ক্যাটেগরিঃ রাজনীতি

 

অবাক হচ্ছি না, শিরোনামের মূল বক্তব্যটুকু বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদার বরিশালের জনসভার মঞ্চের সামনে আগত নেতাকর্মীদের। যেহেতু খালেদা জিয়া তাদের কে থামিয়ে দেননি, তাই আপাতত ধরে নিচ্ছি খালেদার হা সূচক সম্মতি রয়েছে। মূল খবরটুকু পড়ে নিতে পারেন এই লিংকে গিয়ে। আরও রয়েছে ‘মরলে শহীদ, বাঁচলে গাজী’, ‘আমরা সবাই মরতে রাজি’ মূলক বক্তব্য তে হা সূচক সম্মতি। প্রিয় পাঠক আপনারা হয়তো প্রশ্ন করতে পারেন এই বিষয় নিয়ে ব্লগ লেখার কোনও বিষয় হলো ?

আমি স্বীকার করে নিচ্ছি এই বিষয় নিয়ে ব্লগ লেখার কোনও মানেই নেই, যেহেতু জামাত এর সাথে বিএনপির জোট রয়েছে। তবে প্রশ্ন হচ্ছে বিএনপি নেত্রী বা তার দলের ভারপ্রাপ্ত মহাসচিব সাংবাদিক সম্মেলন একাদিক বার করে বলে দিয়েছেন জামাত-শিবিরের কোনও অপকর্মের দ্বায় বিএনপি নিবে না। বিএনপি নেতাদের ভাষায় যাকে বলা হয়ে থাকে বিএনপির সাথে জামাতের জোট রয়েছে শুধু মাত্র কৌশলগত। যা ভোটের রাজনীতিতে প্রযোজ্য হবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, সারা দেশে জামাত-শিবিরের তান্ডব লীলার পড়ে ভিবিন্ন সময় ভিবিন্ন ভাবে মির্জা ফখরুল,জয়নাল আবেদীন ফারুক, সাদেক হোসেন খোকা, যে ধরনের বক্তব্য দিয়েছে জামাত-শিবিরের অপকর্ম কে সমর্থন করে তাতে মনে করার কোনও সুযোগ নেই বিএনপির সাথে জামাতের কৌশলগত জোট রক্ষা করে চলেছে। তবে আজকের বিষয়টি যেহেতু খালেদার সভামঞ্চের সামনে থেকে তাই বিষয়টি নিয়ে ভাবার দরকার রয়েছে আমাদের। আসলেই কী বিএনপি জামাতের সাথে কৌশলগত জোট রক্ষা করছে করছে বিএনপির ইন্ধনে জামাত-শিবির সারা দেশে তান্ডব লীলা শুরু করেছে।

ভাবনার সুযোগ করে দিচ্ছে এই ধরনের অনেক প্রশ্ন। কেন না, জামাত-শিবিরের নৈরাজ্যের প্রতিবাদে যখন সকল রাজনৈতিক দল, নাগরিক সমাজ এক কাতারে দাড়িয়ে ঠিক তখন বাংলাদেশের অন্য একটি বৃহত্‍ রাজনৈতিক দল জামাতের অপকর্মের পক্ষ নিয়ে কথা বলে বিভ্রান্তি সৃষ্টি করে যাচ্ছে তাতে করে খুব সহজে অনুমেয় হয়ে উঠে এই পোস্টের শিরোনামের সাথে যথেষ্ঠ ভাবে সম্মতি সূচক।

এবার আসছি, অন্য প্রসঙ্গে যে মঞ্চে স্বাধীনতা বিরোধী ঘাতক চক্র নিয়ে খালেদা বসেছিলেন সে মঞ্চ থেকে খালেদা জিয়া যখন বিএনপিকে ‘মুক্তিযুদ্ধের দল’ বলে অভিহিত করেন, আবার তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে দেশবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান। তখন মনের খটকা বড় হয়ে দেখা দিতে পারে প্রতিটি স্বাধীনতা পন্থী মানুষের বিবেকে। রাজকার দের এক মঞ্চে নিয়ে খালেদা কী মুক্তিযুদ্ধের চেতনাকে নিয়ে হাসি ঠাট্টা করলেন ? নাকি রাজকার চক্র কে মুক্তিযুদ্ধা বানানোর বীজ বুনলেন ? যেই জনসভায় জামাতের ও শিবিরের কর্মীরা মতিউর রহমান নিজামী এবং দেলাওয়ার হোসাইন সাঈদীর পোস্টার সমেত হাজির হয়েছিল সেখানে খালেদা কী করে বললেন, বিএনপি একটি মুক্তিযুদ্ধের দল ?

-সুলতান মির্জা-