সর্বশেষ ব্লগ পোস্ট

‘ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব লাকসাম এন্ড মনোহরগঞ্জ (ডুসালাম)’ এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও আগামী এক বছরের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে । গতকাল রবিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বটতলায় সংগঠনের সভাপতি আবদুল্লাহ আল নোমান মজুমদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মেহেদী হাসান শামীমের সঞ্চালনায় কেক কেটে ও উপস্থিত সকলের মাঝে মিষ্টি বিতরণের… Read more »

বইয়ের ফ্ল্যাপ লেখা ওপার বাংলার কথা সাহিত্যিক অমিতকুমার বিশ্বাসের। তাই বইমেলায় একজন বই হাতে নিয়ে প্রশ্ন করলেন, এই বই কি ওপাশেও প্রকাশ হয়েছে। আমারও ইচ্ছে ছিল প্রশ্নটা আসুক। কারণ কথাসাহিত্যক অমিতকুমার বিশ্বাসের লিখিত ফ্ল্যাপ আমার গল্পগ্রন্থের জন্য শুভেচ্ছাস্বরূপ। আমার বইযের প্রচ্ছদ প্রেসের যাওয়ার জন্য রেডি, ওরকম তাড়াহুড়োতে নিজের ভীষণ ব্যস্ততা, ঘুমে ঢুলু ঢুুলু চোখে ফ্ল্যাপ… Read more »

গত বছর জাবির এক আড্ডায় প্রথম সাক্ষাৎ তার সাথে। খুব অল্প সময়ের আলাপ পরিচয় অথচ মনে হল কত দিনের চেনা যেন। তার স্বভাব সুলভ ব্যবহারই মানুষকে তার খুব কাছে নিয়ে আসে। এই মানুষটিযে সম্মাননা পাবেন এটা তার ন্যায্য অর্জন। হ্যা, আমি নিতাই দার কথা বলছি। হ্যংলা পাতলা লোকটির মাঝে যে একটা অন্যরকম ব্যপার আছে এটা… Read more »

আমরা বস্ত্র শিল্পের কারিকর, আমরা তাঁতি। দেশের অন্যান্য শিল্প শ্রমিকদের চেয়ে আমরা ছিলাম সবদিক থেকে বঞ্চিত, লোকের চোখেও ছিলাম ঘৃণিত আর অবহেলিত । আমরা তাঁতিরা চিলাম দেশের অভাবগ্রস্ত মানুষের মধ্যে অন্যতম। তবু আমাদের দুঃখ নেই, আমরা গর্বিত আমরা আনন্দিত দেশের সব মানুষের লজ্জা নিবারণের জন্য একটুকরো কাপড় তৈরি করতে পেরে। আমাদের কর্মজীবনের দুঃখসুখের বর্ণনা দিতে… Read more »

আমি এতো  দিন ব্লগের পাঠক ছিলাম। আমি  আজ blog.bdnews24.com এর একজন নিবন্ধিত ব্লগার হলাম। দীর্ঘদিন ধরে অনেক গুণি লেখকের লেখা পড়ে আমারও ইচ্ছে করে অনেক কিছু নিয়ে লিখতে কিন্তু বিভিন্ন সময় বিভিন্ন কারনে আর হয়ে উঠে না। এইবার আমি দৃঢ় সংকল্প নিলাম আর নয় থেমে থাকা । এইবার আগাতে হবে তাই শুরু করলাম । এইবার… Read more »

দেশপ্রেমের পূর্বশর্ত মাতৃভাষা প্রেম – মাতৃভাষাবাহিত সংস্কৃতিপ্রেম। বুকের তাজা রক্তে রাজপথ রঞ্জিত ও আত্মত্যাগ করে বাঙালি তার দেশপ্রেমে দৃঢ় সত্ত্বার পরিচয় দিয়েছে। যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এই আত্মত্যাগের মহিমায় বাঙালি বিশ্ববিবেকের কাছে শ্রদ্ধেয় ও পূজনীয়। আর তাই বিশ্ববাসীর কাছে বাঙালির এই মাহাত্মকে চিরঅম্লান করতে ব্যক্তিপর্যায় থেকে রাষ্ট্রীয়পর্যায় পর্যন্ত আমাদের করণীয়গুলো নিরূপন ও তার বাস্তবায়নে সময়োচিত পদক্ষেপ… Read more »

অর্থনীতির সূত্র মতে- মানুষের মনে প্রথমে কোন কিছুর জন্য আকাংখা তৈরী হয়! যখন সেই আকাংখা পূরণ করার মত অর্থ বা সক্ষমতা তাদের হাতে আসে; তখন বাজারে এর চাহিদা তৈরী হয়! আর এই চাহিদা পূরণ করতে এগিয়ে আসে ‘যোগান’। যাকে আমরা ‘পণ্যের যোগান’ বলি। বাকী কাজটা বা পণ্যের বাজার দর নির্ভর করে সেই পণ্যের চাহিদা আর… Read more »

অভিবাসন সমস্যায় থাকাদের মধ্যে এই মুহূর্তে সারাবিশ্বে সবচেয়ে আলোচিত নাম ‘রোহিঙ্গা’। কিছুদিন রোহিঙ্গাদের গণনায় একটি জরিপ চালায় সরকার।  প্রাথমিক ধারণা করা হয়েছিল বাংলাদেশের সীমাবর্তী জেলাগুলোতে রোহিঙ্গারা আশ্রয় নিয়ে বসবাস করছে। কিন্তু প্রাতিষ্ঠানিকভাবে এসব নাগরিক গণনা করতে গিয়ে সরকার দেখছে মাকড়সার জালের মতো পুরো বাংলাদেশেই ছড়িয়ে গেছে রোহিঙ্গারা। এর প্রমাণ মিললো রোববার ধানমন্ডি থানায় হওয়া একটি… Read more »

  আমাদের উজানচর গ্রামে যেখানে মরা পোড়ায় জায়গাটা ভীষণ প্রিয় আমার। গ্রামে স্থায়ী শ্মশানঘাট নেই। কেউ একজন বাজারের পাশে তিতাসপাড়ে খানিক জায়গা ছেড়ে দিয়েছিল। তারপর থেকে এখানেই মরা পোড়ায়।ঠাকুমাকে দাহ করার সময় থেকে এই অস্থায়ী শ্মশানঘাট এলাকাটা আমার কেন জানি খুব ভালো লাগে। কারণ অনেক! বলেকয়ে শেষ করা যাবে না। বাড়িতে গেলে সোজা পথে না… Read more »

একদা  ব্রিটিশ ইষ্ট ইন্ডিয়া কোম্পানি কয়েক হাজার শ্রমিককে একসাথে জড়ো করে, তাদের এনে ছেড়ে দিলেন সুন্দরবনের প্রত্যন্ত এলাকায়। “এখন থেকে এখানেই খাবে, এখানেই বাঁচবে। তোমাদের নিয়তি আমরা নির্দিষ্ট করে দিয়ে গেলাম -জাস্ট শুধু ভবিষ্যৎটি নির্মাণ করা, এতটুকুই তোমাদের কাজ! নিজের ধান নিজে লাগাও, নিজের পায়ে নিজেই দাঁড়াও, অর্থাৎ নিজে নিজেরটা করে খাও। এখানে গাছ গাছালির… Read more »