ক্যাটেগরিঃ চারপাশে

ফারজানা সামনে। সাংবাদিক ঘিরে আছে। আমি পাশে বসে শুনছি। যৌতুকের বলি হতে গিয়ে যৌতুককে বলি দিয়েছেন। ঢাকায় এসেছেন আজ সকালে। তার যুগান্তকারী ঘটনা শুনছি। ফারজানাকে দেখে সজাগ হতে হয়। এমন সাহসী সিদ্ধান্ত ক’জন নিতে পেরেছেন? যৌতুকের দাবী মেটাতে গিয়ে নির্যাতনের শিকারের ঘটনা আমরা অহরহ শুনি। কিন্তু এভাবে ঘুরে দাঁড়াবার দৃষ্টান্ত বিরল।

ফারজানারা চার বোন ও এক ভাই। নিজে চাকুরী করছেন। বাবা বিআরডিবিতে চাকুরী করেন। এমন রত্নাগর্ভা মেয়ের জনককে সালাম জানাই। বরপক্ষ এই হুমকি দিয়েছে যদি যৌতুকের দাবি না মেটানো হয় তবে ফারজানাকে পাঁচ বছর বাপের বাড়ী থাকতে হবে বিয়ের পরে। শুনে ফারজানা সিদ্ধান্ত নিতে দেরি করেনি। এমন স্বামীর সাথে বাস করা কোন সচেতন মানুষের পক্ষে সম্ভব নয়। ’একজন শিক্ষিত মেয়ে হয়ে যদি আমি এই সিদ্ধান্ত না নিতে পারি তবে আর কে পারবে?’ ফারজানা জানালো।

ফারজানা বললেন, তার এই প্রতিবাদ দৃষ্টান্ত হিসাবে মানুষ জানুক। সবাই বলে কিন্তু কেউ করে দেখায় না। আমি সেটা করে দেখালাম। এখন অন্যান্যরা করুক। সচেতনতা তৈরী করুক যৌতুকের বিরুদ্ধে।


১১১ টি মন্তব্য করা হয়েছে

  1. কুদ্দুছ পাগলা বলেছেনঃ

    হাঁচাই কইছেন মিষ্টের অল টাইম মিয়াঁ। এখানে কোন না কোন গোলমাল আছে। বাংলাদেশতো ……………।। কে যে সত্য বলে বুজতে পারি না। :?

    ১০১
  2. রাগ ইমন বলেছেনঃ

    একজন শিক্ষিত মেয়ে হয়ে যদি আমি এই সিদ্ধান্ত না নিতে পারি তবে আর কে পারবে?– সাবাস ফারজানা !

    বহু মেয়ে বা ছেলে বিয়ের আসরে সামাজিক মান সম্মানের কথা চিন্তা করে অনেক অন্যায় মেনে নেয়। “বিয়ে তো হয়েই গেছে, এখন আর প্রতিবাদ করে কি লাভ”- ভেবে চুপ করে থাকে । তুমি সেই সব মেয়ে এবং ছেলেদের জন্য উদাহরণ হয়ে থাকলে।
    অন্যায় অন্যায়ই । আর মেনে নেওয়া মানে নিজেও মরা আর অন্যদেরকেও মরার উৎসাহ দেওয়া। যৌতুকের বিরুদ্ধে প্রথম যারা রুখে দাঁড়াবে তাদের চরিত্রহরণ হবেই। সতীদাহ প্রথা বন্ধ, বিধবা বিবাহ চালু করতে গিয়ে এই রকম সবারই চরিত্রহরণের চেষ্টা হয়েছে । বেগম রোকেয়াকেও শুনতে হয়েছে যে মেয়েকে ঘরের বাহির করে কুলটা বানানো হচ্ছে ইত্যাদি। যারা সবার আগে রুখে দাঁড়ায় তারা একাই থাকে। তারপর আস্তে আস্তে অনুসরণকারীরা আসে।

    ফারজানা, আমরা সবাই তোমার সাথে আছি । তোমাকে হাজার সালাম!

    ১০২
  3. নাজনীন akter বলেছেনঃ

    প্রতিটি মেয়ে যদি এমন হতো তবে কয়দিন ওরা পারতো ওদের যৌতুকের ক্ষুধা রাখতে? ওদের ফাঁসি দিলে অন্যরাও ভয় পেতো, এই অফার টা রাখলাম এই কারণে যে এই যৌতুকের জন্য কত মেয়ের জীবন প্রদীপ নিভে যায়

