ক্যাটেগরিঃ প্রতিবন্ধী বিষয়ক

 

ময়মনসিংহের শিল্পাচার্য্য জয়নুল আবেদীন রোডস্থ পুষ্প নীড় হলরুমে ফ্যামেলি ডে এবং ময়মনসিংহ কমিউনিটির লা’রস বাংলাদেশের ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।
mymensinghfamily-day-1

এ উপলক্ষে শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত নানা কর্মসূচী পালন করা হয় ।

অনুষ্ঠানে বক্তরা বলেন, লা’রস এর জনক জেন ভেনিয়ের। যারা সমাজে অবহেলিত,যারা শারিরীক এবং মানসিকভাবে তাদের নিজেদের কাজগুলো করতে অক্ষম তাদের জন্য সহমর্মিতার জায়গা থেকে কিছু করার তিনি বাস্তবতা থেকে উপলব্ধি করেন ।
mymensinghfamily-day-2
তাই তিনি ২ জন সদস্যকে নিয়ে ফ্রান্সে লা’রস এর যাত্রা শুরু করেন। পরবর্তীতে ২০০২ সালে ব্রাদার ফ্রাঙ্কের হাত ধরে ময়মনসিংহে এর যাত্রা শুরু হয়। আশা নীড়,স্বপ্ন নীড় ও পুষ্প নীড়ে বর্তমানে ৭০-৮০ জন প্রতিবন্ধী ভাই-বোন সারাণ অবস্থান করছেন। এছাড়া বাইরে থেকে অন্যান্য প্রতিবন্ধী ছেলে-মেয়েরাও এখানে যোগদান করেন। এদেরকে পরিচালনার জন্য স্বেচ্ছাসেবক ও রয়েছেন।

mymensinghfamily-day-3
বিদেশী ও স্থানীয় অনুদানের মাধ্যমে এদের খরচ ও ব্যয়ভার পরিচালিত হচ্ছে। সমাজে এসব প্রতিবন্ধী ছেলে-মেয়েরা অবহেলিত। অনেকে এদেরকে ঘৃণার চোখে দেখে। এদের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি যাতে পরিবর্তন হয় সে জন্য প্রয়োজন সচেতনতা।
mymensinghfamily-day-4

অনুষ্ঠানে অতিথি হিসাবে ছিলেন, ময়মনসিংহ জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাাহ আল মামুন, ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান ডাঃ কে আর ইসলাম, ব্রাদার এরিক, নাওমী , ট্রাষ্ট বোর্ডের চেয়ারম্যান সমরেন্দ্র সাংমা, গাব্রিয়েল রোজারিও প্রমুখ।

mymensinghfamily-day-5
ময়মনসিংহ জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান বলেন, খুব অসাধারন একটি সকাল কাটালেন লার্স, ময়মনসিংহের বুদ্ধি-প্রতিবন্ধী পরিবারের সঙ্গে। ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে লার্স, ময়মনসিংহের চমৎকার নাটক পরিবেশন ছিল।

mymensinghfamily-day-6
ব্রাদার এরিক এবং সুদূর জাপানপ্রবাসী নাওমীর প্রতি রইল গভীর শ্রদ্ধাবোধ যিনি গত ১৭টি বছর নিজের সুখ-স্বাচ্ছন্দ্য ত্যাগ করে প্রতিবন্ধী দের দেখাশুনা করছেন।