ক্যাটেগরিঃ রাজনীতি

বেশ কিছুদিন ধরে যুদ্ধাপরাধীদের দল জামায়াতে ইসলামের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবির দেশকে অস্থিতিশীল করার জন্য সারা দেশে সহিংসতা, তান্ডব ও নাশকতা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর চোরাগুপ্তা আক্রমন সর্বশেষ আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমদের গাড়িবহরের ওপর আক্রমন চালানোর মতো রাষ্ট্রবিরোধী কাজ করে যাচ্ছে। এ আক্রমন থেকে আইনমন্ত্রী অল্পের জন্যে রক্ষা পেলেও তাঁর এপিএসের গাড়িসহ পুলিশের গাড়ি ভাঙচুর করে। এ আক্রমনে কয়েকজন পুলিশ সদস্য আহত হয়। জামায়াত শিবিরের এ নগ্ন হামলায় বাংলাদেশের প্রগতিশীল সাধারণ সচেতন মানুষ এসব তান্ডব ও পরিকল্পিত নাশকতা সৃষ্টির ঘটনায় সোচ্চার হয়ে ওঠেছে। এ অবস্থায় দেশের সকল শ্রেণী-পেশার মানুষ যখন জামায়াত শিবিরের রাজনীতি নিষিদ্ধ করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য প্রতিবাদ সমাবেশ ও মিছিলে রাজপথ উত্তাল করে তুলছে; তখন বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মজিনার শিবিরের সহিংসতা বন্ধের জন্য ওই ফ্যাসিষ্ট দল জামায়াতে ইসলামী ও এর ছাত্র সংগঠন ছাত্রশিবিরের সাথে সংলাপে বসার প্রস্তাব করেন তখন বাংলাদেশকে ভালবাসেন ও মুক্তিযুদ্ধের পক্ষের সকল রাজনৈতিক শক্তি তার এ হীন প্রস্তাবকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করে এ প্রস্তাবটা কি যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ভাবনা নাকি ড্যান মজিনার ব্যক্তিগত মত তা জানতে চেয়েছে। তবে ডেন মাজিনা যেহেতু বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সুতরাং মজিনার জামায়াত-শিবিরের সাথে সংলাপে বসার এ কুট ও কৌশলী প্রস্তাবকে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক শিষ্টাচারহীনতারই প্রতিফলন বলে মনে করছে। যে সময় আমাদের মুক্তিযুদ্ধে পাকিস্তানী হানার বাহিনীর পক্ষে দালালী ও সে সময় রাজাকার আলবদর বাহিনী গঠন করে জামায়াতে ইসলামী বাংলাদেশের ত্রিশ লক্ষ মানুষকে হত্যা করেছে। দুই লক্ষ মা-বোনের ইজ্জত আব্রু হরণ করে বাংলাদেশে পোড়ামাটির নীতি গ্রহণ করে ‍যুদ্ধাপরাধ করেছে সেই রাজাকার আলবদরদের যুদ্ধাপরাধীদের বিচার কাজ চলছে, এবং অচিরেই সেই বিচারের রায় ঘোষণার দ্বারপ্রান্তে চলে এসেছে ঠিক এমনই এক মুহূর্তে মজিনার জামায়াত-শিবিরের চলমান সংহিংসতা ও নাশকতা বন্ধের জন্য সরকারকে তাদের সাথে সংলাপে বসার প্রস্তাব যুদ্ধাপরাধীদের বিচার বানচাল ও বন্ধেরই নামান্তর।

সম্প্রতি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সংঘাত ও সহিংসতার ব্যাপারে উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্র দূতাবাস গতকাল ১৫ নভেম্বর ২০১২ এক বিবৃতিতে এ সংঘাত ও মতপ্রার্থক্য দূর করতে সংলাপের আহ্বান জানানো হয়। এ আহ্বানের মাধ্যমে পরোক্ষভাবে যুদ্ধাপরাধীদের দল জামায়াত-শিবিরের সাথে সংলাপের প্রস্তাব দিয়েছে, যা যুদ্ধাপরাধীদের বিচার বানচালে আমেরিকার নতুন চাল বলেই মনে করে দেশের রাজনীতি সংশ্লিষ্ট বিশ্লেষকরা। কেননা, কোনভাবে একটা আলোচনার আয়োজন করাতে পারলেই প্রশ্ন আসবে চলমান যুদ্ধাপরাদের বিচার বন্ধ করে গ্রেফতারকৃত জামায়াতের কেন্দ্রীয় নেতাদের মুক্তিদানের বিষয়টি। আমেরিকা যেহেতু আমাদের মুক্তিযুদ্ধের সময় থেকে পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র সুতরাং সেই মিত্রদের লবিংয়ের কারণেই হয়তো যুক্তরাষ্ট্র এ ধরণের সংলাপের প্রস্তাব দিযে থাকতে পারে। আমেরিকার এ চালাকিটা সরকার ও সরকারের স্বরাষ্টমন্ত্রী বুঝতে পেরেছেন বলেই স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দিন খান আলমগীর এ সংলাপের প্রস্তাব প্রসঙ্গে বলেছেন,‘যারা দেশের আইনমন্ত্রীকে অকারণে আক্রমন করতে দ্বিধা করে না, যারা খুনি, ডাকাত, মানুষ হত্যা করে; তাদের সঙ্গে কিসের সংলাপ? আগে তাদের দমন করতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের মাধমেই যে, যুক্তরাষ্ট্রের সংলাপের প্রস্তাব নাকচ হয়ে গেছে তা নিশ্চয়ই ড্যান মজিনার বোঝতে অসুবিধা হওয়ার কথা নয়।

