বাওয়াছড়া লেকে বসেছিলো স্বেচ্ছাসেবকদের মিলনমেলা

মুহাম্মদ দিদারুল আলম
Published : 7 March 2017, 05:51 PM
Updated : 7 March 2017, 05:51 PM

অশুভকে দূরে ঠেলে সামনে আগাতে হলে দরকার ভালো কাজ। চট্টগ্রামের মিরসরাইয়ের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের নেতারা সেই ভালো কাজের মধ্য দিয়ে দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

শুক্রবার (৩ মার্চ) উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের বাওয়াছড়া লেক এলাকায় মিরসরাইয়ের ৯২টি স্বেচ্ছাসেবী সংগঠন 'মিরসরাই স্বেচ্ছাসেবী সংস্থা'র ব্যানারে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে। প্রায় ৪০০ কর্মী একমঞ্চে মিলিত হয়ে ভালো কাজের মাধ্যমে দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে। এটি তাদের দ্বিতীয় পুনর্মিলনী।

মিরসরাই উপজেলা সমাজসেবা কর্মকর্মতা জসীম উদ্দিনের তত্ত্বাবধানে এক বছর আগে নিবন্ধিত ও অনিবন্ধিত সামাজিক সংগঠনগুলোর সমন্বয়ে মিরসরাই সম্মিলিত স্বেচ্ছাসেবী সংস্থার যাত্রা শুরু হয়। বর্তমানে এর আওতায় ৯২টি স্বেচ্ছাসেবী সংগঠন মাদকবিরোধী সচেতনতা সৃষ্টি, নিরক্ষরতা, বয়স্কশিক্ষা, ক্রীড়া, সুস্থ ধারার দেশীয় সংস্কৃতির বিকাশ, যৌতুক, বাল্যবিবাহ রোধ ও মেধা বিকাশে মেধাবৃত্তি প্রদানসহ নানা সামাজিক কাজে অবদান রাখছে।

সকাল সাড়ে ৯টায় বিলীয়মান ঐতিহ্যবাহী দেশজ খেলার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। দাড়িয়াবান্ধা, হা-ডু-ডু, গোল্লাছুট, অন্ধের হাঁড়িভাঙা প্রভৃতি খেলা ও লোক-সাংস্কৃতিক নানা আয়োজন ছিল। দুপুরে হয় বনভোজন। বিকেলে উপজেলার সব স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে মিরসরাই উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. জসীম উদ্দিনকে সংবর্ধনা দেওয়া হয়। ২০১৬ সালে রাষ্ট্রীয়ভাবে শ্রেষ্ঠ সমাজসেবা কর্মকর্তা নির্বাচিত হন তিনি।

আয়োজক সংস্থার সদস্য সচিব ও শান্তিনীড় সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি প্রকৌশলী আশরাফ উদ্দিন সোহেল বলেন, 'মিরসরাইয়ে শতাধিক স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে। তাদের সংস্থার তালিকাভুক্ত সংগঠন ৯২টি। এসবের ৪০টি সমাজসেবা অধিদপ্তরে নিবন্ধিত। সব সংগঠনই সমাজ উন্নয়নে অবদান রাখছে। নেতৃত্বে রয়েছে তরুণরা।'

প্রকৌশলী আশরাফ বলেন, 'আমরা সম্মিলিতভাবে আরো বেশি উদ্যমে কাজ করার জন্য এ অনুষ্ঠানের আয়োজন করেছি। আমরা শপথ নিয়েছি হাতে হাত রেখে সবাই শুভ কাজে মনোনিবেশ করব।'

অনুষ্ঠানে সভাপতি, প্রধান অতিথি, বিশেষ অতিথি, আমন্ত্রিত অতিথি-এসবের কিছুই ছিল না। সবাই প্রাণের টানে হাজির হয়েছিলেন বাওয়াছড়া লেকের পারে এ অনুষ্ঠানে।

সেদিন অনুষ্ঠানে কথা বলতে এবং কথা শুনতে যারা আসেন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ইয়াছমিন শাহীন কাকলী, সাবেক উপজেলা চেয়ারম্যান মো: গিয়াস উদ্দিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো.জসীম উদ্দিন, সুশাসনের জন্য নাগরিক (সুজন) মিরসরাই কমিটির সভাপতি অধ্যাপক ডা. জামসেদ আলম, মিরসরাই মুক্তি ফাউন্ডেশনের সভাপতি শেখ আতাউর রহমান, বড়তাকিয়া গ্রুপের চেয়ারম্যান মনিরুল ইসলাম ইউসুফ, সোনালী ব্যাংক চট্টগ্রাম অঞ্চলের মহাব্যবস্থাপক এম এ কাইয়ুম, লক্ষীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল, শান্তিনীড়ের উপদেষ্টা ও কাষ্টম কর্মকর্তা কামরুল ইসলাম ও মির্জা জসিম উদ্দিন, চট্টগ্রাম রেডক্রিসেন্ট সোসাইটির সাবেক সভাপতি আবদুল আউয়াল চৌধুরী, চট্টগ্রাম জুনিয়র চেম্বারের প্রতিষ্ঠাতা সভাপতি নিয়াজ মোর্শেদ, সূবর্ণচর উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন, চট্টগ্রাম প্রেসক্লাবের কোষাধ্যক্ষ দেবদুলাল ভৌমিক, মিরসরাই প্রেসক্লাবের সভাপতি শারফুদ্দীন কাশ্মীর, সহ-সভাপতি বিপুল দাশ, সহ-সাধারণ সম্পাদক এনায়েত হোসেন মিঠু, দপ্তর ও প্রচার সম্পাদক এম মাঈন উদ্দিন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক মুহাম্মদ দিদারুল আলম, ইউপি চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, ফজলুল কবির ফিরোজ, মিরসরাই এসোসিয়েশন চট্টগ্রাম'র সভাপতি লায়ন তাহের আহমদ, প্রমুখ।

সমাজসেবা কর্মকর্তা জসীম উদ্দিন বলেন, 'এখানকার সংগঠনগুলোর বেশির ভাগই তরুণদের দ্বারা পরিচালিত হচ্ছে। আমি অনেক দিন ধরে এসব সংগঠনের সঙ্গে কাজ করছি। তারা একমঞ্চে মিলিত হওয়ায় তাদের সাংগঠনিক শক্তি আরো বাড়বে। সমাজ উন্নয়নে আরো বেশি কাজ করতে পারবে। এটি রাষ্ট্র ও সমাজের জন্য ইতিবাচক একটি দিক।'