ক্যাটেগরিঃ পাঠাগার

 

IMG_20170208_150601
মহান আন্তর্জাতিক মাতৃভাষার মাসে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে প্রথম বারের মতো আয়োজন করা হয়েছে ‘অমর একুশে বই মেলা ২০১৭’। সপ্তাহ ব্যাপি এই মেলা চলবে ফ্রেব্রুয়ারির ০৭ তারিখ থেকে ১৩ তারিখ বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। উক্ত মেলায় অংশগ্রহণ করেছে ঢাকা-চট্টগ্রামসহ সিলেটের অসংখ্য প্রকাশনী সংস্থা। মেলা আয়োজন করেছে প্রথম আলো বন্ধুসভা, সিলেট। সহযোগিতায় নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

বইমেলা উপলক্ষ্যে শহীদ মিনারের সিঁড়ি সাজানো হয়েছে বাংলা ভাষার স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ দিয়ে। যা দর্শদের আকর্ষণ করছে মেলার প্রতি। আরো আয়োজন করা হয়েছে শহীদ মিনার মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান। কথা হয় শ্রীহট্ট প্রকাশনীতে কবি সভা সিলেটের সভাপতি তরুণ কবি সিদ্দিক আহমেদের সাথে। জানতে চাওয়া হয় এবারের বইমেলায় পাঠকদের জন্য কী উপহার নিয়ে এলেন? তিনি জানান এবার বই মেলায় উনার দুটি কাব্যগ্রন্থ ’চাঁদের শহর’ ও ’বেদনার নীল খাম’ ইতি মধ্যে প্রকাশ হয়েছে শ্রীহট্ট প্রকাশনী থেকে। অপেক্ষামান আছে আরেকটি কাব্যগ্রন্থ।

কথা হয় প্রথমা প্রকাশনীর একজন প্রতিনিধির সাথে। জানতে চাওয়া হয় কেমন সাড়া পাচ্ছেন ক্রেতাদের? তিনি জানান আজও গতকাল তেমন সাড়া মেলেনি। তবে গতকালের তুলনায় আজ সাড়া কিছুটা বৃদ্ধি পেয়েছে। আগামিকাল থেকে আরো বেশি সাড়া ফেলবে বলে আমি আশাবাদি। ঢাকায় বইমেলা চলায় সিলেটের বইপ্রেমিরা ইতিমধ্যে অনেকে ঢাকা চলে গেছেন প্রিয় লেখদের নতুন বই সংগ্রহ করতে। হয়তো সেই প্রভাবটা এই মেলায় পরেছে।

কথা হয় বইপ্রেমি সাইদুল ইসলামের সাথে। জানতে চাওয়া হয় মেলা থেকে কয়টি বই নিলেন। তিনি জানান তিনি চারটি বই কিনেছেন চারটি প্রকাশনী থেকে। আরো অনেকগুলি বই নেওয়ার ইচ্ছে ছিল। কিন্তু এই মেলায় প্রিয় লেখদের বই পাওয়া যাচ্ছেনা বলে আমি আগামী কয়েকদিনের মধ্যে ঢাকার মেলায় যাবো প্রিয় লেখদের বই সংগ্রহ করতে। চলতি মাসে ঢাকায় বইমেলা চলায় এই মেলায় দেশের নামিদামি প্রকাশনীগুলো সম্ভবত অংশ নিতে পারেনি। তাই নামিদামি লেখকদের বই এই মেলায় তেমনটা পাওয়া যাচ্ছেনা। তবে মার্চ মাসে সিলেটে স্বাধীনতা দিবসের বই মেলায় দেশের অনেক বড় বড় প্রকাশনী অংগ্রহণ করে থাকে। সেই মেলায় প্রায় সব লেখদের বই পাওয়া যায়। হয়তো ঢাকায় না গিয়ে স্বাধীনতা দিবস বইমেলার জন্য অপেক্ষাও করতে পারি।