সুতরাং আমরা চাইনা যুক্তরাষ্ট্র আমাদের সব কিছুতেই নাক গলাক। সব দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো যুক্তরাষ্ট্রের অভ্যাসে পরিনত হয়েছে। জামায়াত-শিবিরের সাথে সংলাপের প্রস্তাব দিয়ে ড্যান মজিনা বা যুক্তরাষ্ট্র কা’দের স্বার্থ হাসিল করতে যাচ্ছে, তা সহজেই অনুমিত। যুক্তরাষ্ট্রের এ মনোভাবে অনেকেই সন্দেহ করে বলেছেন, দেখুন তারাই আবার সংলাপের অজুহাত সৃষ্টির জন্যে জামায়াত-শিবিরের সন্ত্রাসীদের লেলিয়ে দিয়েছে কিনা ?

৩৫ টি মন্তব্য করা হয়েছে

  1. মাহফুজ বলেছেনঃ

    (বেশ কিছুদিন ধরে যুদ্ধাপরাধীদের দল জামায়াতে ইসলামের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবির দেশকে অস্থিতিশীল করার জন্য সারা দেশে সহিংসতা, তান্ডব ও নাশকতা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর চোরাগুপ্তা আক্রমন সর্বশেষ আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমদের গাড়িবহরের ওপর আক্রমন চালানোর মতো রাষ্ট্রবিরোধী কাজ করে যাচ্ছে)
    @লেখক
    আপনি কি কোথাও জামায়াত বা শিবির আগে হামলা করেছে সেটা দেখাতে পারবেন?

  2. a f m yousuf বলেছেনঃ

    (দেশের সকল শ্রেণী-পেশার মানুষ যখন জামায়াত শিবিরের রাজনীতি নিষিদ্ধ করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য প্রতিবাদ সমাবেশ ও মিছিলে রাজপথ উত্তাল করে তুলছে;) আপনি কি কোথাও জামায়াত বা শিবির আগে হামলা করেছে সেটা দেখাতে পরবেন?

  3. মাহি জামান বলেছেনঃ

    “`যুক্তরাষ্ট্রের এ মনোভাবে অনেকেই সন্দেহ করে বলেছেন, দেখুন তারাই আবার সংলাপের অজুহাত সৃষ্টির জন্যে জামায়াত-শিবিরের সন্ত্রাসীদের লেলিয়ে দিয়েছে কিনা ?,,,

    ………….অতি উত্তম কথা বলেছেন ভাই সাহেব।

  4. আবীর বলেছেনঃ

    ড্যান মজিনা গং চাই এটা পাকিস্থান /আফগানিস্থান বানাতে। তাদের অনেক আগ থেকেই শখ। এশিয়ার মধ্যে এদেশ খুব প্রয়োজন। জামাত ,হরকাতুল জেহাদ,হিজবুল তহরী ড্যান মজিনাদের বাই প্রোডাক্ট ।তারা চাই এদেশ ধর্মীয় আগাছার স্বর্গ রাজ্য বানাতে ।কারন পাকিস্থানের মত তারা অজুহাত দাঁড় করাতে পারবে ।এবং এইসব দমনের ,তাদের অস্থিত্বের হুমকির নামে এদেশে ঢুকে ,এদেশের সম্পদ লুট এবং চীন এবং ভারতের উপর নিয়ন্ত্রন চাই। পাকিস্থানের ঘনিষ্ঠ এই ড্যান মজিনা গং। অথচ এই বন্ধুর প্রতি আচড়ন এবং সাম্প্রতিক বিশ্বে তাদের ভূমিকা থেকে বিষয়টি অনুধাবনযোগ্য। আরো একটি বিষয় দর্শনীয় ,পাকিস্থানের প্রতি এত কিছুর ড্যান মজিনা গং দের বিরুদ্ধে পাক জামাতির কোন উচ্ছ বাক্য নাই। কি সেলুকাশ সমীকরন। এই সমীকরন আমাদের এবং রাষ্ট্রযন্ত্রকে বুঝতে হবে।

