ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

ধরেন, আপনি বা আমি অসুস্থ। সুস্থ হওয়ার জন্য ডাক্তারের কাছে গেলাম। ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী ঔষধ সেবন করছি…করছি…করছি কিন্তু রোগ সারছে না! আবার গেলাম ঐ একই ডাক্তারের কাছে। ঐ একই ঔষধ দিলেন আবার খেলাম কিন্তু রোগ সারছে না বরং বৃদ্ধি হচ্ছে! তাহলে আমার কি বুঝা উচিত? হয় ডাক্তারের চিকিৎসা ভুল। তারপরেও আবার গেলাম ডাক্তারের কাছে, হাজার হলেও পারিবারিক ডাক্তার, পূর্বপুরুষ আমলের ডাক্তার! আবার ঐ একই কাজ হল! ঔষধ খেলাম তার প্রেসক্রিপশন অনুযায়ী কিন্তু কাজ হল না! বরং রোগ আরও বৃদ্ধি পেল! তারপরেও কি আমি ডাক্তারের গুণকীর্তন করব?

(ডাক্তার রূপক অর্থে ব্যবহার করা হয়েছে বিজ্ঞ পাঠকগণ অবশ্যই সেটা বুঝবেন)

আজ দেশে ৯৯% আস্তিক তার মধ্যে শ্রেষ্ঠত্বের দাবীদার আস্তিকদের সংখ্যা ৮৫% এর উপরে। কিন্তু দেশের বা জাতির আজ রোগ সারছে না! এই দেশ, এই জাতি পাঁচ পাঁচবার বিশ্বের শ্রেষ্ঠ রোগী হিসাবে চিহ্নিত হয়! ডাক্তারখানা বাড়ছে ডাক্তার বাড়ছে কিন্তু রোগ সারছে না! কী দরকার তাহলে এই ডাক্তারখানা তৈরি করে আর ডাক্তার পুষে? আর এই ডাক্তারদের সম্মান করে আমার লাভ কী?

আমি সুস্থ থাকতে চাই। আমার সমাজ সুস্থ থাকুক, আমার দেশ আমার জাতি সুস্থ থাকুক, এটা চাই। কিন্তু কী দেখছি? এক দল আস্তিক আর এক দল আস্তিকদের হাসপাতাল (রূপক অর্থে) ভাঙ্গে! এতে রোগ ভালো হল? না আরও রোগী হলাম? প্রেমে ব্যর্থ হয়ে প্রেমিকাকে চাপাতি দিয়ে কোপাই, চাকু মারি! অ্যাসিড ছুড়ি! ধর্ষণ করি! কোথায় আজ মানবিকতা? ঘুষ আর দুর্নীতিতে ভরে গেছে সমাজ! আদিবাসীদের ঘর-বাড়িতে আগুন দেই! এমন কোন প্রতিষ্ঠান নাই যা দুর্নীতি-গ্রস্থ না! যদি কিছু করতে চাই তবে দুর্নীতি করেই করতে হবে নতুবা হাত পা গুটে বসে থাকতে হবে! কি দরকার তাহলে এই ডাক্তারখানা তৈরি করে আর ডাক্তার পোষে? আর এই ডাক্তারদের সম্মান করে আমার লাভ কি? আর এই ভাবেই সমাজকে চলতে দিয়া যায় কত দিন? পরিবর্তন দরকার মানসিকতার। বিপ্লব দরকার চিন্তা-চেতনায়।

ধর্ম নিয়ে একটু উল্টাপাল্টা কথা বললেই- চাপাতির কোপ মারি! কিসের জন্য? শহীদ হব! গাজী হব! স্বর্গ লাভ করব! কিন্তু একবারও ভাবলাম না যে বেহেস্ত আর দোযখের কথা বলা হয়েছে তা কাকে কেন্দ্র করে। যুগে যুগে মহা মানবরা যে আলোক বর্তিকা বহন করেছে তা কি এবং কেন? কেন এত কথা বলেছেন? কেন এত নিয়ম নীতি তার দিয়ে গেছেন? আমাকে বুঝতে হবে যে উদ্দেশ্য একটায়। মানুষ হিসাবে আমি যেন সৎ জীবন যাপন করি। সততার পথ থেকে যেন বিচ্যুত না হই। অথচ কী করছি? মুখে রাম নাম আর করছি ভুতের কাম! চেহারায় আসমানি ফ্যাশন কাজে কামে শয়তান কে করি আহবান! মুখে নাম যিশুর আর কাম পশুর!!!

