হুমায়ূন আহমেদ এর পূর্ণাঙ্গ জীবনী

এম. মিজানুর রহমান সোহেল
Published : 19 July 2012, 07:52 PM
Updated : 19 July 2012, 07:52 PM

বাংলা সাহিত্যের জীবিত কিংবদন্তী হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলায় কুতুবপুরে তৎকালীন পূর্ব পাকিস্তানে জন্মগ্রহণ করেন। প্রিয় হুমায়ূন আহমেদ আজ ১৯ জুলাই ২০১২ ইং ৬৪ বছর বয়সে ইহলোক ত্যাগ করলেন। ৭০ দশকের শুরুতে তার প্রথম উপন্যাস 'নন্দিত নরকে' প্রকাশিত হলে বাংলাদেশের সাহিত্যানুরাগীদের মধ্যে তোলপাড় শুরু হয়। প্রখ্যাত ভাষাশাস্ত্র পণ্ডিত আহমদ শরীফ উক্ত গ্রন্থটির ভুমিকায় বাংলা সাহিত্যের আকাশে হুমায়ূন আহমেদ নামক এক উজ্জল নক্ষত্রের ঘোষনা করেন। দ্বিতীয় উপন্যাস 'শঙ্খনীল কারাগার'কে কবি শামসুর রাহমান বিশ্ব সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস হিসাবে আখ্যায়িত করেন।

বিংশ শতাব্দীর বাঙ্গালী জনপ্রিয় ঔপন্যাসিকদের মধ্যে অন্যতম। তিনি একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার এবং নাট্যকার। বলা চলে যে বাংলা সায়েন্স ফিকশনের তিনি পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসাবেও তিনি সমাদৃত। তাঁর আরেক পরিচয়ঃ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এর রসায়ন বিভাগের একজন প্রাক্তন অধ্যাপক। অতুলনীয় জনপ্রিয়তা সত্বেও তিনি অন্তরাল জীবন-যাপন করেন এবং লেখালেখি ও চিত্র নির্মাণের কাজে নিজেকে ব্যস্ত রাখেন। তাঁর বেশ কিছু গ্রন্থ পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে, বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত।

প্রিয় হুমায়ূন আহমেদ স্যারের জন্মদিন উপলক্ষে গত ১২ নভেম্বর ২০১১ ইং প্রথম আলো ব্লগে আমার লেখা ৩৫৯৭ শব্দ বিশিষ্ট একটি লেখা পোস্ট করা হয়েছিল। বলা যেতে পারে তার পূর্ণাঙ্গ জীবনী ছিল ওটা। হুমায়ূন আহমেদ এর এ টু জেড দেখার অনুরোধ রইলো।