ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

বাঙালি হিন্দুও না মুসলিমও না, বাঙালি শুধুই বাঙালি। আমাদের এই বাঙালি সত্ত্বা আর্য পূর্ব হতে আজকের এই পর্যন্ত যা একটা রূপান্তরিত সত্ত্বা। এই রূপান্তর প্রক্রিয়ার পথ-পরিক্রমায় আমরা কখনও অষ্ট্রিক বা দ্রাবিড় বা আর্য বা বৌদ্ধ বা মুসলিম সুফি বা কখনও রাজা রাম মোহন রায় এর ব্রাহ্মবাদের দ্বারা নিজেদের মননের উৎকর্ষতা বৃদ্ধি করেছি। কিন্তু আমরা বাঙ্গালি।

আজকে আমরা যারা নিজেদের শুধুই বাঙালি ভাবি, আমরা বিশ্বাস করি সকল মানুষ সমান। মানবতার উপরে কোন ধর্ম নাই। এই মানবতার-ধর্ম সকল মানুষের সম-অধিকারের কথা বলে। এই সম-অধিকারের সম-নীতির ভিত্তিতে আমাদের বাঙ্গালী রীতি-ঐতিহ্যগত সকল কার্যক্রম। এই কার্যক্রমের গতি-প্রকৃতিকে আরও সমুন্নত রাখতে একটি সংহতির প্রয়োজন। এই প্রয়োজন থেকেই ৫২ সালের ভাষা আন্দোলন এবং ৭১ সালের মুক্তিযুদ্ধ। যার ফলপ্রসূত আজকের এই স্বাধীন সার্বভৌম রাষ্ট্র, যার নাম “বাংলাদেশ”।

একটি রাষ্ট্রের জীবন আচরণ ও রীতি-নীতির সংক্ষিপ্ত বিধিবদ্ধ রূপ হল ঐ রাষ্ট্রের সংবিধান। বাংলাদেশের ক্ষেত্রে বাংলাদেশের সংবিধান। বাঙ্গালী জীবন আচরণ ও রীতি-নীতির সংরক্ষক, একই সাথে রাষ্ট্রীয় সকল আইনের অভিভাবকও বাংলাদেশ সংবিধান। কিন্তু বর্তমানে বাংলাদেশের সংবিধান কতখানি বাঙালীর সেই মহান চেতনাকে লালন করছে? যে মহান চেতনায় ৫২ এবং ৭১, যে মহান চেতনা মানবতার-ধর্ম ও সম-অধিকারের কথা বলে, সেখান থেকে আজ আমরা কতখানি দূরে বা কাছে যেটা ভাবার বিষয় এবং সেই মহান চেতনাকে শতভাগ প্রস্ফুটিত করার লক্ষ্যে কাজ করা জরুরী।

আমরা যারা নিজেদের শুধুই বাঙ্গালি ভাবি তারা চাই বাংলাদেশের সংবিধান হবে পারস্পরিক ও সার্বজনীন। কেউ যদি তার নিজস্ব সম্প্রদায়ের জীবনাচার নিয়ম কানুন মানতে চায়, সে সেটা করতে পারে; এটা তার ব্যক্তিগত বিষয় কিন্তু তা যদি সংবিধানের সাথে সাংঘর্ষিক হয় তবে তা রদ করা হবে। এবং তা রাষ্ট্রীয় আইনের দ্বারায় রদ করা হবে। এরই ফলপ্রসূত বাল্য বিবাহ, হিল্লা বিবাহ রদ করা হয়েছে…………কিন্তু আমরা এখনও অনেক কিছু পারি নাই। যেমন পারি নাই আমাদের সংবিধানকে শতভাগ পারস্পরিক ও সার্বজনীন করতে, তথা বিশেষ কোন রাষ্ট্র-ধর্ম মুক্ত করতে। পারি নাই নারী-পুরুষের সম অধিকার সকল ক্ষেত্রে প্রতিষ্ঠা করতে (এই ক্ষেত্রে মুসলিম থেকে হিন্দু সম্প্রদায় অনেক পিছনে পরে আছে)। পারি নাই ধনী-দরিদ্রের ব্যবধান কমাতে।

বাঙালী হিন্দুও না মুসলিমও না বা অন্য কোন কিছুও না, বাঙালি শুধুই বাঙালি। বাঙালির ধর্ম মানব ধর্ম।

মশিউর রহমান

ফেইসবুক আইডি
https://web.facebook.com/mashiur.rahman.7771#