তারপরেও আবার যাচ্ছি ডাক্তারের কাছে, হাজার হলেও পারিবারিক ডাক্তার, পূর্বপুরুষ আমলের ডাক্তার! আবার ঐ একই কাজ হল! ঔষধ খেলাম তার প্রেসক্রিপশন অনুযায়ী কিন্তু কাজ হল না! বরং রোগ আরও বৃদ্ধি পেল! তারপরেও কি আমি ডাক্তারের গুণকীর্তন করব???? যার ভ্যালিডিটি নাই সেই ইনভ্যালিড পুরাতনকে টেনে বয়ে বেড়ানোর মধ্যে কোন বাহাদুরি নাই। সবচেয়ে বড় সত্য সদ্ গুণ অর্জন করতে হবে, সৎ জীবন যাপন করতে হবে। এর জন্য যে ঔষধ দরকার তাই সেবন করতে হবে। কিন্তু আপনি যে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী ঔষধ সেবন করছেন তাতে কি কাজ হচ্ছে?

এতো গেল রোগী এবং ডাক্তারের কথা। কিন্তু যে রোগী না, যে সুস্থ তার কাছে ডাক্তারের ডাক্তারির কি মূল্য! আপনি ডাক্তার কিন্তু আমি রোগী না, তাহলে আপনার ডাক্তারির কোন দরকার আমার কাছে কি আছে? ধরেন, আপনি মাননীয় জজ সাহেব বা বিজ্ঞ আইনজীবী বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যোগ্য সদস্য কিন্তু আমি অপরাধী না তাহলে -তো আপনার কোন এখতিয়ার আমার উপরে খাটছে না বা প্রয়োগও করতে পারবেন না।

তাহলে আমি যদি ভাবনা চিন্তায় কাজে কর্মে সৎ থাকি এবং নাস্তিক হই, সমস্যা কোথায়? আসমানি গপ্পো বা বাণী বা নিয়মনীতির বা অন্যকিছুর হিসাব করে আমার লাভ নাই তো! যে জন্য এতকিছু, সেই সুস্থ বিবেক সুস্থ মানবিকতা সেটা আমার ঠিক আছে কি না এটা দেখার এবং ভাবার বিষয়।

তবে হ্যাঁ অ্যান্টিবাইটিক বলে একটা কথা আছে যার ব্যবহার করা হয় যাতে রোগ যেন শরীরে প্রবেশ করতে না পারে। এই কারণে আমি আস্তিক হতে পারি, যে সর্বময় কর্তা বলে একজনকে স্বীকার করে. তার কাছে প্রার্থনা করতে পারি, হে কর্তা আমাকে সৎ পথ প্রদান করুন। কিন্তু কাজ যদি না হয় তাহলে আমি কেন অ্যান্টিবাইটিক নেব?

যাই হউক, যুক্তি তর্ক অনেক অনেক দেখানো যাবে, নাস্তিক আস্তিক বলে কথা নয়, আসল কথা সৎ থাকতে হবে সৎ জীবনযাপন করতে হবে। পরিবর্তন দরকার মানসিকতার। বিপ্লব দরকার চিন্তা-চেতনায়। বিপ্লব দরকার মানবতাবাদের জন্য।

আসুন আমরা সবায় সকল প্রকার সংকীর্ণতাকে দুরে ঠেলে দিয়ে সকল মানবকে ভালোবাসি নিজের মত করে। সৎ জীবনযাপন করি। সুস্থ থাকি নিজে, সুস্থ থাক সমাজ, সুস্থ থাক জাতি। জয় হউক মানবতাবাদের। বাঙালির জাতির সংবিধান হউক সকল মানবের জন্য। জয় হউক মানব ধর্মের।

মশিউর রহমান
https://web.facebook.com/mashiur.rahman.7771?_rdr#