ময়মনসিংহে যথাযথ মর্যাদায় আশুরা পালিত

মনোনেশ দাসমনোনেশ দাস
Published : 13 Oct 2016, 05:43 AM
Updated : 13 Oct 2016, 05:43 AM

ময়মনসিংহে জেলা শহর এবং উপজেলাগুলিতে যথাযথ মর্যাদায় শোকাবহ আশুরা পালিত হয়েছে।


বুধবার ময়মনসিংহ শহরের বিভিন্ন সড়ক দিয়ে সুসজ্জিত তাজিয়া মিছিল বের হয়। এজন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইন শৃঙ্খলা বাহিনী। জানা যায়, পবিত্র আশুরা। আরবি শব্দ আশরুন তথা দশ শব্দটি থেকে আশুরার শব্দের উৎপত্তি। মহররমের দশ তারিখকে সম্মানিত বলে পবিত্র আশুরা বলা হয়। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ এ দিনটিকে কেউ দোয়া মুনাজাত আবার কেউ মাতমের মাধ্যমে পালন করে থাকেন।


এদিনটি আসমানী কিতাবসমূহের অনুসারীদের কাছে খুবই তাৎপর্যপূর্ণ। ইসলামের ইতিহাসে ৬১ হিজরি তথা ৬৮০ খ্রিস্টাব্দের দশই মহররম। ওই দিনই ইরাকের কুফা নগরীর অদূরে ফোরাত নদীর তীরবর্তী কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাৎ বরণ করেন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নাতি ইমাম হোসেন রাদিয়াল্লাহুতাআলা আনহু ও তার পরিবার ও সঙ্গীসহ ৭২ জন।


শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। করুণ এ ঘটনাকে কেন্দ্র করে দিনটিকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করেন সারা বিশ্বের মুসলমানরা। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়। আদম আলাইহি সাল্লাম থেকে শুরু করে মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পর্যন্ত প্রত্যেক নবীর জীবনেই দশই মহররম ঘটেছে কোনো না কোনো তাৎপর্যপূর্ণ ঘটনা। তাই শুধু মুসলিম নয়, ইহুদী খ্রিস্টানসহ সব নবীর অনুসারীদের কাছে দিনটি তাৎপর্যপূর্ণ।


ময়মনসিংহে তাজিয়া মিছিলে নেতৃত্ব দেন শিয়া সম্প্রদায়ভূক্তরা । 'হায় হোসেন, হায় হোসেন' ধ্বনিতে শোকাবহ হয়ে ওঠে ময়মনসিংহ জেলা ও উপজেলা শহর।