ক্যাটেগরিঃ পাঠাগার

 

বাংলাদেশের সাংস্কৃতিক আয়োজনের অন্যতম হলো একুশে বই মেলা। এই মেলাকে কেন্দ্র করে প্রতি বছর অনেক নতুন নতুন লেখক সাহিত্যাকাশে দেখা দেয়। এরই ধারাবাহিকতায় বই মেলা ২০১৭ তে আসছে নতুন লেখক শামীমা নাসরিনের আত্মজীবনীমূলক উপন্যাস ‘জলতরঙ্গ’।

তার ব্যক্তিগত পারিবারিক এবং সামাজিক জীবনের নানা ঘটনা এই উপন্যাসটিকে অনেক বেশি গতিশীল করেছে। নিজের চারপাশে থাকা আপন মানুষগুলোকে অসাধারণ সব চরিত্রে রূপ দিয়েছেন। যেখানে চিটাগাংয়ের অনেক সংস্কৃতি এবং মানুষের জীবনাচরণ, তাদের চিন্তা-ভাবনার বহিঃপ্রকাশের মধ্য দিয়ে একটা সময়ের গোটা সমাজ ব্যবস্থাকে তুলে ধরেছেন, যা সময়কে অতিক্রম করে যায়। তিনি অত্যন্ত নিঁখুতভাবে প্রতিটি ঘটনাকে চুলচেড়া বিশ্লেষণ করেছেন। সেই নিজের দেখা অনেক হৃদয় ছুঁয়ে যাওয়া ঘটনাগুলো পাঠক মনকে জাগিয়ে তুলবে ভিন্ন জীবনবোধে। এটা শুধু তার ব্যক্তিগত এবং পারিবারিক জীবনের গল্প ইতিহাস নয়। একটি সমাজ এবং দেশের সত্যিকারের চালচিত্র। ছোট ছোট অনেক ঘটনা বর্ননা করার সময়ে কিছু কিছু গোপন বিষয় আর সংবেদনশীল বিষয় এসেছে যা লেখক খুব সাহসিকতার সাথে ব্যাখ্যা করেছেন। লেখকের নান্দনিক উপস্থাপনা উপন্যাসটিকে ভিন্ন মর্যাদা দিয়েছে।

তবে এই উপন্যাসটি ‘নস্টালজিয়া’ নামে বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল এবং পত্রিকায় প্রকাশ হয়। ১২৫ পর্বের এই দীর্ঘ উপন্যাসটি অনলাইন পাঠকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। প্রতিটি পাঠকেই আলোরিত করে।

11998906_1470591376579500_1164678047336204430_n
পাঠকের চাহিদার কথা বিবেচনা করে ‘নস্টালজিয়া’ উপন্যাসটি ‘জলতরঙ্গ’ নাম নিয়ে একুশে বই মেলায় আসছে। ২২৪ পৃষ্ঠার বইটি প্রকাশ করছে এ্যাডর্ন পাবলিকেশন্সের সহযোগী প্রতিষ্ঠান অক্ষর সংস্কৃতি প্রকাশনা। আগামী সপ্তাহে ২৬৬-২৬৯ নং স্টলে পাওয়া যাবে। আর এই উপন্যাসের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৫০ টাকা।

কোন নিছক কল্পনা নয়। কঠিন বাস্তবতাকে তিনি নতুন নতুন শব্দে সাজিয়েছেন। তুলে এনেছেন অদেখা ভূবনকে, যা অনেকেরই হয়তো জানা নেই। লেখক শামীমা নাসরিনের ‘জলতরঙ্গ’ উপন্যাস সবোর্চ্চ সংখ্যক পাঠকের কাছে পৌঁছে যাক। লেখকের জন্য রইলো প্রাণঢালা অভিনন্দন।

নুরুন নাহার লিলিয়ান
নির্বাহী সম্পাদক
মহীয়সী নারী বিষয়ক নিউজ পোর্টাল।