  5. joy bangla বলেছেনঃ

    জামাত শিবির এর দোষ এর সেস নাই ………। তারা ৭১ সালে অনেক তাণ্ডব চালিয়েছে …… দেশ তামা তামা করে ফেলেছিল ……।। এমন কথা শোনতে শোনতে কান জালা পালা……… যাবতীয় এবং সকল দোষ তাদের আপনার কথা মেনে নিলাম……… কিন্ত ৭১ এর পর থেকে আজ আবধি ……। হত্যা ,রাহাজানি, খুন, লুটপাট, সিট দখল, হল দখল,টেনডার বাজী, পুলিশ এর সামনে পিস্তল এ গোলী ভরা, সরকারী জমি দখল,গম চুরি, চবির শাটল ট্রেন থেকে টাকা তোলা ।রাবির প্রোক্টর কে মার দুর । গুম, দলীয় করন আত্মীয় করন । প্রশ্ন পত্র ফাঁসের কারবার, পদ্মা সেতুর চাঁদার ভাগ এর জন্য দলীয় ছাত্র হত্যা( রাবি ) ট্রাক স্ট্যান্ড এ চাঁদাবাজি, নবীন ছাত্র দের মোবাইল ছিনতাই… ইডেন কলেজ এর ছাত্র লীগ এর অন্য রকম বাণিজ্য ,সাংবাদিক পিটানো ।। নিজ প্রতিষ্ঠানের স্যার কে পিটানো ,
    হল মার্ক কেলেঙ্কারি , শেয়ার বাজার লুট পাট , ডেসটিনি …।। চাকরির জন্য মহা
    ঘোষ , শিশু আপহরন , বেওয়ারিশ লাশের মহা মিছিল …। সিমান্তে বাঙালি হত্যার উৎসব … মাদকের সয়লাব … ইভ টিসিং … হত্যা মামলার ২১ আসামীর
    রাষ্ট্রীয় মহা ক্ষমা , ফরমালিন এ দেশ সয়লাব , দ্রব্য ও জ্বালানির মূল্য বিদ্যুতের দাম লাগাম হীন ……… ডানে গেলে ঘুষ বামে গেলে ঘুষ … ও আমার সরকার পুব্লিচ এর রক্ত চুষ…… জামাত শিবির কে এই বাংলার মানুষ ভাল করেই চিনে …।। ওরা মঙ্গল গ্রহের কোন আজব প্রানি নয় , এই সমাজেই তাদের বসবাস ..
    এক চোখে তেল আর অন্য চোখে নুন বেচার দিন শেষ……………।।

  6. joy bangla বলেছেনঃ

    জামাত শিবির এর দোষ এর শেষ নাই ………। তারা ৭১ সালে অনেক তাণ্ডব চালিয়েছে …… দেশ তামা তামা করে ফেলেছিল ……।। এমন কথা শোনতে শোনতে কান জালা পালা……… যাবতীয় এবং সকল দোষ তাদের আপনার কথা মেনে নিলাম……… কিন্ত ৭১ এর পর থেকে আজ আবধি ……। হত্যা ,রাহাজানি, খুন, লুটপাট, সিট দখল, হল দখল,টেনডার বাজী, পুলিশ এর সামনে পিস্তল এ গোলী ভরা, সরকারী জমি দখল,গম চুরি, চবির শাটল ট্রেন থেকে টাকা তোলা ।রাবির প্রোক্টর কে মার দুর । গুম, দলীয় করন আত্মীয় করন । প্রশ্ন পত্র ফাঁসের কারবার, পদ্মা সেতুর চাঁদার ভাগ এর জন্য দলীয় ছাত্র হত্যা( রাবি ) ট্রাক স্ট্যান্ড এ চাঁদাবাজি, নবীন ছাত্র দের মোবাইল ছিনতাই… ইডেন কলেজ এর ছাত্র লীগ এর অন্য রকম বাণিজ্য ,সাংবাদিক পিটানো ।। নিজ প্রতিষ্ঠানের স্যার কে পিটানো ,
    হল মার্ক কেলেঙ্কারি , শেয়ার বাজার লুট পাট , ডেসটিনি …।। চাকরির জন্য মহা
    ঘোষ , শিশু আপহরন , বেওয়ারিশ লাশের মহা মিছিল …। সিমান্তে বাঙালি হত্যার উৎসব … মাদকের সয়লাব … ইভ টিসিং … হত্যা মামলার ২১ আসামীর
    রাষ্ট্রীয় মহা ক্ষমা , ফরমালিন এ দেশ সয়লাব , দ্রব্য ও জ্বালানির মূল্য বিদ্যুতের দাম লাগাম হীন ……… ডানে গেলে ঘুষ বামে গেলে ঘুষ … ও আমার সরকার পাবলিক এর রক্ত চুষ…… জামাত শিবির কে এই বাংলার মানুষ ভাল করেই চিনে …।। ওরা মঙ্গল গ্রহের কোন আজব প্রানি নয় , এই সমাজেই তাদের বসবাস ..
    এক চোখে তেল আর অন্য চোখে নুন বেচার দিন শেষ……………।।

