ক্যাটেগরিঃ শিল্প-সংস্কৃতি

 

ময়মনসিংহকে যদি লোকসংস্কৃতির ভাণ্ডার বলি কেউ বোধহয় আপত্তি করবেন না। কিন্তু ময়মনসিংহের লোকসংস্কৃতির ভাণ্ডার সম্পর্কে আমরা পুরোপুরি অবগত নই একথা বললে অনেকেই আপত্তি করবেন, সে আমি জানি। তাহলে আমার কথা এবং আপনাদের জানার পার্থক্যটা দেখে নিন।

আপনাদের অবগতির জন্য প্রথমেই বলে নেই পশ্চিম ময়মনসিংহের লোকসংস্কৃতি নিয়ে কাজ করতে গিয়েই মূলত আমার ভেতর এই ধারণার সৃষ্টি এবং তারই ফসল গত ১৫ নভম্বর ২০১৪ ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া উপজেলায় লোকসংস্কৃতি উৎসবের আয়োজন।

  • অনুষ্ঠানের শুরু
DSC_0038
  • অনুষ্ঠানের উদ্বোধন

অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলা একাডেমির উপ পরিচালক ড. আমিনুর রহমান সুলতান

লোকসংস্কৃতি উৎসবের উদ্বোধন করেন বাংলা একাডেমির উপপরিচালক ড. আমিনুর রহমান সুলতান-

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বনানী বিশ্বাস

লোকসংস্কৃতি উৎসবের এক পর্যায়ে অনুষ্ঠানে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বনানী বিশ্বাস।

 

  • লাঠিখেলা

লাঠিখেলার  ইতিহাস আমরা সকলেই কমবেশী জানি। মূলত জমিদারদের পালিত গুণ্ডাদের প্রশিক্ষণের অংশ ছিল লাঠি খেলা। কিন্তু আমরা জানিনা এই লাঠি খেলায় শুরু থেকে শেষ পর্যন্ত একটি গল্পের বর্ণনা দেওয়া হয়ে থাকে।

লাঠিখেলার কয়েটি ছবি-

 

IMG_9082 IMG_9127

IMG_9134

IMG_9160
  • জারীগান

জারীগান মূলত কারবালার ঘটনা নিয়েই সৃষ্টি হয়েছিল। কিন্তু বর্তমানে জারীগান বিভিন্ন উপলক্ষেই পরিবেশিত হয়। এর মধ্যে প্রশংসামূলক জারীগান এখনও ব্যাপকভাবে না হলেও ভালভাবেই টিকে আছে এই এলাকায়।

 

DSC_0001

  • একদিল গান

একদিল একজন পীরের নাম। একদিলপীরের জীবনী বর্ণনা ও তার মহত্ব তুলে ধরে এ গান গাওয়া হয়। মূলত মানত পূরণের জন্য এ গান পরিবেশীত হয়। এতে নানান ধরণের পরিবেশন রীতি থাকলেও ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া, ত্রিশাল ও মুক্তাগাছার একাংশসহ টাঙ্গাইলের অনেক এলাকায় প্রায় একই রীতিতে একদিল গান গাওয়া হয়। এখন বিভিন্ন এলাকায় প্রায় প্রতি রাতে একদিল গান গাওয়া হয়।

একদিল গান পালা হিসেবে গাওয়া হয়। হিন্দু মুসলমান উভয়ে মানত করে থাকে।

DSC_0007
  • বেহুলার নাচাড়ি

পদ্মপুরাণের বিভিন্ন পরিবেশন রীতির একটি হলো বেহুলার নাচাড়ি। শুধু নাচাড়ি নয় নাট্যরীতিতেও এখানে বেহুলা-লক্ষিন্দর পরিবেশিত হয়। এখানে পদ্মপুরাণের ত্রিপদি সুরে গাওয়া নাচাড়ির ছবি দেওয়া আছে। এর বাইরে অনুষ্ঠানে পদ্মপুরাণের নাট্যরূপ পরিবেশনাও ছিল।

DSC_0042

 

  • পুঁথিপাঠ

আমাদের হারিয়ে যাওয়া ঐতিহ্যের একটি হলো পুঁথিপাঠ। অনুষ্ঠানে পুঁথিপাঠের আসরও ছিল।

অনুষ্ঠান শেষে ক্রেষ্ট প্রদান 

DSC_0053