত মাটির হাঁড়ি দরকার হয়। চিতই বা ভাঁপা কিংবা পোয়া পিঠার জন্যও ভিন্ন ভিন্ন মাটির ডিভাইস রয়েছে। এগুলোর সবই  মাটির হাঁড়ি-পাতিলের দোকানে পাওয়া যাবে।

.

dscn9894

.

ওহ, ভুলেই যাচ্ছিলাম বলতে–  টাকি মাছ ভর্তা। টাকি মাছ এই মৌসুমে প্রচুর পরিমাণে পাওয়া যায়। গরম ভাতের সাথে এই মাছ ভর্তা সত্যিই অসাধারণ।

.1505396_402463336523584_1372326151_n

.

অন্যান্য সব প্রিয় খাবারের সাথে বাঙালির রসনা বিলাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ এসব খাবারগুলোও সময় করে খাওয়া হোক। বাংলাদেশের শীতকাল মূলত উদ্‌যাপনের। শীতের রাতে গরম পিঠা খান। উষ্ণতা বাড়িয়ে নিন। তবে শীতের প্রচলিত পরিচ্ছদের বিকল্প হিসেবে পিঠাকে বেছে নেওয়ার ঝুঁকি নেওয়া যাবে না।