ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

বাহরাইন পৃথিবীর মানচিত্রে ছোট একটি সুন্দর দেশ। এখানের জনজীবন অত্যন্ত নিরাপদ। তাই এ দেশকে অনেকে নিরাপদ আবাসন হিসেবে বেছে নিচ্ছেন। পৃথিবীর সব দেশের নাগরিক এ দেশে রয়েছে কম বেশি। তাঁর মধ্যে বাংলাদেশী অন্যতম। বাংলাদেশিদের মধ্যে বেশিরভাগ লেবার পোষ্টে কাজ বা চাকরি নিয়ে আছেন। আমি সেই লেবারের তালিকায় বিল্ডিং এর কাজ করি।

একদিন এক আরবিভাষীর বাড়িতে কাজ শেষে রুমে ফিরছিলাম আরবির গাড়ি করে। সামনে ট্রাফিক সিগনালে গাড়ি থামতেই,আরবি লোক আমাকে বলছে নাসির তোমাদের দেশের লোক অনেক ধনী। তোমরা কেন এদেশে আসলে? আবশ্য কথাগুলা আরবি ভাষায় বলছিলেন। আমি বললাম, কিভাবে বুঝলেন?

সে এমনি সামনে দাঁড়ানো একটি গাড়ির নাম্বারপ্লেট দেখিয়ে বলছিল, এই যে দেখছো নাম্বার।  তোমাদের এক বাঙালি সরকারি নিলাম করা এরকম গাড়ির নাম্বার কিনেছে তিন লাখ ষাট (৩৬০.০০০) হাজার দিনার দিয়ে। আমি প্রথমে ব্যাপারটি বুঝছিলাম না। এতো টাকা বলার পরে আমার জানার আগ্রহ জাগলো। কেননা তিন লাখ ষাট হাজার টাকায় বাংলার প্রায় আট কোটি টাকা।

জিজ্ঞাস করলাম, এটা আবার কেমন গাড়ির নাম্বার এতো টাকা লাগে? সে বললো,  আমাদের দেশে নিলাম হয় যেমন- Bahrain 111111, 500000, 333333 এসব নাম্বার। এসব নাম্বার থেকে তোমাদের এক বাঙালি কিনছেন একটি। আমি তাজ্জব হয়ে গেলাম, এতো টাকা দিয়ে একটি গাড়ির নাম্বার কিনলেন! আর আমরা না খেয়ে এদেশে যুদ্ধ করে চলেছি জীবনের সাথে। তারপর আরবির পকেট থেকে নিলামের ভিডিও ফুটেজ দেখালেন। আমার বিশ্বাস হলো আর আরবির সাথে আমি গর্বের সাথে বললাম আমরা শেরের জাতি, টাইগার জাতি আরো কতো কি!

পরক্ষণেই আমার বিবেককে প্রশ্ন করলাম, নিশ্চয় এই টাকার মধ্যে আমাদের দেশের পরিশ্রমী মানুষের রক্ত লেগে আছে। যে টাকায় সাধারণ মানুষ স্বপ্ন দেখে আমাদের দেশ হবে সোনার বাংলা। আমাদের জনজীবনের উন্নতি হবে। স্বপ্ন দেখে আমাদের জমানো টাকায় দেশের গরিব-দুঃখি মানুষের স্বপ্ন পূরণ হবে। দেশের অর্থনীতি হবে সচল, পৃথিবীর বুকে ঠায় করে নেবে নতুন বাংলাদেশ।

আর এই সব স্বপ্ন চুরমার করে কিছু দুর্নীতিবাজ  বিদেশে দেশের লুটপাট করা টাকা দিয়ে সংবাদের শিরোনাম হচ্ছেন। আমিরগিরি দেখিয়ে চলছেন দিনরাত। তাদের মনে কি একবারের জন্যেও দেশপ্রেম জাগে না? দেশের গরিব দুঃখী মানুষের কথা মনে পড়ে না? আজ সংবাদ শিরোনাম হচ্ছে সুইস ব্যাংকে হাজার হাজার কোটি টাকা বাংলাদেশিদের। আমাদের দেশের সরকার কি একটু তদন্ত করবে না? এতো টাকা কিভাবে পাচার হয়েছে?

আমাদের কর্তাব্যক্তিরা কি একটু খেয়াল করবে না যে টাকা পাচারের সাথে সাথে দেশে সকল স্বপ্নও পাচার হয়ে যায়? কে করবে আমাদের সাধারণ জনগোষ্ঠীর চিন্তা? সবাই ব্যস্ত আখের গোছাতে! এ কারণেই বলি তোমার স্বাদের স্বদেশ লুট হয়ে যাচ্ছে প্রতিদিন প্রতিরাতে, বিরুদ্ধতার চাবুক উঠাও হাতে হাতে।