রাঙামাটির সাজেকে খাদ্য সংকট

পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলার সাজেক। দেশের বৃহত্তম ইউনিয়ন হিসেবে বিবেচিত এই এলাকা পরিচিত দুর্গম এলাকা হিসেবে। এছাড়া সাম্প্রতিক সময়ে এর পরিচিতি রুইলুই কংলাক পর্যটনস্পটের কারণে। সাজেকের এই পর্যটনস্পটে এখন হাজার হাজার পর্যটক বেড়াতে যান। তবে এ বছর এই এলাকা গণমাধ্যমে মোটামুটি আলোচনায় এসেছে ‘খাদ্য সংকট‘ সংক্রান্ত খবর প্রকাশের কারণে। বলা হচ্ছে এই এলাকার জনগণ খাদ্য… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

আলুটিলা ট্রাজেডি: চিং ক্য হ্লা কি পেতে পারে না একটুকু সহানুভূতি?

গত ০৩ ফেব্রুয়ারি খাগড়াছড়ি চন্দ্রমুণি মহাস্থবির নামে এক বৌদ্ধ ধর্মীয় গুরুর আনুষ্ঠানিক অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে জাঁকজমক মেলা বসেছে বিহারে। বিহারটি চট্টগ্রাম বা ঢাকা থেকে খাগড়াছড়ি সদরে ঢোকার পথে অবস্থিত। সকালে হাজার মানুষ মেলায় এসেছে। এই সময় ঘটে গেল মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনা। কেড়ে নিল আটটি প্রাণ। আহত হল অনেকে। মৃত্যুর ক্ষতি পুষিয়ে নেয়ার সাধ্য কোনো ভাবেই… Read more »

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর বর্ষপূর্তি অনুষ্ঠানে আমি ছিলাম

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর ষষ্ঠ বর্ষপূর্তি অনুষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অডিটোরিয়ামে আয়োজন করা হল। সেখানে অংশ নিলাম। তবে যা স্বভাব আমার নিজের, তাতে খানিকটা অন্তর্মুখীনতা বেশি থাকায় যেচে কারো সাথে পরিচয় হতে বাধো ঠেকেছে। তাই অনেককে ব্লগ প্লাটফরমে ছবি আকারে দেখেছিলাম, তাদের সাথে আর পরিচয় হইনি। শুধু মনে ভেবে বলে গেলাম আনমনে, থাক… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

’ভিন্নখাতে প্রবাহিত’ ও আপন অন্তর্জালীয় মতামত

তিন তারিখের ফেব্রুয়ারি ২০১৭। খাগড়াছড়িতে প্রয়াত শ্রদ্ধেয় চন্দ্রমণি মহাস্থবিরের ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ দাহক্রিয়া অনুষ্ঠানের জন্য পূন্যার্থীদের মেলা বসেছিল মাটিরাঙ্গা ও খাগড়াছড়ির সীমান্তবর্তী চট্টগ্রাম-খাগড়ছড়ি সড়কের পাশে অবস্থিত একটি বৌদ্ধ বিহারে। অনুষ্ঠানে সমবেত হয়েছিল আবাল-বৃদ্ধ-বণিতা হাজার হাজার জনতা। ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে উৎসবের পরিবেশও ছিল অনুষ্ঠান প্রাঙ্গনে। সাধারণভাবে বৌদ্ধ ধর্মীয় মতে কোন উপসম্পদা প্রাপ্ত ভিক্ষু স্বাভাবিকভাবে পরিণত বয়সে মারা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

‘মুক্তিযুদ্ধের পূর্বাপর কথোপকথন’ বইয়ে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রাম বিষয়ে পর্যালোচনা

১৯৭১ সালের নয় মাসব্যাপী যে সংগ্রাম তার প্রসঙ্গ এই দেশের ইতিহাসের জন্য দিকনির্দেশক ও পথপ্রদর্শক একটি চেতনা এবং প্রাণবিন্দু। এই নয় মাসের ইতিহাস নিয়ে আলোচনা নিশ্চিতভাবেই আগামী দিনগেুলোতে কমতে থাকবে না বরং বাড়তেই থাকবে। এবং যতই দিন যাবে ততই ইতিহাসের এই ক্ষণগুলোর পর্যালোচনা করেই আগামির ইতিহাস রচনাকারীদের পদক্ষেপ নিতে হবে। সুতরাং এই ইতিহাসের আলোচনা ও… Read more »