  7. কমু হাসান বলেছেনঃ

    ভাই সাহেব:
    সব সময় মুদ্রার দুই পিঠ থাকে। প্যালেস্টাইন সমস্যা ওয়েস্টার্ন দের কাছে মুসলিমদের সন্ত্রাসবাদ আর মুসলিমদের কাছে একটা জাতির-দেশের অস্তিত্ত। বাংলাদেশ হৌয়া কারু কাছে পাকিদের কাছ থেকে স্বাধীনতা আর কারু কাছে পাকিস্তান ভেঙে ভারতকে স্বস্তি দেয়া, মুজিব হত্যা কারু কাছে জাতির পিতাকে মেরে ফেলা আর কারু কাছে একজন জালিম প্রধান মন্ত্রীর হাত থেকে দেশকে রক্ষা করা; দুই দল ই আছে, থাকবে, সব ব্যাপারে।

    বাংলাদেশে এখন কারু মতে স্বর্ণ যুগ চলছে, কারু মতে স্বাধীনতা উত্তর নরক যুগ চলছে। কাজেই ভাই, ভদ্রতা, শিবিলাইজেশন এর আয়তায়ে পড়তে চাইলে দুই পক্ষের কথায় ই শুনতে হয়। গর্তের ব্যাং হয়ে বাঙালীকে আর কত কাল মিসলিদ করবেন ভাই? খোদা হাফেজ।

    ১০
  8. raju বলেছেনঃ

    [মডারেটেড] দেখছি এবার ব্লগের উপর হামলা শুরু করেছে। [মডারেটেড] হাত থেকে ব্লগকে বাঁচানোর জন্য সকলে এগিয়ে আসুন। [মডারেটেড]

    ১২
  9. joy bangla বলেছেনঃ

    গত কাল ১৫/১১/১২, নরসিংদি শহরে মডেল কলেজ ছাত্র দের মধ্যে ভয়াভহ মারামারি হয়, ৪ জন মারাত্মক আহত ও একজন ছাত্র নিহত ও হয় , কিন্ত অবাক করা বিষয় !!!! তা কোন মিডিয়া তে আসেনি ..। এই নিউজ টা হারায়ল কিভাবে?????

    ১৩
  10. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    ইংরেজদের পোষক হায়দ্রাবাদের নিজামের পত্রিকার সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করে ম্যাওদুদী। তখন সেই পত্রিকায় সে অহরহ পাকিস্তান আন্দোলনকে নাপাকিস্তান বলে সম্বোধন করতো। (প্রমান দেখুন)। হাওয়া যখন ঘুরে গেলো, ধুর্ত এবং যথারীতি মোনাফেক ম্যাওদুদী লাফ দিয়ে তার প্রভুকে ফেলে রেখে তার ভাষায় নাপাকিস্তানে নাজেল হয়। ১৯৫৩ সালে লাহোর রায়টে আহমদীয়া হত্যাকান্ডের প্রমানিত অপরাধে পাকিস্তানে তার মৃত্যুদন্ড দেয়া হয়। তখন তার নুতন প্রভু আমেরিকা এগিয়ে এসে চাপ দিয়ে ম্যাওদুদীকে মুক্ত করে। সেই শুরু। এরপরে থেকেই ম্যাওদুদী ও তার স্যাঙ্গাতেরা ম্যাওদুদী প্রতিষ্ঠিত তথাকথিত জামাতে ইসলামী যা কিছু করেছে এবং করছে, সব মার্কিন স্বার্থরক্ষার জন্য! তাই বিচিত্র কি, যে তথাকথিত জামাতিদের বর্তমান প্রভু এবং বাংলাদেশে আমেরিকার ভাইসরয় মজিনা তথাকথিত জামাতিদের নিশ্চিহ্ন করার বদলে তাদের সাথে আলোচনার নির্দেশ দিচ্ছে! মালিকের কাছে ভালো দাসের মূল্য অনেক, তাইতো তাকে রক্ষা করার এই চেষ্টা।

    ১৪
  11. *আমি বাংলাদেশী বলেছেনঃ

    লেখকের কথা একেবারে মাহবুবুল আলম হানিফের কথার কপি পেস্ট। ভয় নেই হানিফ ছুটিতে গেলে আরেকজন হানিফ পাওয়া গেল। তা ভাই জামাত শিবিরের এই অল্প কয়েকদিনের প্রতিবাদে ভয় পেয়ে ক্ষমতার জোরে তাদের নিষিদ্ধ করবেন। ভালো কথা তাহলে লেখক joybangla এর কথা মতো হাজার হাজার খুন রাহাজানি ধর্ষণের সেঞ্চুরি, লুটপাট, জালাও পোরাও, জবর দখল এর জন্য আওয়ামী লীগ, ছাত্র লিগ ও যুব লীগকে কয় হাজার বার নিষিদ্ধ করবেন। স্বাধীনতার পর থেকে যত অপরাধ হয়েছে তাঁর ৯০ ভাগ করেছে আওয়ামীলীগ। এসব ঘটনার জন্য যদি কোণ দলকে নিষিদ্ধ করতে হয় তাহলে ১৯৭৪ সালেই আওয়ামী লিগকে নিষিদ্ধ করা উচিৎ ছিল। কারন এর চেয়ে অনেক ভয়াবহ ছিল রক্ষী বাহিনীর নির্যাতন। জানি আপনারা এগুলো ভুলে গেছেন। কিন্তু আজকের যুব লীগ ও ছাত্র লীগ তো আপনাদের চোখের সামনে। ওদের অন্যায়ের ফিরিস্তি দিতে গেলে একটা মহা কাব্যের মতো মোটা পুস্তক রচনা করতে হবে। কই আপনারা তো তাদেরকে নিষিদ্ধ করার দাবী করলেন না। মনে হচ্ছে যেন এটা ওদের বাবার বাড়ি আর জামাত শিবির সেই বাড়ির ঘর জামাই। তবে সংলাপ কে যারা ষড়যন্ত্র মনে করে উড়িয়ে দিচ্ছে নিসন্দেহে তারা সংঘাত ই জিইয়ে রাখতে চাইছে।

