ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

eid mubarak

রোজকার দিনলিপি লেখবার, ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সকল সম্মানিত ব্লগার ও লেখকদের জানাই, পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা।

ইসলাম ধর্মাবলম্বী ভাই-বোনদের প্রতিটি ঈদ উৎসবই আমাকে স্মরণ করিয়ে দেয়, আমার ফেলে আসা ছোটবেলার স্মৃতিগুলোকে। যখন স্কুলে লেখাপড়া করতাম, তখনকার সে সময়ের দিনগুলোকে। তখন পবিত্র ঈদের দিন মনে হতো, ঈদ এটি শুধু মুসলমানদেরই নয়, ঈদের আনন্দ গোটা জাতির।

পবিত্র ঈদের দিনে স্কুলে পড়ুয়া বন্ধুদের সাথে যেতাম, তাদের বাড়িতে। তারা আমার মতো হিন্দু ধর্মাবলম্বী ছেলেদের সেমাই সহ আরো অনেককিছু খেতে দিতেন। যা এখনো মনে পড়ে প্রতিটি ঈদ উৎসবে। তখন থেকে দেখে আসছি, ঈদের দিনে সেমাই সবচেয়ে প্রচলিত খাবার। এ ছাড়াও অনেক ধরনের খাবার ধনী-গরিব সকলের ঘরে তৈরী করা আগেও হতো, যা এখনো হয়। আবার ঈদ উৎসবের দিনে বিকালবেলা বন্ধুদের সাথে যেতাম ঘুরতে। এখনো ছেলে-বুড়োদের মাঝে এই রীতি দেখা যায়, গ্রামে-গঞ্জে, শহর-বন্দরে। ঈদের ছুটি পেলে আমিও বাহির হয়ে যাই, কোনো এক অজানার উদ্দেশে।

একমাস সিয়াম সাধনার পর ঘনিয়ে আসছে, সেই মহা আনন্দের দিন। এই দিনে বাংলাদেশ তথা সমগ্র পৃথিবীর ইসলাম ধর্মাবলম্বী ভাই-বোনদের ঘরে ঘরে ঈদ-উল-ফিতর, আনন্দের বার্তা বয়ে নিয়ে এসেছে। তাই সবাইকে পবিত্র ঈদের শুভেচ্ছা ‘ঈদ মোবারক’

ঈদ মানে আনন্দ, ঈদ মানে উৎসব, ঈদ মানে সাম্য। ঈদ মানে উৎসের কাছে ফিরে যাওয়া, ঈদ মানে নিজেকে বিলিয়ে দেওয়া আর ক্ষুদ্রতার ঊর্ধ্বে ওঠার চেষ্টা। বৃহতের সঙ্গে যুক্ত হওয়া, ঈদ মানে সবাই মিলে সুন্দর থাকা। ঈদ মানে ধনী-গরিবের ভেদাভেদ ভুলে গিয়ে সবাই মিলেমিশে থাকা।

এই ঈদের খুশিতে সবার জীবনকে যেন মহান সৃষ্টিকর্তা পূর্ণতা দান করেন, এই প্রার্থনা করি। প্রার্থনা করি পবিত্র ঈদ-উল-ফিতর, ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সলক নাগরিক সাংবাদিক ব্লগার/লেখকদের জীবনে বয়ে আনুক অনাবিল সুখ শান্তি ও সমৃদ্ধি। বছরের প্রতিটি দিন যেন ঈদের দিনের ন্যায় আনন্দময় হয়– এই শুভকামনায়, সবাইকে আবারও ‘ঈদ মোবারক!! ঈদ মোবারক!! ঈদ মোবারক’!!

ছবি সংগ্রহ: গুগল থেকে।