সর্বশেষ ব্লগ পোস্ট

আমি কিভাবে প্রেসিডেন্ট হবো, আর একটা দেশের প্রেসিডেন্টের ক্ষমতা কতটুকু সে সম্পর্কেও কোন ধারণা নেই আমার। আমি শুধুই একজন নাগরিক। অবশ্য নিজেকে আধুনিক নাগরিক দাবী করতে পারি। আমি একজন তরুণ, স্বশিক্ষিত, পেশাদার প্রোগ্রামার। আর কোন যোগ্যতা নেই। সমস্যার বিষয় কি চলে আমার মাথায়, হয়তো আমাদের মাথায়। ১। প্রথম এবং প্রধান সমস্যা জনসংখ্যা। একটা সন্তানের বেশি… Read more »

প্রায় আড়াইশো বছরের ইতিহাসকে ধারন করে দুটি অতৃপ্ত হৃদয় তিলে তিলে কিভাবে একটি সুন্দর পৃথিবীর নরকে পতিত হতে হয়েছিল তা তুলে ধরেছেন ‘দোজখনামায়’। দোজখনামা এমন একটি বই যেখানে মৃতরা ঘুরে বেড়ায়; তার আপন কর্মফলের প্রতিবিম্ব দেখতে পায়। একমাত্র মৃত্যুই মানুষকে সব মালিন্যের হাত থেকে মুক্তি দিতে পারে। মৃত্যু যে দেশ মানে না; সবার ঠিকানা যে… Read more »

ময়মনসিংহের ত্রিশালে ৬৫ বছর বয়সে প্রাথমিক সমাপনী পরীক্ষায় (প্রাইমারি এডুকেশন কমপ্লিশন এক্সামিনেশন-পিইসিই) দিচ্ছে এক নারী। পরীক্ষা দিতে এসে লজ্জায় তার মুখ লাল হয়ে উঠেনি, গর্বে যেন বুক ভরে উঠছে। উপজেলার সাউথকান্দা সরকারি প্রাইমারি স্কুল কেন্দ্রে নাতির সাথে পরীক্ষায় অংশ নিয়েছেন ঐ নারী । নাম তার সুন্দরী বেগম। বৃদ্ধ বয়সে নাতির সাথে পরীক্ষা দিতে পেয়ে নিজেকে… Read more »

বগুড়ায় ৬ষ্ঠ বারের মত নবান্ন উৎসব পালন করছে কলেজ ভিত্তিক শিকড় সন্ধানী নাট্য সংগঠন কলেজ থিয়েটার বগুড়া। নবান্ন এলেই উৎসবের জন্য সরকারি আজিজুল হক কলেজে তোড়জোড় শুরু হয় কলেজ থিয়েটারের নাট্যকর্মীদের। কলেজ থিয়েটারের এই আয়োজনে এবার যুক্ত হয়েছে কলেজ থিয়েটারের আরো দুটি শাখা সংগঠন। আজ মঙ্গলবার ২১ নভেম্বর, দুপুর ১২ টায় বগুড়ার অন্যতম নাট্য সংগঠন… Read more »

চট্রগ্রামের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ‘চট্টগ্রাম কলেজ’ এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সম্মিলিত উদ্যেগে ‘পলিটিক্যাল সায়েন্স অ্যালামনাই অ্যাসোসিয়েশন’ চট্টগ্রাম কলেজ এর আয়োজনে প্রথম পুনর্মিলনী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বিভিন্ন ব্যাচের প্রাক্তনরা উপস্থিত হন। সভায় আগামী ৫ জানুয়ারি, ২০১৮ (শুক্রবার) বোট ক্লাব প্রাঙ্গণে (সিবিসি কনফিডেন্স সিমেন্ট কনভেনশন সেন্টার) দিনব্যাপী পুনর্মিলনী অনুষ্ঠানের দিন র্নিধারিত… Read more »

মা, আজ ১৭ নভেম্বর ২০১৭। গত বৎসর এই দিনে তুমি আমাদের ছেড়ে চিরদিনের জন্য চলে গেলে অসীম শূন্যতার দেশে। তোমার চির প্রস্থান আকস্মিক হলেও অপ্রত্যাশিত ছিল না আমার কাছে। বেশ কয়েক মাস ধরেইও তুমি যাই যাই করছিলে। তোমার শরীর ভাল যাচ্ছিল না। ডেমনেসিয়া তোমাকে কুড়ে কুড়ে খাচ্ছিল। শারীরিক প্রতিবন্ধিকতা থাকা সত্ত্বেও, যে দৃঢ় মনোবল আর… Read more »

/

আমরা সবাই মাতৃগর্ভ থেকে পুর্নাঙ্গ অবস্থায় জন্মেছি। এরমধ্যে অনেকেই জন্মেছে বিকলাঙ্গ হয়ে। আবার অনেকে পুর্নাঙ্গভাবে জন্মগ্রহণ করার পর, নানারকম রোগব্যাধির কারণেও বিকলাঙ্গ হয়ে পরে। যা আমাদের এই পৃথিবী নামক গ্রহটির অনেক দেশেই দেখা যায়। এই বিকলাঙ্গ মানুষের সংখ্যা আমাদের দেশেও কম নয়। এদের মধ্যে কারও হাত নেই, কারও পা নেই। কেউ আবার কুঁজো, কেউ আবার… Read more »

ধর্ষিতা কোন নারীকে স্বাভাবিক জীবনে ফির আসতে যত সমর্থনই আমরা দেইনা কেন, ভেতরে ভেতরে তাঁর ক্ষরণ রক্তঝরা কাটা দাগের মতো থাকে। ধর্ষণ এমন একটি ঘটনা, যে ক্ষত বেশির ভাগ নারীকে মানসিকভাবে বিপর্যস্ত করে ফেলে। আমাদের সমাজে এই বিপর্যয় কাটিয়ে ওঠে সামনে এগিয়ে যেতে পারে এম নারীর সংখ্যা নগন্য। চলন্ত বাসে ধর্ষণ ও হত্যার শিকার রূপা… Read more »

ত্রিশ লক্ষ শহীদের, দুই লক্ষাধিক মা বোনের সম্ভ্রম, ইজ্জত আর আত্মত্যাগের বিনিময়ে স্বাধীন এ দেশ- বাংলাদেশ, এ স্বাধীন পতাকা- বাঙ্গালী জাতীর শ্রেষ্ঠ অর্জন. এ স্বাধীনতা তথা মুক্তিযুদ্ধে আত্বোৎসর্গকারীদের পরম  শ্রদ্ধাভরে স্মরণ করি, স্মরণ করি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার অনুপ্রেরণা ও নেতৃত্বে বাঙালি জাতি একটি সার্বভৌম ভূখণ্ড পেয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর… Read more »

সম্প্রতি ঘুরে এলাম রোম  শহর। অধিকাংশ পর্যটকেরাই কলোসিয়াম, রোমান ফোরাম ও ভ্যাটিকান সিটির নানা মিউজিয়াম দেখে ফিরে  আসেন। জগৎ বিখ্যাত মহৎ মানুষেরা, যারা এই সভ্যতাকে গড়ে দিয়ে গেছেন তাদের সমাধিগুলো পড়ে  থাকে দৃষ্টির ওপাশে। তাই এবারের ইউরোপ ট্যুরে প্রিয় করি জন কিটস  ও তার কবি বন্ধু পি বি শেলির সমাধিতে শ্রদ্ধা জানাতে ভুল করিনি। শহরের  এক প্রান্তে ছোট একটা সমাধিস্থল। পার্কের মতো… Read more »