    ১৬
  12. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @আমি পাকিস্তানী, থুক্কু, বাংলাদেশী, আমাদের দেশে, আমাদের জমিতে আমরা মারপিট করবো, খুনাখুনি করবো আবার একসাথে ঈদের জামাতও পড়বো। আপনার কি? এদেশতো আর আপনার এবং আপনাদের না!!

    ১৭
  13. joy bangla বলেছেনঃ

    রাজু ভাই , আপনাকে ধন্যবাদ , সাদাকে সাদা আর কালকে কাল বলাতে আশা করি কোন দোষ নেই ,
    ২০ বৎসর এখনও পার করিনি , হয়ত অনেক কিসুই জানিনা , কিন্ত যা আমি দেখেছি তাতো লুকাতে পারিনা……।। ঢাকায় সরকারী হল এ ৪ বছর থেকেছি পড়াশুনার জন্য, এই হল গুলো রাজনইতিক আচার ব্যাবহার ও কর্ম কাণ্ডের মহা সাক্ষী হিসেবে ছাত্র জীবনে ব্যাপক প্রভাব ফেলে, হল থেকে চলে আসার কিছু দিন আগে ডাইনিং এর অনেক পুরাতন কর্মচারী (২৫বছরচাকুরি) তাহের মিয়ার কাছে জানতে চাইলাম ছাত্র রাজনীতির ব্যাপারে ,( এই সরকারের আমলে এই বছর ডাইনিং এ ফাও খাবারের জন্য ছাত্র লীগ ২ গ্রুপ এর সংঘর্ষে এক জন কে কি নির্মম ভাবে হত্যা করল টেস্টার দিয়ে চোখ বের করে নিল হিটার পিঠের নীচে রেখে বুকের ওপর ইস্রি চাপা দিয়ে তিলে তিলে তাকে হত্যা করল, ছাত্র লীগ কর্মী হয়েও সে বিচার পায়নি যারা নিজ দলের লোকদের এভাবে হত্যা করে অন্ন লোকদের কি করবে??? নিজ চোখে দেখা সত্য লুকাবনা, DMC তে ৪তলা থেকে ডাক্তার কে ফেলে হত্যা করেছিল তারাই কিন্ত বিচার হয়না সরকার দলের জনপ্রিয় নরসিংদির মেয়র লোকমান হত্যার এজহার ভক্তু সব আসামী ছাড়া পেল, কিন্ত কিছুদিন আগে সারা দেশ এ শিবির ধরার চিরুনি অভিযান হয়েছিল ভাল সেটা কিন্তু , অবস্থা দেখে মনে হল এক চোখে তেল আর অন্য চোখে নুন , বিচার কি সবার জন্য সমান !!!! ? ২১ জন আসামী রাষ্ট্রীয় ক্ষমা পেল..।সবার জন্য হলে ভাল সেটা, আর খুনিরা পদ পেল নুতন কমিটিতে ..। আহা কি আন্নন্দ আকাশে বাতাসে। )
    যাক যা বলছিলাম …। তাহের মিয়া বলল ভাই কি আর বলব মনে আতঙ্ক , প্রতিদিন ছাত্র নেতাদের ফাও খাওয়াতে গিয়ে আমি আর পারছি না । যারা টাকা দিয়ে খাবার খায় তাদের কে বঞ্চিত করতে বিবেকে বাধে।
    তবে ভাই হল এ শিবির যখন ছিল , এক ফোটা ডাল কেও ফাও খায় নি।। সে কেঁদে ফেলল …।। তার অবস্থান টা হয়ত ছোট কিন্তু মূল্যায়ন ছোট নয় ………।।

    ১৮
  14. joy bangla বলেছেনঃ

    এই ব্লগ এর সকল ভাই কে ধন্যবাদ , আমার এই অল্প বয়সে অনেক জানি তা বলার কোন সুযোগ নেই,
    কিন্ত যা আমি নিজ চোখে দেখি তা সৎতের মানদণ্ডে খুবিই শক্ত ভাবে মনে রাখি
    আপর দিকে , যা আমি শুনি তা সৎতের মানদণ্ডে ১০০% উত্তীর্ণ নয় , যা শুনব তাই বিশসাস করবনা , যা দেখব আর যা অনুভব করব , ঠিক সেই বিষয় টা মনে দারুন ভাবে দাগ কাটে …।। আপনার বেলায় ঠিক তাই করেন……।।
    চাপা বাজী করে কোন কিছু বা গয়েবলসিয় মিথ্যা কে প্রতিষ্ঠিত করা জায় না…।
    সাদা কে সাদা আর কাল কে কাল বলব এটাই মূলনীতি হওয়া উচিত …..। আমরা সবাই ভাই ভাই , কিন্ত সবার বিচারে মান দণ্ড ঠিক থাকা চাই ……..।
    সবাই আমার ভাই ..। কেও মঙ্গল ঘ্রহ থেকে ওড়ে আসেনাই ………..।
    আবার সকল কে ধন্যবাদ, ভাল থাকবেন…