‘যখন বঙ্গভবনে ছিলাম’- আলোকিত হবার একটি বই

বইটি তেমন বড় নয়, মাত্র একশ’ দুই পৃষ্ঠার। আর ঘটনা যে তেমন আছে তাও নয়। মাত্র কয়েকটি ঘটনার সমাহার। তবে এইসব ঘটনা জাতীয় জীবনের ইতিহাসের সাথে সম্পৃক্ত। দেশের ইতিহাসের অংশ এইসব ঘটনা। এই সকল ঘটনাবলী যা ছিল অপ্রকাশিত সাধারণের মাঝে সেগুলো আজ লেখকের লেখায় প্রকাশিত হয়ে ইতিহাসের অংশ হয়ে গেছে। ব্রিগেডিয়ার শামসুদ্দীন আহমেদ, একজন সেনা… Read more »

লক্ষীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতিকে আটক করা হয়েছে

আমার বন্ধু লক্ষীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমাকে আটক করা হয়েছে। খাগড়াছড়ি জেলার একটি পশ্চাৎপদ উপজেলা হল লক্ষীছড়ি। ০২ জানুয়ারি ভোর রাত দুইটায় তাকে লক্ষীছড়ি উপজেলা চেয়ারম্যানের প্রদত্ত সরকারী বাসভবন থেকে গ্রেপ্তার করা হয়। নিউজে দেখলাম তাকে পিস্তল ও তাজা গুলি দিয়ে ছবি তোলা হয়েছে। তার কাছে ‘অস্ত্র’ ও ‘গুলি’ পাওয়ার ঘটনা সাজানো নাটক না… Read more »

চাঁদাবাজি মামলা প্রদানের উদ্দেশ্য কী?

২২ ডিসেম্বর, ২০১৬ ইং আমার বিরুদ্ধে খাগড়াছড়ি থানায় মামলা করা হয়েছে। মামলার ধারা হল ৩৪২/৩৮৫/৫০৬/৩৪ পেনাল কোড। অভিযোগ হল চাাঁদাবাজির। এমনিতেই রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ধারাসহ মোট ১৩টি মামলা। এই মামলাগুলোর জন্য কোর্ হাজিরা দিতে হচ্ছে মাসে ১০ থেকে ১২ দিন। অর্থাৎ শুক্র ও শনিবার এই দুই ছুটির দিন বাদে প্রায় প্রত্যেকদিন আমাকে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

প্যালেস্টাইনের জনগণের সংগ্রাম

প্যালেস্টাইন ভূখন্ডের সংক্ষিপ্ত ইতিহাস ভৌগোলিক ও কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ প্যালেস্টাইন অঞ্চল এশিয়া, ইউরোপ ও আফ্রিকা এই তিন মহাদেশের সীমানা বিন্দুতে অবস্থিত। সংস্কৃতি-ধর্ম-অর্থনীতি ও রাজনীতিসহ নানাদিক থেকে এই অঞ্চলটি ঐতিহাসিকভাবে ক্রশরোড বা সংযোগস্থল হিসেবে কাজ করেছে। এই অঞ্চলের কথা লেখা রয়েছে খ্রিস্টান ধর্মে, ইসলাম ধর্মে ও ইহুদী ধর্মে। অনেক নবী-রাসূলগণ এই অঞ্চলে জন্মেছেন। এই সকল… Read more »

মিঠুন চাকমাকে গ্রেপ্তারের খবরে ’শীর্ষ সন্ত্রাসী’ তকমা ব্যবহারের প্রতিবাদ

তারিখ: ১৮ নভেম্বর, ২০১৬ আমার গ্রেপ্তারের খবরের শিরোনামে ’শীর্ষ সন্ত্রাসী’ তকমা ব্যবহারের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। গত ১১ জুলাই, ২০১৬ ইং আমাকে গ্রেপ্তারের পরে আপনার ইলেক্ট্রনিক্স মিডিয়া/ওয়েবসাইট/গণমাধ্যমে উক্ত খবরটি প্রকাশিত হয়। প্রতিবাদ পত্র আমি মিঠুন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)এর সাবেক সভাপতি, গণতান্ত্রিক যুব ফোরামের সাবেক আহ্বায়ক ও বর্তমানে পার্বত্য চট্টগ্রামের গণতান্ত্রিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক… Read more »