আসুন, সেতুটাকে আমরাই দাঁড় করিয়ে ফেলি

এই প্রবাস জীবনটা এমনিতেই ভয়াবহ রকমের কষ্টের। দেশ থেকে,পরিবার থেকে দূরে থাকা, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনহীন এক ভয়াবহ নির্জন অরণ্যের মতন। এগুলো ছাড়াও আছে খুব সুক্ষ্ণ সুক্ষ্ণ বৈষম্য। কখনো ধরা যায়, কখনো যায় না। বাংলাদেশের সবুজ পাসপোর্ট নিয়ে একবার লন্ডন থেকে অস্ট্রেলিয়ায় গিয়েছিলাম সুদীর্ঘ এক পথ পেরিয়ে। মাঝ পথে যাত্রা বিরতি ছিলো দক্ষিন কোরিয়ায়। আমি সেদিন বুঝেছিলাম… Read more »

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালঃ বিচারের সময় নিয়ে কিছু সহজ হিসাব

আন্তর্জাতিক অপরাধ সমূহে অভিযুক্ত হয়ে যে ৮ জনের বিচার এখন ট্রাইবুনাল ১ ও ২-এ চলছে খুব স্বাভাবিক ভাবেই আমরা চাই তাদের বিচার দ্রুত হোক। আমার ধারনা বেশীর ভাগ বাংলাদেশীই মনে করেন এদের নিয়ে আবার এত বিচার টিচার কি? গুলি করে মেরে ফেল্লেই হয়। আবার অনেকেই মনে করেন যে এইখানে আওয়ামী লীগ সরকারের একটা চাল রয়েছে।… Read more »

শুধু একটি “পদ” এর জন্য আমাদের সন্তানেরা কেন হবে বোমাস্তানের কনডম?

শুরুর কয়েকটি কথাঃ আমি যদি আজকে আপনাকে ধুম করে একটা প্রশ্ন করে বসি এই বলে যে, এই পৃথিবী নামের গ্রহটির সবচাইতে বিপদসংকুল দেশ কোনটি? কিংবা আপনাকে যদি প্রশ্ন করি, বোমাবাজির দেশ কোনটি? অথবা আপনাকে যদি জিজ্ঞেশ করি এই পৃথিবীতে এমন একটি দেশের নাম বলুন যে দেশটি একটি “ব্যানানা রিপাবলিক” বা ব্যার্থ রাষ্ট্র। আমি জানি আপনি… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

ক্ষমতাহীন, শক্তিহীন, বিত্তহীন এক নিরুপায় গর্দভ

খুব বেশী দিন দূরে যেতে বলি না। ১৯৪৭ না, ১৯৫২ না, ১৯৬৯ না, ১৯৭১ না। কষ্ট করে ১৯৭২ সাল থেকে মনে করবার কথা বলি। ১৯৭২ থেকে আজ ১৭ অক্টোবর ২০১১ সাল কত বছর হয়? কত দিন হয়? কত বছর? কত মাস? কত সপ্তাহ? কত মিনিট? কত সেকেন্ড? সেই শুরু বঙ্গবন্ধু শেখ মুজিব আর তার ফাটা… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৯

ট্রাইবুনালটা রেসকোর্সের ময়দান না প্রিয়…

আইয়ুব বাচ্চুর একটা ভিডিও দেখছিলাম ইউটিউবে বসে। ভদ্রলোক বাংলাদেশের সংগীত অঙ্গনে এবং গিটার বাজানোর পারদর্শিতায় একজন জীবন্ত কিংবদন্তী, কোনো সন্দেহ ছাড়াই। ইউটিউবে বসে যে ভিডিও দেখছিলাম, সেখানে মন্তব্যের ঘরের মন্তব্য দেখে খানিকটা হাসলাম। কারন সেখানে কেউ কেউ বাচ্চুকে উপদেশ দিচ্ছেন, বাচ্চুর সাথে যে ভদ্রলোকটি ড্রাম বাজাচ্ছেন তাকেও উপদেশ দিচ্ছেন, এইভাবে না বাজিয়ে ওভাবে বাজাতে। “এই… Read more »