    ২১
  15. joy bangla বলেছেনঃ

    আমার প্রিয় রাজু ভাই, সালাম নিবেন, ব্লগ এ হামলার ব্যাপারে আপনি যা লিখলেন ( দেখছি এবার ব্লগের উপর হামলা শুরু করেছে। হাত থেকে ব্লগকে বাঁচানোর জন্য সকলে এগিয়ে আসুন) তার মানেটা কি ??? আপনি যদি মনে কোন কষ্ট পান অর বিরক্ত বোধ করেন , তাহলে ব্লগ এ আর লিখবনা …। আপনার সম্মান আমার কাছে খুবিই গুরত্তপূর্ণ……।
    আপনা কে আবারও ধন্যবাদ …। আল্লাহ আপনার মঙ্গল করুন । আমীন ,

    ২২
  16. ফারুক আহমেদ মজুমদার বলেছেনঃ

    আমার কিছু প্রশ্নঃ
    ১) ১৯৮১ সালে জিয়ার মৃত্যুর পর খালেদা, তারেক ও কোকোদের কি পরিমাণ সম্পদ ছিল? বর্তমানে তাদের সম্পদের পরিমাণ কত?
    ২) কোকো একাধিক বিলাশবহুল জাহাজের মালিক কি করে হল?
    ৩) তারেক ইস্কান্দার কিভাবে ড্যান্ডি ডায়িং এর মালিক হল?
    ৪) তারেক কিভাবে মালয়েশিয়াতে একাধিক পাঁচ তারকা হোটেলের মালিক হল?
    ৫) তারেক ও কোকো কিভাবে বছরের পর বছর বিদেশে অবস্থান করছে? তাদের আয়ের উৎস কি?
    ৬) গিয়াস উদ্দিন আল মামুনের খাম্বা লিঃ কিভাবে এত কাজ পেয়েছিল? ১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয় নাই, মাইলের পর মাইল খাম্বা কেন স্থাপন করা হল?
    ৭) খালেদা জিয়া একজন প্রধানমন্ত্রী ছিলেন তাকেও কেন কালো টাকা সাদা করতে হয়? তিনি কোথায় পেলেন এত কালো টাকা?
    ৮) জিয়াউর রহমান একজন সেক্টর কমান্ডার হয়েও, কেন গোলাম আজমকে বাংলাদেশে আনলেন? যার নাগরিকত্ব বাতিল করা হয়েছিল?
    ৯) খালেদা জিয়া আবার তাকে বাংলাদেশী পাসপোর্ট কেন প্রদান করেছিল?
    ১০) ৭ ই নভেম্বর জিয়াকে কার নেতৃত্বে রক্ষা করা হয়েছিল?
    ১১) আবার সেই রক্ষাকর্তা কর্ণেল তাহের কে কেন মৃত্যুদন্ড দেওয়া হয়েছিল?
    ১২) জিয়ার শাসনামলে কেন হাজার হাজার সেনাবাহিনীর সৈন্য/কর্মকর্তাকে প্রহসনের বিচারের মাধ্যমে হত্যা করা হয়েছিল?
    ১৩) খালেদা জিয়া ও তারেক জিয়ার শিক্ষাগত যোগ্যতা কি?
    ১৪) সাকা চৌধুরী কেন বলেছিল, খালেদার মাতৃত্ববোধই খালেদার রাজনৈতিক ক্যারিয়ার ক্ষতিগ্রস্থ করবে?
    ১৫) তারেককে কেন সিন্ডিকেটের মূলহোতা বলা হতো?
    ১৬) টু স্ট্রোক যানবাহন বাতিল করার পর, তারেকের নির্দেশে ৭৫ হাজার টাকা দামের সিএনজি অটো রিক্সা কেন ২ লক্ষাধিক টাকা বিক্রি হতো?
    **** আমি শুধু জিয়া পরিবারের ছোট একটা খতিয়ান দিলাম। আরো আছে ****
    এবার মূল প্রসঙ্গে আসি। ১৯৭১ সালে পূরর্বতী সময়ে যুক্তরাষ্ট্রের যে ভূমিকা ছিল, আজও তা অব্যহত আছে। তখনও তারা পাকিস্তান পন্থীদের সমর্থন করেছে। এখনো তারা তাদেরকে সমর্থন করছে। জামায়াত-শিবির বাংলাদেশের সংবিধানকে অস্বীকার করে। নারী নেতৃত্ব হারাম বলে আবার সেই নারীর আচলের নীচেই অবস্থান করে প্রতিপক্ষকে হামলা করে। রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর অস্ত্র কেড়ে নিতেও তাদের কুণ্ঠাবোধ হয় না। ডাকাতের সাথে কোন আলোচনা হতে পারে না। পরাজিত শক্তির সাথে কোন সমঝোতা নয়। দেশদ্রোহীদের শুধু দমনই করতে হয়। তারা আজও বাংলাদেশের অস্তিত্বকে অস্বীকার করে। শয়তান যখন হাটে তখন তার দুই পায়ের ঘষায় আরো অনেক চেলা চামুন্ডার সৃষ্টি হয়। তাই স্বাধীনতার পর থেকে অনেক জামাতী শয়তানের জন্ম নিয়েছে। তাদের নির্মূল করতেই হবে।

