ক্যাটেগরিঃ পাঠাগার

 
16586943_10154301452062944_131767021207017101_o
A book is a dream that you hold in your hand.

–Neil Gaiman

বইয়ের প্রচ্ছদ দেখার আনন্দ ছোট বেলার নতুন জামার আনন্দের মতই। লেখকের জন্য প্রচ্ছদই সর্বপ্রথম ও সর্বশেষ শর্ত নয়, তবু যেহেতু বই, যেহেতু পাঠক পয়সা ঢালেন, সেহেতু বাঁধাই, কাগজ, ঝক ঝকে মুদ্রণ, প্রচ্ছদ সব মিলিয়ে বই। সব মিলিয়ে কোয়ালিটি প্রোডাকশন। বইয়ের প্রোডাকশন মানসম্মত না হলে পাঠকের আগ্রহ কমবে। প্রকাশনাগুলো নিয়ে সমালোচনা হবে। প্রকাশনাশিল্পের জন্য তা ভাল কথা নয়। পুরনো দূর্লভ বই ছেঁড়াফাটা হলেও সেটাকে এনটিক মনে করে কেনা যায়। কিন্তু নতুন বই? হ্যা, ওখানেই কোয়ালিটি প্রোডাকশনের চাহিদা ও সরবরাহ।

নীল সাধুকে নীলদা ডাকি। কড়ে না গুণেও অনেক বছরের হৃার্দিক যোগাযোগ! বিভিন্ন ব্লগে, বিভিন্ন আড্ডায়, মোড়ক উন্মোচনে, কৃষ্ণচূড়া আড্ডায়, বিজয় দিবসে, স্পর্শ ব্রেইল স্টলে, লিটিল ম্যাগ চত্বরে, বইমেলার ভেতরের খাবার দোকানে, ফেসবুকে, কবিতায়, সেমিনারে, বইমেলায় চ্যানেল লাইভে, সামাজিক কর্মকাণ্ডে … এমন কত কত যোগসূত্র নীলদার সাথে। হয়তো হঠাৎ দেখা। নয়তো দেখা হবে জেনেই সাক্ষ্যাৎ। নিয়ম করে বইমেলায় নীলদার সাথে একটা ছবি তোলা পরম্পরা হয়ে গেছে এখন। সেই নীলদার সাথে কাজ করতে পারাটাই ভীষণ স্বাচ্ছন্দ্য দেয়। নিশ্চিন্ত করে।

নীলদার প্রকাশনা Ek Ronga Ek Ghuri :: এক রঙ্গা এক ঘুড়ি । এবং অ-নে-কেই জেনে জিজ্ঞেস করছেন, অ-নে-কে না জেনে জিজ্ঞেস করছেন আমাকে, বই আসছে এবার বইমেলায়? কোন প্রকাশনা?

হ্যা, ২০১৪ সালে কাব্যগ্রন্থ ’গলিত জোছনায় প্লাবিত নগরে ঈশ্বর’ -এর পর এবার গল্পগ্রন্থ নিয়ে কাজ করলাম। আসলে আমার কাজটাই দারুণ করে তুলে নিলেন নীলদা এবং ঘুড়ি টিম (বিশেষ কৃতজ্ঞতা- ইমু এবং লেখক ইকবাল মাহমুদ ইকু)। নীলদা ব্যক্তিগতভাবে অনিবার্য ব্যস্ততা থাকার পরও পাণ্ডুলিপি রিভিউ, প্রচ্ছদ, ফ্ল্যাপ, ব্যাক কাভার সব হয়ে গেল। এবং পাণ্ডুলিপি চলে গেছে প্রেসে। এমনকি প্রচ্ছদও চলে গেছে প্রেসে। নীলদা থাকতে কাজ না এগিয়ে পারে?

কবি-গল্পকার নীলদাকে চিনি। প্রকাশক নীলদার সাথে কাজ করাও দারুণ এক অভিজ্ঞতার শুরু। নিশ্চয়ই আমার গল্পগ্রন্থের নাম জানতে উসখুশ করছেন???

হ্যা, এক রঙ্গা এক ঘুড়ি থেকে প্রকাশিত হয়েছে আমার গল্পগ্রন্থ – ’জীবিতের বা মৃতের সহিত সম্পর্কহীন’।

বইটি পাওয়া যাবে লিটিল ম্যাগ চত্বরের ‘মেঘফুল’ স্টলে।