ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

download
একজন অপরাধীর নিযুক্ত আইনজীবীই প্রধান সাক্ষী অপরাধীর অপরাদের। কারণ অপরাধী নিজের মামলা সঠিক ভাবে পরিচালনার জন্য তার নিজের নিযুক্ত আইনজীবীর কাছে নিজের অপরাধ বা দোষ স্বীকার করেন বা স্বীকার করতে বাধ্য হোন। কিন্তু অপরাধীর নিযুক্ত আইনজীবী অপরাধীর সমস্ত অপরাধ জানা সত্বেও অপরাধীর পক্ষে মামলা চালিয়ে যান। কিন্তু কেন তা চালিয়ে যান বিরাট একটা প্রশ্ন?

তবে কি এটাও আইনের শিক্ষা? নাকী আইন বলে দেয় অপরাধীর অপরাধ জানা স্বত্বেও অপরাধীর পক্ষেই সাফাই গাইতে হবে অপরাধীর নিযুক্ত আইনজীবীকে? নাকী এটা আইন শিক্ষার অপব্যবহার? নাকী টাকার জন্য অপরাধীর আইনজীবী নিজের বিবেক ও শিক্ষাকে বিক্রি করে দেন অপরাধীর অপরাধের কাছে? নাকী বাধ্য হোন অপরাধীর অপরাধ জানা স্বত্বেও অপরাধীর পক্ষে সাফাই গাইতে?

এমন আইনজীবীর সংখ্যা দেশে অগণিত। যাদের আইনি কৌশল শিক্ষা দিক্ষা দক্ষতা অভিজ্ঞতা অপরাধীকে অপরাধ করা স্বত্বেও নিরাপরাধ প্রমান করে আইনের হাত থেকে মুক্ত করে নিয়ে আসেন। আর একই অপরাধে দায়ে ফাঁসিয়ে দেন নিরাপরাধ কোন ব্যক্তিকে। এতে আইনজীবী নিজের শিক্ষা দিক্ষা কৌশল দক্ষতা ও অভিজ্ঞতায় কুড়িয়ে নেন হাজার হাজার বাহ বাহ করতালি আর সম্মানি (টাকা)। অর্জন করেন বিশাল খ্যাতি।

কিন্তু যে আইনজীবী অপরাধীর অপরাধ জানা স্বত্বেও অপরাধীর পক্ষে মামলা লড়েন বা অপরাধীকে নিরাপরাধ প্রমাণ করে নিয়ে আসেন তিনি কি অপরাধী নন? তিনি কি আইনের ভক্ষক নন? তিনি কি আইনের অপব্যবহারকারী নন? তিনি কি আইনে অপশিক্ষত নন?

যত দিন এমন অগণিত আইনজীবী এদেশে থাকবেন ততো দিন এদেশের আদালতে ন্যায় বিচার সম্ভব নয়। যতোই বিচার বিভাগ স্বাধীন কিংবা নির্বাহী বিভাগের অধীনস্থ হোকনা কেন?

ন্যায় বিচারের সবচেয়ে বড় আদালত বিবেক। কিন্তু আমাদের দেশের আদালতের কোন বিবেক নেই। থাকার কথাও না। কারণ আদালতের বিচার কার্যক্রমে বিবেক থাকতে নেই উপস্থিত বিচারক আইনজীবী কিংবা সংসৃষ্ট অন্যান্যদের। আমাদের আদালত প্রমাণ সাক্ষ বা সাক্ষী নির্ভর। শুধুমাত্র প্রমাণ সাক্ষ বা সাক্ষীর ভিত্তিতে অপরাধ বা অপরাধী শনাক্ত করা হয়। এদেশে তো অহরত সাক্ষী ভাড়ায় পাওয়া যায় আদালত পাড়ায় সে কারো অজানা নয়।

ন্যায় বিচারের সবচেয়ে বড় আদালত যদি হয়ে থাকে বিবেক, তবে যে আদালতের বিবেক নেই সেই আদালতে ন্যায় বিচার হয় কী করে? যে আদালতে বিচারক আইনজীবী ও অন্যান্য সংসৃষ্টদের বিবেক থাকতে নেই সেই আদালতে ন্যায় বিচার হয় কী করে? প্রশ্নগুলো কি আমার মতো আপনাদেরকেও ভাবায় না?