    ২৩
  17. ঝাটামারি বলেছেনঃ

    আলীগের দিন শেষ। সামনে ওগো বড়ই খড়া আইতাছে। এই ইংগিত। অহনো বুজেন নাই। হায় আল্লাহ! আমনে দেহি ফিডার খাওইনা পোলাপাইন।

    ২৭
  18. হাসান আল বান্নাহ হাসান বলেছেনঃ

    জনাব মাহবুব সাহেব
    আপনার কাজের মূল্যায়ন কিন্তু আপনি করতে পারেন না সত্যিকারে তৃতীয় পক্ষ্য এটা মনিটরিং করে যেটা বলবে সেইটাই আপনার কাজের মূল্যায়ন মাত্র ।
    আপনি এক দিকে কেন দেখছেন ? পুলিশের সাথে জামাত শিবিরের সংঘর্ষের কথা বললে আপনাকে নিরেপক্ষ দৃষ্টিতে দেখুন কাহরা হামলা কারি ? একটি স্বাধীন দেশের জনগনের মৌলিক অধিকার আছে তার নিজের মতামত ব্যাক্ত করার , আর সেই মতামত ব্যাক্ত করতে যদি রাষ্ট্রিয় যন্ত্র বাধা প্রদান করে অথবা নিজ দলিয় লোকদেরকে পুলিশের পাশাপাশি জামাত শিবিরকে ঠেংগানোর হুকুম দেয় আর এমন অবস্থায় দুই পাশের ঠেংগানির জালায় যদি কেহ সেই ঠেংগানিকে প্রতিহত করে তবে সেইটাকে কোন রকম জংগি বাদি বলা ঠিক হবে না ।
    তাই লেখককে বলছি পক্ষপাথ না করে সঠিক কথাটা বলার চেষ্টা করুন , কারন আমাবষ্যার অমানিষা কিন্তু কেটে যাবে এবং পুর্নিমার আলোতে দুনিয়া আবার আলোকিত হবে । সুতারাং যাহারা ভাবছেন পুর্নিমাটা তাদের জীবনে চিরদিন থাকবে তারা নিশ্চয় বোকার সর্গে বাস করেন । ইতিহাস থেকে শিক্ষা নিন ,নয়তো ইতিহাস কিন্তু কখনো ক্ষমা করবে না

    ২৮
  19. Maruf বলেছেনঃ

    প্রিয় ব্লগার,
    শুরুতে একটা কথা মনে করে দিতে চাই যে, মিশর এর বর্তমান ক্ষমতাসীন কেও আপনার শিবির এর মত মনে করতেন। এদেরকে জনগণের চোখে খারাপ বানানোর জন্য এমন কোনও কাজ এবং লেখা কম হইনি। কিন্তু আজ তারা জনগণের ভোটে রাষ্ট্র ক্ষমতায। এখন আপনার কী বলবেন মিশরের ব্রাদার হূদকে? বাংলাদেশএ ও একদিন মানুষ শিবির খুজবে, তবে হিংসা কিংবা রাগ করার জন্য নয়। ভালবেসে, নিজেদের নিরাপত্তার চাবি তুলে দেবে। তবে বাংলাদেশে শিবির কে খারাপ বানানোর জন্য অনেক ষড়যন্ত্র হছে যা হইত শিবির bujhe ও বুঝতেছেনা। কারণ, জাতএ বাঙাল আমরা। লীগ আর দলের মত একই কালচার এ বড় হছে সবাই। …………অনুরোধ রইল, শিবির এর সাতে সাত ta দিন theke তারপর ওদের সম্পর্কে লিখার জন্য।

    ২৯
  20. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @rubel, জনাব আব্দুল মোনেমের পোস্টে আপনার কাছে কিছু প্রশ্ন রাখা আছে। সেগুলোর উত্তর না দিয়ে ভেগে এসে কোন নির্লজ্জতায় অন্য পোস্টে মন্তব্য করছেন? জনাব মোনেমের পোস্টে যান, আমার পোস্টের জবাব দিন। পালাবেন না। মর্দের মতো আচরন করুন। এই পলায়নীমনোবৃত্তি আপনি দীর্ঘদিন ধরে এই ব্লগে দেখাচ্ছেন। আর না!

