ক্যাটেগরিঃ পাঠাগার

 

175

অবশেষে বই মেলায় পাসপোর্ট পাচ্ছে উপন্যাস অরোরা টাউন। বই মেলার ২১তম দিনটি চলে যাওয়ার পর সত্যিই মনটা ভেঙ্গে গিয়েছিল। অনেকগুলো গভীর নিঃসঙ্গতা নিয়ে একটু একটু করে আমি উপন্যাসটি লিখেছি। প্রাত্যহিক কাজের নিয়ম-কানুন গুলো তুলে রেখে কি বোর্ডে হাত চোখের সাথে মনও রেখেছি। প্রতিটি চরিত্র এসে আমার কাছে তাদের গল্পের পসরা সাজিয়ে বসতো। আমি আমার শত দুঃখের সাথে তাদের দুঃখগুলো শুনতাম। প্রবাসে বাংলাদেশিদের বিচিত্র বেঁচে থাকা। চড়াই উৎড়াইয়ের মাঝে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখা। আরও কত কি।

লেখা হচ্ছে লেখকের জীবনে ইনহেলারের মত। যে ওষুধ না নিলে শ্বাসকষ্ট হয়। আমারও শ্বাসকষ্ট হত। এ এক অন্যরকম শ্বাসকষ্ট। গভীর শূন্যতায় নিজেকে ছুঁড়ে ফেলে দিয়ে আবার খুঁজে নেয়া। এমন করে খুঁজতে গিয়ে অরোরা টাউন উপন্যাসের কেন্দ্রিয় চরিত্র অরুনিমা মস্তিস্কে এসে জায়গা করে নেয়। উপন্যাসের নব্বই ভাগ লেখা আমি জাপানের হোক্কাইডো আইল্যন্ডে বসে লিখেছি। জীবনের কত বাঁক পরিবর্তনের সাথে সাথে উপন্যাসটাও আমার সাথে রয়ে গেছে।

arora town

দীর্ঘ দিনের পরিচিত প্রকাশনা শিখা প্রকাশনীর সহযোগিতায় আর আন্তরিক উৎসাহে দেশে ফিরে উপন্যাসটা প্রকাশের সিদ্ধান্ত নেই। দীর্ঘ নয় বছর পর আমার চতুর্থ উপন্যাস। এর মধ্যে অনলাইনে বিভিন্ন মাধ্যমে উপন্যাসটি প্রকাশ হয়। অজানাকে জানার তীব্র কৌতূহল সবার মধ্যে থাকে। তাই এই উপন্যাসটিও পাঠকদের কাছে অস্থির আগ্রহ তৈরি হয়। নভেম্বরে শেষের দিকে পাণ্ডুলিপি জমা দেই। প্রচ্ছদও দ্রুত তৈরি হয়ে যায়। প্রথম সপ্তাহে বই মেলায় আসার কথা থাকলেও তিন সপ্তাহ চলে গেছে উপন্যাসটি আলোর মুখ দেখতে পায়নি। দেশে বিদেশের অনেকেই বই কিনতে এসে ফিরে গেছে। সাথে নিয়ে গেছে নানা রকম অভিজ্ঞতা। আর সেই অভিজ্ঞতা কেউ কেউ ব্লগে আর ফেসবুকে লিখেছেও। এই বিষয়ে প্রকাশনার সাথে যোগাযোগ করা হলে তারা দুঃখ প্রকাশ করে কিন্তু কোন সঠিক কারণ দেখাতে পারেননি।

005

যাই হোক সকল জটিলতা উপেক্ষা করে প্রকাশনা থেকে জানানো হয় আগামীকাল ২৪ ফেব্রুয়ারি শুক্রবার বইমেলায় উপন্যাসটি প্রবেশের পাসপোর্ট পাবে। যারা কিনতে গিয়ে না পেয়ে বিড়ম্বনা সহ্য করেছেন। তাদের সবার কাছে আমি বিনীত দুঃখ প্রকাশ করছি। আমারই ভুল ছিল বিশ্বাস করা। আমারই ভুল ছিল আস্থা রাখা। বইমেলায় সঠিক সময়ে বইটি না এলে শুধু লেখক নয় প্রকাশক এবং পাঠকও ক্ষতিগ্রস্ত হয়। আশাকরি প্রকাশনা শিল্পে এই অব্যবস্থাপনা দূর হবে। এই প্রকাশনা শিল্প সকল অনিয়ম দূর করে সামনে এগিয়ে যাবে। এক বুক স্বপ্ন নিয়ে আমরাও এগিয়ে যাব।

উপন্যাস– অরোরা টাউন
মূল্য- ১৬০ টাকা
শিখা প্রকাশনী
স্টল ৬১২-৬১৫
(সোহরাওয়ার্দী উদ্যান)

নুরুন নাহার লিলিয়ান
নির্বাহী সম্পাদক
মহীয়সী নারী বিষয়ক নিউজ পোর্টাল
ইমেল- nurunnahar327@gmail.com