ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

 

download

 

আজকাল যে দিকে দেখেন সেদিকেই কেমন জানি নোংড়ামী নোংড়ামী মনে হয় অন্তত আমার কাছে । মানুষের চিন্তা চেতনা ভাবনায় মানসিকতায় কেমন যেন নোংড়ামীর ছোঁয়াটা বেশী মাত্রায় হয়ে যাচ্ছে বলে মনে হয় । কত সুযোগ কত পথ খোলা প্রতিটি মানুষের জন্য শেখার বুঝার যোগাযোগের বা বাজারজাত করার কিন্তু যথাযথ ভাবে কত জন আমরা তা ব্যবহার করি বা করছি । প্রযুক্তির উন্নতির কারনে বিশ্ব এখন হাতের মুঠোয় চলে এসেছে সব কিছু যেন হাতের নাগালের মধ্যে কিন্তু তাতে যেন অনেক বেশী নোংড়ামীর তেলাপোকা বিচরন করে এমনই মনে হয় ।

ফেইস বুক, টুইটার, ই্উটিউব, বিভিন্ন্ ব্লগ , লিঙ্কদিন, সামাজিক যোগাযোগের আরো কত মাধ্যম সব জায়গাতেই অনেক অনেক ভাল কিছুর সমাহার কিন্তু এর ভিতরে আমে পোকা ধরার মত বা পেয়ারা পোকার মত নষ্ট হয়ে ছায়ার মত অন্ধকার হয়ে গ্রাস করে চলেছে অনেক অনেক সম্ভাবনাময়ী তরুন তরুনীদের জীবন । খুব আফসোস লাগে মাঝে মাঝে কত সময় এ সামাজিক যোগাযোগে আমরা অতিবাহিত করি অথচ তার রেজাল্ট বা ফলাফল কি?? নিশ্চয় অনেক ভাল ভাল ইতিবাচক দিকগুলো বের হয়ে আসবে যা লিস্ট করে শেষ করা যাবেনা তবে এ কথা অনস্বীকার্য যে ১০০% নোংড়ামী শূণ্য ভাবে ব্যবহার করি বা করতে পারি কয়জন বলতে পারবে । প্রশ্ন অনেক, দ্বিধা অনেক তবুও তথ্য প্রযুক্তির পথ চলা থেমে নেই আর না থাকাটাই শ্রেয় ।

আমার অভিজ্ঞতাই বলে নোংড়ামী পরিস্থিতির মধ্যেই প্রযুক্তির ব্যবহার করতে হচ্ছে এবং করে যাচ্ছে সবাই কেউ কম কেউ বেশী । এখান থেকে মুক্তির জন্য সবাইকেই কিভাবে সচেতন হতে হবে এবং তা প্রসার ও প্রচারনা করা খুব জরুরী যেন তরুন তরুনীদের সম্ভাবনাময়ী জীবন প্রযুক্তির পোকার কারনে নষ্ট না হয় ।

slide