ক্যাটেগরিঃ জনজীবন

 

improved older brother
কথায় আছে, ভাই বড় ধন রক্তের বাঁধন । ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর ইউনিয়নের পাহাড়গাঁও গ্রামের বাসিন্দা তেমনই দুই ভাই । বয়সে আজ তারা প্রবীণ ।
শারীরিক প্রতিবন্ধী ছোট ভাই আমিনুল ইসলামকে সন্তানের মমতা আর স্নেহ আদরে প্রতিদিন নিরলস সেবা দিয়ে যাচ্ছেন বড় ভাই রইছুল্লা ।

স্থানীয়রা জানালেন, দীর্ঘ ৪০ বছর ধরে এই সেবা দিয়ে যাচ্ছেন বড় ভাই। প্রতিবন্ধী আমিরুল তার দুই হাত দুই পা দিয়ে কিছুই করতে পারেন না । মুখের খাবার তুলে দেয়া, গোসল, চুল কেটে দেয়া, কাপড়-চোপড় ধোয়া, প্রশ্রাব- পায়খানা এক কথায় সবকিছুই করিয়ে দেন বড় ভাই।

অনেকেই বলে থাকেন, দয়াদাক্ষিণ্যে আজকাল অনেকই বিশ্বাস করেন না । তারা মনে করেন না এতে সমাজবদল হয় বলে। চ্যারিটির মাধ্যমে তা হতে পারে না। বস্তু, মাইক্রোস্কেলে সমাজ সংস্কার হতে পারে, এই ধ্যানধারণায় অবিশ্বাস ।

কিন্তু, তাদের এই ধ্যানধারণা সম্পর্কে সন্দেহ জাগাবে ছোট ভাইয়ের প্রতি বড় ভাইয়ের মানবতা । অচল হয়ে পড়ে থাকা ছোট ভাইকে পরম মমতায় আশ্রয় দিয়েছেন দৃশ্য দেখে তাদের এ ধারণা পাল্টে যাবে । ভাইয়ের প্রতি ভাইয়ের সহমর্মিতা , মানবিক মান্যতা দেওয়ার চেষ্টা এখন সমাজে বিরল।

আমাদের সমাজে অত্যাচার, অবিচারের মধ্যে থাকা প্রান্তিক মানুষগুলোর জীবনযাত্রাকে ছোঁয়া— এদৃশ্য শ্রদ্ধা, সম্মান জানান দেয় । ভাইয়ের প্রতি ভাইয়ের ব্যক্তিগত লাভ-ক্ষতির হিসেব করছেন না এই বড় ভাই । সমাজে হিংসা বাড়ছে। বাড়ছে নিষ্ঠুরতা। আর এরই মধ্যে এই বড় ভাই যেন নীরব বিপ্লব করে যাচ্ছেন ।