ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

 

কিসের হরতাল? রামপাল বাদে বাকি অন্যান্ন পরিবেশ সেক্টরে কবে ওরা পরিবেশ সচেতনতা দেখাইছে? রামপাল ছাড়া দেশের অন্য একটি দূষণের বিরুদ্ধে আমরা কখনো তাদের কোন রিএকশান দেখেছি?

১। গাড়ির কালধোঁয়া, অন্যান্য সভ্য দেশে গাড়ির একজস্ট পাইপে বাধ্যতামুলক ক্যাটালাইটিক কনভার্টার লাগাতে হয় বছরে একবার এমিশন টেস্টে পাশ করতে হয়। আমাদের দেশে হাজার হাজার গাড়ি প্রতি বছর যোগ হয়ে যানজট বাড়াচ্ছে, কবে এদেশে যানবাহনের কালোধোয়ার বিরুদ্ধে আন্দোলন হয়েছে? ক্যাটালাইটিক কনভার্টার এর নাম শুনেছে বামাতি-জামাতিরা?

২। ফ্রিজ এসি ব্যাবহার করি, কিন্তু রেফ্রিজারেন্ট গ্যাস CFC নিষিদ্ধ করা উচিত, ভাবি না। (অন্যান্ন সভ্য দেশে CFC নিষিদ্ধ। বিকল্প HFC ও HCFC ও ক্ষতিকর বলে নিষিদ্ধের সুপারিশ) হরতাল ওয়ালারা কি এসবের খবর জানে? সুশীল লোকদের মোটা চামড়া ঠান্ডা করতে এখনো ৯০% এসিতে নিষিদ্ধ Freon R-22 গ্যাস ব্যাবহৃত হচ্ছে। যা CFC।

(মন্ট্রিয়েল প্রটকলে ২০০ দেশ স্বাক্ষর করলেও ভারত, চীন বাংলাদেশ সহ অনেক দেশ এখনো নিষিদ্ধ CFC ব্যাবহার করে যাচ্ছে।) CFC নিষিদ্ধ করার আন্দোলন কবে হয়েছে এদেশে? কয়টা হরতাল হয়েছে?

৩। দেশের সব নদী দূষিত হয়ে সুয়ারেজ ট্যাঙ্কে পরিণত হচ্ছে, চোখের সামনে বুড়িগঙ্গা নদী পৃথিবীর বৃহত্তম গুয়ের ট্যাঙ্কে পরিণত হল!
এযাবৎ বামাতি-জামাতিরা কখনো বুড়িগঙ্গা তীরে ড্রেনের মুখে ইটিপি লাগানোর দাবি করেছে শুনেছেন? নদী বাঁচাতে কবে হরতাল হয়েছে?

গাড়ির কানফাটানো হাইড্রলিক হর্ণ …. নগর কেন্দ্রে হাজারিবাগ ট্যানারি … পলিথিন ব্যাগে সারাদেশ সয়লাব হয়ে যাওয়া … ইত্যাদি … ইত্যাদি … এসবের জন্য কবে কয়টা হরতাল হয়েছে ভাই?