    ৩০
  21. শঙ্খচিল বলেছেনঃ

    লে্খক এর অসাধরণ পররাষ্ট্র বিষয়ক জ্ঞ্যান সত্যি প্রসান্সার দাবিদার। প্রথমে দুঃখ প্রকাশ করছি কারণ লেখক ব্যাতিত অন্য কারো মন্তব্য সময় স্বল্পতার কারণে পড়তে না পারার জন্য। লেখকের মাঝে যথেষ্ট বিশ্লেষণ ক্ষমতা বিদ্দমান তবে পক্ষপাতদুষ্ট মনে হল। যদি আমার ধারনা ভুল হয়ে থাকে নিম্নউক্ত প্রশ্নের উত্তর দিবেন।
    ১। রাজপথে জামাতিরা আন্দোলন করতে নামলো এই কইদিন আগে এর পূর্বে তেমন কোন রাজপথ সংশ্লিষ্ট আন্দোলনে ছিলনা। যদি নাইই থেকে থাকে তবে পুলিশ কেন তাদের মানব বন্ধনে হামলা করলো এবং গ্রেফতার করলো এমন কি প্রেস ক্লাবের অডিটরিয়ামে আলোচনা সভায়ও হামলা গ্রেফতার চালাল।এটাকে আপনি কিভাবে বিশ্লেষণ করেবন? নাকি নাশকতা চালানোর উদ্ধেশ্যে মানববন্ধন করেছিল বলে বিশ্লেষণ করবেন??

    ২। আপনার লেখায় বারবার ফুটিয়ে তুলছেন জামাত-শিবির পুলিশকে আগে হামলা করেছে। কিন্তু একটা ভিডিও ফুটেজ কি দেখাতে পারবেন যেখানে আগে জামাতিরা পুলিশকে হামলা করেছে?

    ৩। হিংস্র সহিংসতা বলতে কি বুঝাতে চান?? জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষের সময় ছাত্রলীগ কর্মীরা যেভাবে সিনামা স্টাইলে অস্ত্র-রামদা-চাপাতি-হকিস্তিক-রড ব্যাবহার করেছে তার একটিও কি জামাত-শিবির কর্মীরা ব্যাবহার করেছে??? বরং জামাতিরা যা করার খালি হাতেই করেছে। সেটা হাত হোক… কিংবা ঢেলা-ঢেলি করে হক।

    ৩১
  22. এস দেওয়ান বলেছেনঃ

    বঙ্গোপসাগরে মার্কিন বাহিনীর জন্য জায়গা করার মাস্টার প্লানেরই একটি অংশ হলো যুক্তরাষ্ট্রের জামাতের প্রতি দরদ দেখানো । এর সাথে ওবামার মিয়ানমার সফরেরও একটা সম্পর্ক রয়েছে । আপাতত জামাত ও রোহিঙ্গাদের উস্কানি দেওয়াই হলো যুক্তরাষ্ট্রের প্রথম কাজ । এই খেলা তারা আফগানিস্তান ও পাকিস্তানে খেলে দারুন ভাবে সফল হয়েছে ।

    ৩২
  23. শিকদার দস্তগির বলেছেনঃ

    বিকাল ৩:২২, শুক্রবার ১৬ নভেম্বর ২০১২
    ” বাংলাদেশের প্রগতিশীল সাধারণ সচেতন মানুষ এসব তান্ডব ও পরিকল্পিত নাশকতা সৃষ্টির ঘটনায় সোচ্চার হয়ে ওঠেছে। এ অবস্থায় দেশের সকল শ্রেণী-পেশার মানুষ যখন জামায়াত শিবিরের রাজনীতি নিষিদ্ধ করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য প্রতিবাদ সমাবেশ ও মিছিলে রাজপথ উত্তাল করে তুলছে; তখন বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মজিনার শিবিরের সহিংসতা বন্ধের জন্য ওই ফ্যাসিষ্ট দল জামায়াতে ইসলামী ও এর ছাত্র সংগঠন ছাত্রশিবিরের সাথে সংলাপে বসার প্রস্তাব করার কারণ আপনি বুঝতে পারেন নি , জনাব ? ” আপনি কি করে ভাবলেন, বাংলাদেশের প্রগতিশীলরা যা চায় সেটাই আওয়ামীলীগ চায় ? আপনি তো দেখছি এ দলটা সম্পর্কে কিছুই জানেন না। এই হল সেই দল, যারা তাদের ব্যক্তিগত সুবিধার জন্য যা খুশী তাই করতে পারে । প্রয়োজনে তারা বংগবন্ধূর বুকে চালাতে দ্বিধা করেনি। মূল খুনি খন্দকার মোশতাক তার জলন্ত প্রমাণ । যিনি বংগবন্ধুরই ঘনিষ্ট একখানা হাত ছিলেন । এই দল হচ্ছে সেই দল, যারা কেবল খাইতে আসে, চাইতে আসে, পাইতে আসে । এরা জামাতকে তাদের ঘুটি হিসেবে ব্যবহার করবে, জনাব, তাদের বিচার বিচার খেলা- সবই আই ওয়াশ ।

    ৩৩

কিছু বলতে চান? লিখুন তবে ...