    ১০৩
  4. শাকিল রহমান বলেছেনঃ

    ভাল চাকুরিজীবি, উচ্চ শিক্ষিতা, ইডেনের স্মার্ট মেয়ে গ্রামের প্রাইমারী টীচার কে বিয়ে করতে গিয়েছিল কোন কারণে? বেশি সাহস দেখানো ভালনা I অনেক হয়েছে, এবার সত্য উদঘাটনে এগিয়ে আসুন আসলে ঘটনা কী? মেয়েটার গতিবিধি নজরে রাখুন, তার লাস্ট কয়েক বসরের হিস্টরি জানার চেষ্টা করুন। দেখবেন সত্য বেরিয়ে আসবে; মেয়েটা এত সাহস পেল কী ভাবে? বিয়ের শাড়ী পড়ে, সামির পাশে বসে প্রেমিকের সাথে মোবাইল এ কথা বলা এইটা বদ্ধ পাগল ও সজ্জ করবে না; যার সাথে ফোনে করে কথা বলেছে সে কী প্রেমিক না কী আগের সামী সেইটা কে জানে; আজকাল সামী থাকতে কুমারী সেজে বিয়ের প্রবণতা বেড়েছে; ফেসবুক এর পোস্ট যারা করেছে তাদের কে খুজে বের করে ইন্টারভিউ নিন; দেখবেন অনেক অজানা কাহিনী বেরিয়ে আসবে; শুধু একতরফা হিরণ কে দোষী করলে অমানবিক হবে। আসল ঘটনা বের করার চেষ্টা করুন; এই ঘটনার জন্য হিরণ বরখাস্ত হল – এটা কী ভাল কাজ হয়েছে? একটা মেয়ের জন্য দুইটা পরিবারে অশান্তি নেমে আসল; হিরণ ও তার ফুফুর পরিবার এখন হুমকির সম্মুখীন হয়ে গেল। গণভোট না দিয়ে সবাই বিবেক দিয়ে বিচার করুন; ভুলে যাবেন না আপনাদের জীবনেও এমন ঘটনা ঘটতে পারে না কী???

    ১০৪
  5. শাকিল রহমান বলেছেনঃ

    বাংলাদেশের উচ্চবিত্তরা মেয়ের বিয়েতে শাড়ী গহনা যৌতুক দেয় কোটি টাকার। প্রধানমন্ত্রী তার মেয়ের বিয়েতে যৌতুক হিসাবে দামী শাড়ী, গহনা, টাকা এবং বরকে চাকুরী দেয়; মন্ত্রীরা, নেতারা তাদের মেয়েদের বিয়েতে কোটি টাকার যৌতুক দেয়, ট্যাক্স ফাকি দেয়- দেশের সম্পদ লুটপাট করে এবং করছে সে গুলো কী কার ও চোখে পড়ে না??? শালার হিজড়া পুরুষের দল সাফাই গাইতে শুরু করেছে; সি সি সি এত খারাপ আমরা?

    ১০৫
  6. ইমুবিডি বলেছেনঃ

    নৈ্তিক শিক্ষা নেই বলে আজকে এই অবস্থা আমাদের।ইসলাম কিভাবে আমদেরকে নৈ্তিক শিক্ষা দিয়েছে তা জানতে নিচের লিংকটা ক্লিক করুন।
    ইসলাম ও যৌতুক
    http://blog.bdnews24.com/shahidul/50564

    ১০৬
  7. নুরুন্নাহার শিরীন

    নুরুন্নাহার শিরীন বলেছেনঃ

    কন্যা, হয়োনা যৌতুকের অন্যায়-বলি আর। কন্যা, সাহসিকা হও প্রতিবাদী হও হয়োনা নতমুখী অন্যায়ের জ্বলন্ত-শিকার। কন্যা, ফারজানা হও। কন্যা, ফারজানা হও।

    ১০৮
  8. কান্টি টুটুল

    কান্টি টুটুল বলেছেনঃ

    অন্যায়ের বিরুদ্ধে সরব প্রতিবাদের একটি বড় দৃষ্টান্ত স্থাপন করেছেন ফারজানা,এখন সময় এসেছে ফারজানার পাশে দাড়ানোর-উনার সামনের চলার পথ সুন্দর,মসৃন বাধামুক্ত রাখার জন্য।

    ১০৯
  9. কামরুদ্দিন বলেছেনঃ

    প্রক্ৃত ঘটনা কি তা হয়তো আমরা জানি না। তবে একটা ব্যপার, আমরা আমাদের বাচ্চাদের ধর্মীয় শিক্ষা ও নৈতিক শিক্ষার উপর খুবই কম গুরুত্ব দিচ্ছি। আর এই নৈতিক শিক্ষাহীন শিশুরাই বড় হয়ে হীন কাজ করছে- সেটা যৌতুকই হোক আর প্রেমের সম্পরকই হোক। নৈতিক শিক্ষা এবং ধর্মীয় শিক্ষার গুরুতব যত কমবে , এসব ঘটনা ততই বাড়বে। আর ইসলামে যৌতুক অথবা বিবাহ বহিরভুত সম্পরক দুটোই কোনভাবেই অনুমোদিত নয়।

    ১১০
  •  Bangladesh: En vågad protest mot hemgift · Global Voices på svenska
  •  The 3rd world view An exemplary Protest Against Dowry | The 3rd world View
  •  Bangladeshi Woman Divorces Husband on Wedding Day as Protest | Care2 Causes
  •  Bangladesh: Firme protesta en contra del sistema de la dote - Global Voices
  •  যৌতুকের বিরুদ্ধে এক সাহসী পদক্ষেপ | ICT4Society
  •  No more dowries - Farzana | ICT4Society
  • কিছু বলতে চান? লিখুন তবে ...