ক্যাটেগরিঃ রাজনীতি

 
FB_IMG_1466308352940

অনেকের মনে প্রয়াত গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যান প্রতিমন্ত্রী এডভোকেট প্রমোদ মানকিন এর ছেলে সন্তান জুয়েল আরেং কিভাবে হলো এমন ধরনের নানা প্রশ্ন আসতে পারে।  তার ছেলে মানকিন হওয়াটাই স্বাভাবিক।  সবার অবগতির জন্য আমি সংক্ষিপ্ত আকারে মানকিন না হয়ে আরেং কেন তা তুলে ধরছি।  গারো সমাজে মানে গারো আদিবাসি সমাজ একটি মাতৃতান্ত্রিক সমাজ।  সব সম্পত্তি উত্তরাধিকার সুত্রে মেয়ে সন্তানরাই পায়।  এমনও দেখা যায় কোন পরিবারে মেয়ে সন্তান না থাকলে পালক হিসাবে নিয়ে এসে মেয়ে সন্তান বানিয়ে তার জন্য সম্পত্তি হস্তান্তর করা হয়। মিসেস মমতা আরেং প্রয়াত সমাজকল্যান প্রতিমন্ত্রী এডভোকেট প্রমোদ মানকিন এর সুযোগ্য জীবন সঙ্গী উনার স্ত্রী।

FB_IMG_1466308272507

উনার টাইটেল হলো আরেং সুতরাং উনাদের যতজন সন্তান হবে সবাই আরেং টাইটেল অটোমেটিক ভাবেই এসে যায়।  সে ছেলে সন্তানই হোক বা মেয়ে সন্তানই হোক সবাই আরেং টাইটেলেই পরিচিত হবে সবার কাছে, বাবার টাইটেল মানকিন তখন ছেলেমেয়েদের মধ্যে আর হবে না। এটা গারো আদিবাসিদের একটা বৈচিত্রতা।  এ কারনেই আজকে জুয়েল মানকিন না হয়ে সবাই জানে ও সবার কাছে পরিচিত জুয়েল আরেং নামে আর তাকে বলা হয় আরেং গোষ্ঠীর চ্রা মানে আরেং টাইটেলধারী জনগোষ্ঠীর কাছে সে সবচেয়ে সম্মানীত ব্যক্তি।  আরেংদের মধ্যে যে কোন ধরনের বিচার সালিশ বা সামাজিক কার্যক্রম সম্পাদনের ক্ষেত্রে তার পরামর্শ এবং সিদ্ধান্তকেই প্রাওরিটি দিতে হবে।

FB_IMG_1466308473839

ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের উপ-নির্বাচনে যথাক্রমে জুয়েল আরেং -কে  মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বৃহস্পতিবার বিকালে গণভবনে দলটির সংসদীয় বোর্ডের এক সভায় সর্ব সম্মতিক্রমে তাকে মনোনয়ন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন সংসদীয় বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। উল্লেখ্য, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট প্রমোদ মানকিনের মৃত্যুতে ময়মনসিংহ-১ আসন শূন্য হয়।

FB_IMG_1466308308628

জুয়েল আরেং হালুয়াঘাট ও ধোবাউড়ার জনসাধারনের পাশাপাশি আদিবাসিদের সবার প্রত্যাশা সে সকলের দোয়া ও আশীর্বাদ নিয়ে সবার মংগলের জন্য সফল ও বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে সবার মুখ উজ্জ্বল করবে।  আমরা মনে প্রানে তার এ পথচলায় সুগম হোক স্বার্থক হোক কামনা করি।

FB_IMG_1466308378513

তার হাত আরো প্রসারিত হোক আরো দিক নির্দেশনা দেয়ার প্রতীক হয়ে থাকুক এ কামনা করি।