ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের গণিতভীতি দূর করে বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তোলার প্রয়াসে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব তৃতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে গণিত অলিম্পিয়াড-২০১৬। ‘চিন্তার বিকাশে, গণিতকে রাখো পাশে’ এই স্লোগানে আগামী ২১শে অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ ভবনে এটি অনুষ্ঠিত হবে। এতে সাভার, নবীনগরসহ ঢাকা অঞ্চলের ৫০ টি স্কুলের প্রায় ৫হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করবেন বলে জানান সংগঠনটির সভাপতি মো. আবু সাঈদ।

নিয়মাবলি সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির সাধারণ সম্পাদক শাহরিয়ার কবির সোহাগ জানান, “অলিম্পিয়াডে ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। মোট ৫০ নম্বরের পরীক্ষায় ১৫ ন‍ম্বরের এমসিকিউ, ১৫ নম্বরের এক কথায় প্রকাশ এবং ১০ নম্বর করে দু’টি সৃজনশীল প্রশ্ন থাকবে। সিলেবাস হিসাবে প্রত্যেক ক্লাসের গণিত বইকে অনুসরণ করা হবে। শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের অফিস থেকে ৫০ টাকা রেজিস্ট্রেশন ‘ফি’ দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে পারবে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ৬ অক্টোবর।

এই আয়োজনের আহব্বায়ক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক সবুজ সরকার শুভ।

উল্লেখ্য, এতে অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদানসহ প্রতিটি ক্লাসের প্রথম ১৫ জন করে মোট ৭৫ জনকে পুরস্কৃত করা হবে।