গোলাম আজমের নাগরিকত্বের মামলা ও জামাতী মিথ্যাচারের উত্তর

ভূমিকাঃ ফেসবুক, ব্লগ, কিংবা বিভিন্ন টিভি টকশোতে একটি অদ্ভুত প্রোপাগান্ডা ইদানীং জামাতী ইসলামী নেতা, কর্মী ও ব্লগারদের মাধ্যমে খুব বেশী মাত্রায় প্রকাশিত হচ্ছে। সেটি হচ্ছে, যুদ্ধাপরাধের অভিযোগে আটক জামায়াতে ইসলামীর প্রাক্তন আমীর ও বিশিষ্ট রাজাকার গোলাম আজমের ব্যাপারে নাকি বাংলাদেশের হাইকোর্ট ১৯৯৩ সালেই বলে দিয়েছে যে গোলাম আজম একাত্তরে কোনো স্বাধীনতা বিরোধী কর্মকান্ডে যুক্ত ছিলো… Read more »

যে কারনে বিদেশী আইনজীবীরা ট্রাইবুনালে লড়তে পারছেন না

যুদ্ধাপরাধ ট্রাইবুনালের ক্ষেত্রে বিদেশী আইনজীবিরা নাকি বাংলাদেশের কোর্টে মামলা লড়তে পারছেন না, এবং তাদের সে সুযোগ নাকি দেয়া হচ্ছে না। এবং এই আইনজীবিদের লড়তে দেয়া হলে নাকি তারা মোটমুটি সব কিছু উল্টিয়ে এবং পালটিয়ে ফেলত বলে ইদানীং শোনা যাচ্ছে জামাত ও বি এন পির সমর্থক ও ব্লগারদের কল্যাণে। আমার প্রশ্ন হচ্ছে, যিনি চাইবেন, তিনিই কি… Read more »

আগুনে জ্বলেছি ৪০টি বছর!

এক। গ্লস্টার রোড থেকে আমি আর প্রফেসর মুনতাসীর মামুন স্যার ট্রেন ধরলাম। আমাদের গন্তব্য ব্রিক লেনের পাশের হ্যানবুরী স্ট্রিটের মন্টিফিয়োরী সেন্টার। ঘাতক দালাল নির্মূল কমিটির সভাতে যাব। সভা শুরু হবে সন্ধ্যা ছ’টায়। স্যার এই অনুষ্ঠানের প্রধান অতিথি। অথচ ট্রেনে যখন আমরা উঠি তখন ঘড়ি প্রায় ছ’টার কাঁটা ছুয়ে ফেলেছে। ডিস্ট্রিক্ট লাইনের ঘট ঘট শব্দ করা… Read more »

আসিফ নজরুলঃ এক রং পাল্টানো গিরগিটি

জামাতীদের এখন সবচাইতে প্রিয় ব্যাক্তি যে ঢাকা ইউনিভার্সিটির আইন অনুষদের অধ্যাপক আসিফ নজরুল তা বিচার করবার জন্য খুব বেশী বুদ্ধিমান হবার প্রয়োজন নেই। ২৫ শে মার্চ ২০১০ সালে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য ট্রাইবুনাল শুরু হবার পর থেকে জামাতী ইসলামী এবং বি এন পি জোট দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এই বিচার প্রক্রিয়া নিয়ে অপঃপ্রচার চালাতে শুরু করে।… Read more »

এডভোকেট খন্দকার মাহবুব হোসেন: মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে-অকারণে বদলায়

এডভোকেট খন্দকার মাহবুব হোসেন। সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতির (বি এন পি সমর্থিত) সভাপতি। তার জীবনের এই ৭০ পেরুনো বয়সে যত শক্তি রয়েছে, ঠিক তার চাইতেও বহুগুন শক্তি দিয়ে তিনি লড়ে চলেছেন নিজামী, সাঈদী, গোলাম আজম, কামারুজ্জামান, কাদের মোল্লা, সাকা তথা যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত আসামীদের পক্ষে। সুপ্রীম কোর্ট, হাইকোর্ট, আমেরিকা, লন্ডন, অস্ট্রেলিয়া, কোথায় নেই তিনি?? “সূর্যের… Read more »