ক্যাটেগরিঃ কৃষি

 

কৃষিভিত্তিক আমাদের দেশ । কৃষকের উপর ভর করেই দেশ চলছে । দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে কৃষক তার উৎপাদিত পণ্য শহরে পাঠায় । তবে এই পাঠানোর মাঝে অনেক প্রক্রিয়া থাকে । যাতে কৃষক সুস্পষ্ট ক্ষতির সম্মুখীন হয় । কারন ট্রান্সপোর্ট এর প্রধান কারন । পরিবহনে অনেক খরচ পড়ে যায় এতে কাঙ্ক্ষিত সুফল সেও পায়না আর আমরাও শান্তিতে ভোগ করতে পারিনা । মাঝে লাভ পরিবহন মালিকদের ।

ভারতে শাকসবজি বা ফলমুল পরিবহনে “সবুজ ভ্যান” সার্ভিস চালু আছে (Green parcel van) । এটি রেফ্রিজারেটেড ভ্যান যা কাঁচাপণ্য পরিবহনে কাজ করে । দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে খুব কম খরচে কৃষকরা নির্দিষ্ট শহরে কাঁচাপণ্য পরিবহন করতে পারে । এতে ক্রেতা বিক্রেতা ও রেল সবাই লাভবান ।

উইকিপিডিয়ার তথ্যমতে, সাম্প্রতিককালে অতিপ্রয়োজনীয় পণ্য সরবরাহের জন্য ভারতীয় রেল একটি বিশেষ কনটেইনার রাজধানী বা কনরাজ (CONRAJ) চালু করেছে । ৪,৭০০ মেট্রিক টন পণ্যবাহী একটি ট্রেনের সর্বোচ্চ গতি ১০০ কিলোমিটার/ঘণ্টা ।

এমন সব উদ্যোগেই কিন্তু ভারত রেল দিয়ে প্রচুর রাজস্ব আয় করছে সাথে কৃষক ও ভোগকারি ব্যাপক সুফল পাচ্ছে । আমাদের দেশে প্রতিটি অঞ্চলে এরকম সার্ভিস চালু হলে কৃষক নির্দিষ্ট অঞ্চলে তার উৎপাদিত পণ্য পাঠাতে পারবে খুবই কম খরচে ।

এরকম সার্ভিসের জন্যে আলাদা সময় দরকার নাই বা লোকোও প্রয়োজন হবেনা । দুরপাল্লার যাত্রীবাহী ট্রেনের সাথেই চলবে । বর্তমানে অনেক  অঞ্চলের সাথেই রেল যোগাযোগ আছে । তাই এই সার্ভিস চালু করলে সুফল সব অঞ্চলেই একসাথে পাবে ।

বিষয়টি ভেবে দেখা যেতে পারে । প্রয়োজনে নতুন পণ্য কোচ আনার পরিকল্পনা করা হোক । আমাদের গ্রীণ গোল্ড মানে সবুজ সোনা পরিবহন করেই রেল লাভের দিকে যেতে পারে ! অসম্ভব কিছু না ।