সর্বশেষ ব্লগ পোস্ট

ব্যাংকে একাউন্ট নেই এমন লোক খুঁজে পাওয়া বর্তমানে দুষ্কর। প্রাত্যহিক লেনদেনের মাধ্যম হিসেবে ব্যাংক এর প্রয়োজনীয়তা অস্বীকার করার উপায় নেই। বর্তমানে এই অতীব জরুরী অর্থনৈতিক ব্যবস্থাটি বাংলাদেশে বড়ই জটিল থেকে জটিলতর হয়ে যাচ্ছে। নানা রকমের নিয়ম-কানুনের ফেকরা। সেরের উপর সোয়াসের হিসেবে যুক্ত হয়েছে জঙ্গি সংক্রান্ত নিরাপত্তা। ফলে করাকরি থেকে আরো করাকরিতে পৌঁছেছে ব্যাংকিং লেনদেন। আর… Read more »

ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যত পরিকল্পিত হোক। দেশের জাতীয় নিরাপত্তা ও অর্থনৈতিক সমৃদ্ধিতে ডিজিটাল ব্যবস্থা ভিশন-২১ হোক আগামীর উজ্জ্বল বাংলাদেশের কাঠামোর সরকারের আধুনিক প্রযুক্তিগত নিয়ন্ত্রিত ব্যবস্থায়। দেশের চলমান জঙ্গি, সন্ত্রাস, সাম্প্রদায়িক সন্ত্রাস, রাজনৈতিক অস্থিরতা বিশ্বের কাছে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন করছে। বাংলাদেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড শুধু প্রত্যেকের হাতে দিলেই যে ডিজিটাল বাংলাদেশ আরেক ধাপ এগিয়ে গেল তা… Read more »

/

বাংলাদেশে প্রায় ৪৯টি সরকারি ও ২০০ এরও বেশি বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউট-এ চার বছর (৮ সেমিস্টার) মেয়াদী ডিপ্লোমা কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে পরিচালিত হয়ে আসছে। এই বোর্ড এর মাধ্যমে প্রতি বছর প্রায় লক্ষাধিক শিক্ষার্থী তাদের ডিপ্লোমা কোর্স শেষ করে এবং নতুন লক্ষাধিক ভর্তি হয়। এই বোর্ডে প্রথম তিন সেমিস্টার এর পরীক্ষার উত্তরপত্র কলেজ… Read more »

তিনি স্কটিশ লেখক এলেনর থম। শৈশব থেকেই বিভিন্ন ভাষা চর্চা করতে ভালোবাসতেন। ১৯৭৯ সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করলেও ‘দ্য টিন কিন’ উপন্যাসের জন্য ২০০৯ সালে স্কটল্যান্ডে বর্ষসেরা পুরস্কার জিতে নেন। শুধু তাই নয়, ব্রিটিশ সৃজনশীল লেখা প্রতিযোগিতায়ও সেরা হন। এর আগে ২০০৮ সালে তিনি রবার্ট লুইস স্টেভান ফেলোশিপ অর্জন করেন এবং দ্বিতীয় বইয়ের কাজ শুরু করেন।… Read more »

২৮শে মার্চ বসন্তের এদিনে ৪৪ তম ব্যাচের শিক্ষার্থীরা পা রেখেছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সবুজ আঙ্গিনায়। শুরু হয়েছিল নতুন জীবনের এক বর্ণিল গল্প। নতুন বন্ধুত্ব, নতুন কিছু মানুষ। নতুন কিছু পাওয়ার স্বপ্ন। খুঁজে পেয়েছিল নিজেকে নতুন ভাবে গড়ার প্লাটফর্ম। শুরু হয়েছিল সিনিয়র জুনিয়রের নতুন এক অধ্যায়। এসব কিছুর মজায় যখন ৪৪তম ব্যাচের শিক্ষার্থীরা মত্ত্ব। আনন্দকে যখন উপভোগ… Read more »

ঘৃণা, হ্যাঁ একমাত্র ঘৃণাই পারে জঙ্গিবাদকে নির্মূল করতে। সে ঘৃণা উঠে আসতে হবে সমাজের সর্বনিম্ন স্তর থেকে আর পৌঁছুতে হবে সর্বোচ্চ শেখরে। সমাজের পড়তে পড়তে এই ঘৃণা জন্মাতে হবে বিপুল আক্রোশে। তবেই সম্ভব জঙ্গিবাদকে নির্মূল করা। প্রশ্ন হল সত্যিই কি আমরা জঙ্গিবাদকে ঘৃণা করি? মুখে যে যাই বলুক, জঙ্গিবাদ নিয়ে দ্বিধান্বিত মানুষের সংখ্যাটা কিন্তু এ… Read more »

  আত্মসাৎ, অবৈধ ইনকাম শব্দগুলোর ইদানিং অনেক বেশি বদনাম হয়ে গেছে। তাই, প্রকাশ্যে সবাই মিলেমিশে সহজভাবে উপার্জনকে আয় বলাই বাঞ্চনীয়। অন্যান্য বছরের মত এবারও মধ্য মার্চ থেকে কৃষক গম মাড়াই শুরু করেছে। সার, ডিজেল সহ অন্যান্য ধারদেনা পরিশোধের জন্য কৃষকরা গম কাটতে না কাটতেই বিক্রিও শুরু করেছে। অবশ্য প্রতিবছরই সরকার সরাসরি কৃষকদের কাছে গম ক্রয়ের… Read more »

/

২০০১ সালের শেষের দিকের কথা। বুয়েট ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হল। আমার অবস্থান ১৪৫০ (যতটুকু মনে পড়ে), অর্থাৎ অপেক্ষামান তালিকায়। ঐ বছর টেনেছিল প্রায় ১৩০০ পর্যন্ত, বুয়েটে চান্স পেলাম না। ভর্তি হলাম রাজশাহী বিআইটির (বর্তমান রুয়েট) কম্পিউটার ইঞ্জিনিয়ায়িং বিভাগে। যাহোক, ঢিলেঢালাভাবে ক্লাস শুরু করলাম। ক্লাস শুরুর কিছুদিন পরেই ‘ওমেকা’ এবং ‘সানরাইজ’ কোচিং থেকে এজেন্টরা এসে,… Read more »

আমাদের বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় খল অভিনেতা জনাব মিজু আহমেদ আর নেই। ২৭ মার্চ শুটিং এর জন্য দিনাজপুরের উদ্দেশ্যে ঢাকা থেকে রওনা হন কমলাপুর রেলস্টেশন থেকে। ৮টা ৩৫ মিনিটে ট্রেনে নিজ সিটে বসা অবস্থায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন তিনি। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে চলচ্চিত্রাঙ্গণে গভীর শোকের ছায়া নেমে এসেছে।

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলা উত্তরবঙ্গের খুব গুরত্বপূর্ণ পয়েন্ট। এখান থেকে বাম দিকে দিনাজপুরের রাস্তা আর ডান পাশ দিয়ে চলে গেছে মহিমাগঞ্জের রাস্তা। যানজটের জন্য সুপরিচিত উপজেলা গোবিন্দগঞ্জ। সব সময় মানুষের ঢল থাকে এবং গাড়ির জট। আর এমন এক গুরত্বপূর্ণ স্থান প্রায় দুই মাস ধরে বেহাল অবস্থায় পড়ে আছে। জলাবদ্ধতা এবং ড্রেন থেকে আসছে নর্দমার স্তুপ। দূর্গন্ধ।ওখানে… Read more »