দস্তয়েভস্কি ও তলস্তয়ের কি দেখা হয়েছিল?

zakia_sultana
Published : 2 June 2016, 01:23 PM
Updated : 2 June 2016, 01:23 PM

ফিওদর দস্তয়েভস্কি এবং লিও তলস্তয় সমসাময়িক ছিলেন তা মোটামুটি অনেকের জানা থাকলেও তাঁরা কি কখনো একে অপরের সাথে দেখা করেছিলেন?
যদিও বিস্ময়কর মনে হবে, তারপরেও তাঁরা একে অপরকে ব্যক্তিগতভাবে জানতেন না। তাঁরা দুজনেই লেখকসমাজ এবং সমালোচকদের মাঝে সুপরিচিত ছিলেন, একে অপরের কাজকে তাঁরা শ্রদ্ধাও করতেন- কিন্তু তাঁরা কখনো পরিচিত হননি! ১৮৫৫ সালে তলস্তয় যখন একজন উজ্জীবিত তরুণ লেখক তখন তিনি সেন্ট পিটার্সবুর্গে এসেছিলেন এবং তুর্গেনিভ ও নেকরাসভসহ অনেক লেখকের সাথে দেখা করেছিলেন কিন্তু তখনও পর্যন্ত দস্তয়েভস্কি ছিলেন নির্বাসিত ।

যখন War and Peace প্রকাশ পেল তখন এটা দেখে দস্তয়েভস্কি খুব অভিভূত হয়েছিলেন। তিনি তলস্তয়ের সাথে দেখা করতে ইচ্ছা প্রকাশ করেছিলেন। ১৮৭৮ সালে উভয়েই দার্শনিক ভ্লাদিমির সলোভয়েভ্-এর একটি বক্তৃতাসভায় এসেছিলেন, কিন্ত দেখা করেননি। দু'বছর পর দস্তয়েভস্কি পুশকিনের একটি স্মৃতিস্তম্ভ উদ্বোধনে অংশগ্রহণ করতে মস্কো এসেছিলেন, তখন ইয়াসনায়া পোলিয়ানা (তলস্তয়ের জন্মশহর)'য় যাওয়ার জন্য মনস্থ করেছিলেন। কিন্তু সেসময় তিনি বন্ধুদের মাধ্যমে জানতে পারেন যে তলস্তয় ততদিনে সামাজিক জীবন সম্পর্কে আগ্রহ হারাতে শুরু করেছেন এবং তাঁর নিজ পল্লীগ্রামের তালুকে নিভৃতচারী হয়েছেন।

আট জুন পুস্কিন সম্পর্কে দস্তয়েভস্কি একটি বক্তৃতা দেন। সেই বক্তৃতা যারা শুনেছেন তারা প্রত্যেকেই এর গভীরতা ও শক্তিতে অভিভূত হয়েছিলেন, কিন্তু শ্রোতাদের সারিতে গুরুত্বপূর্ণ সব লেখকরা থাকলেও, সেখানে ছিলেন না কেবল তলস্তয়।
এমনকি সে বছরেই তলস্তয় দস্তয়েভস্কির The House of the Dead বইটি পড়ে এতই মুগ্ধ হয়েছিলেন যে সমালোচক নিকোলাই স্ত্রাখোভের কাছে লেখা এক চিঠিতে এই বইটিকে পুশকিনসহ সমগ্র নতুন সাহিত্যের মধ্যে 'সর্বোত্তম' বলে জানিয়েছেন।

এর এক বছরের মাথায় দস্তয়েভস্কি ইহধাম ত্যাগ করেন এবং তলস্তয় যখন -এ সম্পর্কে জানলেন তখন তিনি খুবই মর্মাহত হয়েছিলেন। এক ব্যক্তিগত চিঠিতে তিনি বলেন, "আমার কখনোই এই মানুষটির সাথে দেখা হয়নি এবং তাঁর সাথে আমার কোন সম্পর্কও ছিল না এবং আকস্মিকভাবে তিনি যখন চলে গেলেন, আমি তখন বুঝতে পারলাম তিনি আমার কতটা নিকটতম এবং প্রিয়তম ছিলেন, যার উপস্থিতি আমার জন্য খুবই প্রয়োজনীয় ছিল! …… তাকে আমার বন্ধু বলে ভাবতাম এবং এবিষয়ে আমি নিশ্চিত যে আমাদের কোন একদিন নিশ্চই দেখা হবে" ।
লিও তলস্তয় ইয়াসানায়া পোলিয়ানা থেকে পালিয়ে যাওয়ার আগে আস্তাপোভো স্টেশনে মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত তাঁর জীবনের সর্বশেষ পড়া বইটি ছিল দস্তয়েভস্কির The Karamazov Brothers.
এমনকি দস্তয়েভস্কির স্ত্রী আনা স্নিতকিনার সাথে তলস্তয় এবং তাঁর স্ত্রী উভয়েরই বন্ধুত্ব ছিল। তাঁরা একে অপরের সাথে অনেকবার দেখাও করেছিলেন এবং দস্তয়েভস্কিও মৃত্যুর পর আনার কাছেই তলস্তয় দস্তয়েভস্কির সাথে দেখা না হওয়ার আক্ষেপের কথা জানান।


বিদেশি পত্রিকায় প্রকাশিত নিবন্ধ অবলম্বনে রচিত।

আর্টস বিভাগে প্রকাশিত জাকিয়া সুলতানার আরও লেখা:
মাইকেল ম্যাকক্লুরের কাব্য: এক বিজ্ঞানীর দৃষ্টি