ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

গত নভেম্বরে অনুষ্ঠিত দেশের প্রথম ইউএক্স বুটক্যাম্পের সফলতার পর আগামী ২১শে জানুয়ারি ঢাকার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের দ্বিতীয় “ইউএক্স ডিজাইন ও ডিজাইন থিঙ্কিং” বুটক্যাম্প। দিনব্যাপী এই প্রশিক্ষণমূলক বুটক্যাম্পটি আয়োজন করেছে ডিজাইন গবেষণা ও প্রশিক্ষণদানকারী প্রতিষ্ঠান ইউজারহাব (ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব) ও ইউএক্স শেখার আন্তর্জাতিক ই-লার্নিং প্লাটফর্ম লার্ন ইউএক্স

গত বছর নভেম্বরে অনুষ্ঠিত হয়েছিল দেশের প্রথম ইউএক্স বুটক্যাম্প। দিনব্যাপী এই প্রশিক্ষণমূলক বুটক্যাম্পটিতে ২০০ শিক্ষার্থী, ফ্রিল্যান্সার, পেশাদার ডিজাইনার, প্রোজেক্ট ম্যানেজার, ডেভেলপারসহ ইউজার এক্সপেরিএন্স প্রফেশনাল সহ আরও অনেকের মাঝেই সাড়া ফেরে দিয়েছিল। আগামি ২১ জানুয়ারির বুটক্যাম্পটি আমরা আরও বড় আকারে করতে যাচ্ছি। ৬০০ জন পারটিসিপেন্ট এর জন্য আমরা আয়োজন করেছি।

এ কথা বলার অপেক্ষা রাখে না যে ডিজাইনের প্রয়োজনীয়তা সর্বত্র। এবং এর কদর দিন কে দিন বেড়েই চলেছে। আমাদের দেশে ডিজাইন নিয়ে কাজ করার অনেক ক্ষেত্র আছে কিন্তু সে অনুযায়ী অভাব দক্ষ ডিজাইনারের।  তাই ভালো মানের ডিজাইন করার জন্য দরকার সঠিক গাইডলাইন এবং ব্যবহারিক জ্ঞান।

ভালো ইউজার এক্সপেরিএন্স (ব্যবহারকারীর অভিজ্ঞতা) এর জন্য ব্যবহারকারির প্রয়োজন, আকাঙ্ক্ষা, সীমাবদ্ধতা ইত্যাদি আমলে এনে ডিজাইন করার বিকল্প নেই। ইউএক্স বুটক্যাম্পে আমরা সঠিক নিয়মে ইউএক্স ডিজাইন কিভাবে করা যায় এবং কিভাবে ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার গঠন করে এগিয়ে নিতে পারি তা জানবো ও ব্যাবহারিক ইউএক্স ডিজাইন শিখবো।

সারা সারা বিশ্বে ডিজিটাল প্রডাক্ট ও সার্ভিস ইন্ডাস্ট্রি বড় হওয়ার পাশাপাশি দক্ষ ইউএক্স প্রফেশনাল এর চাহিদা বেড়েই চলেছে। ২০২০ সালের মধ্যে যে এই ইন্ডাস্ট্রিতে যে দক্ষতাগুলোর সবচেয়্যে বেশী চাহিদা সৃষ্টি হবে, ইউজার এক্সপেরিএন্স ডিজাইন সেগুলোর মধ্যে অন্যতম। দুঃখের বিষয়, আমাদের দেশে দক্ষ ইউএক্স ডিজাইনার সেভাবে তৈরি হচ্ছে না। শিক্ষিত ও দক্ষ ইউজার এক্সপেরিএন্স ডিজাইনার তৈরি করা আমাদের ইউএক্স বুটক্যাম্প এর উদ্দেশ্য। ইউএক্স বুটক্যাম্পটিতে কলাবরেটিভ ইউএক্স ও ডিজাইন থিঙ্কিং ওয়ার্কশপ পরিচালনা করবেন ওয়াহিদ বিন আহসান (সিএক্সও, সহপ্রতিষ্ঠাতা – ইউজারহাব), কি-নোট পরিবেশন করবেন নিলীম আহসান (সিইও, ইউজারহাব), এবং মোটিভেশনাল বক্তব্য রাখবেন হাসিন হায়দার (সি টি ও,  বসুন্ধরা গ্রুপ)। এছাড়াও ইউএক্স মেন্টর হিসেবে থাকছেন, কাশফিয়া জামান (কনটেন্ট অপারেশনস এনালিসস্ট, নিউজক্রেড), যোসেফ টনি রোজারিও (ইউএক্স ডিজাইনার), তাহমিদ হাসান (সিইও, টেকএলার্মবিডি), রেহাম করিম (গ্রাফিক ও ইউআই ডিজাইনার, ইউজারহাব) এবং সাজেদ ইভান(ফ্রন্ট-এন্ড ডেভেলপার, এসেন্টিক), মুস্তফা জামান (হেড অফ ডিজাইন, রিভ সিস্টেমস), মুহাম্মদ আযম (সিনিয়র গ্রাফিক ডিজাইনার, রকেট ইন্টারনেট), কামরুল হাসান ( সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ইউরো ফুডস) প্রমূখ।

ইউএক্স বুটক্যাম্পের আয়োজন ও সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে ইউজারহাব (Userhub), কনটেন্ট পার্টনার লার্ন ইউএক্স (LearnUX), ওয়ার্কশপ পার্টনার ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ(UXSaturdayWithWahid) ও মিডিয়া পার্টনার টেকমরিচ (Techmorich)।

ইউএক্স বুটক্যাম্প সম্পর্কে আরও জানতেঃ

ইউএক্স বুটক্যাম্পের ওয়েবপেইজঃ  http://theuserhub.com/uxbc2
ফেইসবুক ইভেন্টঃ http://www.theuserhub.com/uxbc2fb
ফোনঃ 01863 833 456, 01677 353 993